২০ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

ইউনাইটে-আর্সেনালের অগ্নিপরীক্ষা

স্পোর্টস রিপোর্টার ॥ অবশেষে নিজেদের অবস্থান ফিরে পেল ম্যানচেস্টার ইউনাইটেড। কিংবদন্তি স্যার এ্যালেক্স ফার্গুসনের বিদায়ের পর এই প্রথম প্রিমিয়ার লীগে শীর্ষে উঠল ইংল্যান্ডের সবচেয়ে সফল ক্লাবটি। এখন তা ধরে রাখার চ্যালেঞ্জ। সেই পরীক্ষাটা আজই হয়ে যাবে লুইস ভ্যান গালের। কেননা আজই যে শক্তিশালী আর্সেনালের মুখোমুখি হচ্ছে তারা। তাও ম্যাচটি আবার গানারদের মাঠে। স্বাগতিকদের বিপক্ষে জিততে না পারলেই শীর্ষস্থান হারাতে পারে ম্যানইউ। আর ইউনাইটেডের বিপক্ষে জয় পেলে চতুর্থ স্থানে থাকা আর্সেনাল আর উপরে উঠে আসবে। তাই ভক্ত-অনুরাগীদের অপেক্ষা এখন কঠিন লড়াই দেখার।

সর্বশেষ ১৮ দিনে ছয় ম্যাচ খেলেছে ম্যানচেস্টার ইউনাইটেড। তাই ব্যস্ত সূচীর মধ্যে দিয়েই সময় পার করছে রেড ডেভিলরা। তাই আর্সেনালের বিপক্ষে আলাদা করে কোন প্রস্তুতি নিতে পারেননি ভ্যান গালের শিষ্যরা। তবে গত সপ্তাহে উল্ফসবার্গের বিপক্ষে নিজেদের মাঠে চ্যাম্পিয়ন্স লীগের দারুণ জয়ের অনুপ্রেরণা নিয়েই আজ গানারদের বিপক্ষে খেলতে নামবে ম্যানইউ। এ বিষয়ে ক্লাবটির ডাচ্ কোচ বলেন, ‘গত কয়েক সপ্তাহ ধরেই ব্যস্ত সূচীর মধ্যে দিয়ে খেলছি আমরা। যে কারণে আর্সেনালের বিপক্ষে ম্যাচের আগে সেভাবে প্রস্তুতি নিতে পারিনি আমরা।’

ইংলিশ প্রিমিয়ার লীগে টানা ১১ ম্যাচে গোলহীন থাকার পর গত সপ্তাহে সান্ডারল্যান্ডের বিপক্ষে গোলের দেখা পেয়েছেন ইউনাইটেডের ইংলিশ স্ট্রাইকার ওয়েন রুনি। যে কারণে ২৯ বছর বয়সী এই স্ট্রাইকারের প্রসঙ্গটা উঠেছিল রয় হডসনের সামনে। তবে ইংলিশ কোচ এখনও সেই সময় আসেনি বলে সাংবাদিকদের জানিয়ে দিলেন। সেইসঙ্গে এটাও সুস্পষ্ট করে বলে দিলেন যে, ইংল্যান্ড দলে কারও নিশ্চয়তাও নেই। এ বিষয়ে হডসন বলেন, ‘রুনির জন্য সেই সময় এখনও আসেনি। আমি চাই এটা যেন নাই আসে। তবে এটাও ঠিক যে এর কোন নিশ্চয়তাও নেই।’ ম্যানচেস্টার ইউনাইটেডের জার্সিতে নিষ্প্রভ থাকলেও জাতীয় দলের হয়ে ঠিকই সুসময়ে রুনি। গত ৮ সেপ্টেম্বর ইংল্যান্ডের ইতিহাসের প্রথম ফুটবলার হিসেবে ৫০ গোলের মাইলফলক স্পর্শ করেন। সেইসঙ্গে ১৯৬৬ সালের বিশ্বকাপ জয়ী দলের গুরুত্বপূর্ণ সদস্য স্যার ববি চার্লটনের ৪৯ গোলের রেকর্ডকেও ছাড়িয়ে যান তিনি। সে জন্য আগামী ৯ অক্টোবর এস্তোনিয়ার বিপক্ষে ম্যাচের আগেই ববি চালর্টন কর্তৃক গোল্ডেন বুট পুরস্কার প্রদান করা হবে রুনিকে। ইউরো ২০১৬ বাছাইপর্বে এখন পর্যন্ত ভাল অবস্থানে ইংল্যান্ড। শিরোপার অন্যতম দাবিদার হিসেবে ইংল্যান্ডকেই এগিয়ে রাখছেন রয় হডসন।

গত বছর ব্রাজিল বিশ্বকাপে আগেভাগেই বিদায় নিয়েছিল ইংল্যান্ড। যে কারণে ইংলিশ সমর্থকরা হতাশ। তবে ব্রাজিল বিশ্বকাপে গ্রুপ পর্ব থেকেই বিদায় নেয়ার পরে হডসনের নেতৃত্বে তরুণ আর অভিজ্ঞদের নিয়ে গড়া ইংল্যান্ড দলটি নিজেদের বেশ ভালই প্রমাণ করেছে। পারফর্মেন্সের এই ধারাবাহিকতা ধরে রাখার ইঙ্গিত দিয়েছেন হডসন। এ বিষয়ে তিনি বলেন, ‘আমি এই জয়ের ধারা ধরে রাখতে চাই। আশা করছি খেলোয়াড়রাও সেই প্রতিশ্রুতি রাখবে। সবচেয়ে গুরুত্বপূর্ণ হলো একটি ভাল দল হিসেবে ২০১৫ সালের শেষে নিজেদের দেখার লক্ষ্য এখন থেকেই আমি স্থির করেছি। আমাদের দল এখনও বেশ ভাল, কিন্তু এর চেয়ে আরও ভাল হতে চাই আমরা। যে অভিজ্ঞতা আমরা অর্জন করেছি তা কাজে লাগাতে চাই।’ ইউরো বাছাই পর্বে আগামী সপ্তাহেই এস্তোনিয়ার বিপক্ষে খেলতে নামবে রয় হডসনের দল। এস্তোনিয়ার বিপক্ষে ম্যাচের তিনদিন পরই আবার মাঠে নামবে রুনি-ওয়েলবেকরা। তবে সেই ম্যাচের প্রতিপক্ষ তুলনামূলকভাবে খর্ব শক্তির দল লিথুয়ানিয়া। বাছাইপর্বের এই দুই ম্যাচে রুনির সঙ্গে দলে জায়গা করে নিয়েছেন ড্যানি ওয়েলবেক, হ্যারি কেন, থিও ওয়ালকট এবং জেমি ভার্দে। সবার লক্ষ্যই নিজেদের সেরাটা ঢেলে দেয়া।