২৩ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

প্রধানমন্ত্রীকে অভিনন্দন জানালেন মাশরাফি মুশফিক সাকিবরা

স্পোর্টস রিপোর্টার ॥ জাতিসংঘের ৭০তম সাধারণ অধিবেশনে আইসিটি এ্যাওয়ার্ড এবং ‘চ্যাম্পিয়ন্স অব দ্য আর্থ’ সম্মাননা পান প্রধানমন্ত্রী শেখ হাসিনা। জাতিসংঘের অধিবেশন শেষে শনিবার দেশে ফেরেন প্রধানমন্ত্রী। তাকে গণসংবর্ধনা দেয়া হয়। যখন প্রধানমন্ত্রী গণভবনে পৌঁছেন তখন শিল্পী, কবি, সাহিত্যিক, রাজনীতিবিদদের সঙ্গে ক্রিকেটাররাও অভ্যর্থনা জানান। বাংলাদেশ ওয়ানডে দলের অধিনায়ক মাশরাফি বিন মর্তুজা, টেস্ট অধিনায়ক মুশফিকুর রহীম, অলরাউন্ডার সাকিব আল হাসান ও পেসার তাসকিন আহমেদ প্রধানমন্ত্রীকে অভ্যর্থনা জানান। অভ্যর্থনা গ্রহণের পর প্রধানমন্ত্রী কিছুক্ষণ চুপ করে থাকেন। এরপর বলে ওঠেন, ‘এ অর্জন জনগণের, জনগণের প্রাপ্য এ পুরস্কার। দুটি পুরস্কারই পুরো জাতির ও দেশের জন্য সম্মানের।’ প্রধানমন্ত্রীকে অভ্যর্থনা জানানোর পর মাশরাফি ও মুশফিক বলেন, ‘প্রধানমন্ত্রীর এ সম্মাননা লাভ দেশের মানুষের জন্য আনন্দের। সবাই সমানভাবে একাগ্রতার সঙ্গে কাজ করলে দেশ আরও এগিয়ে যাবে।’

রানী হামিদের জয় শীর্ষে লিজা

জাতীয় মহিলা দাবা

স্পোর্টস রিপোর্টার ॥ ‘ইভিকা জাতীয় মহিলা দাবা চ্যাম্পিয়নশিপ’-এর চূড়ান্ত পর্বের চলছে বাংলাদেশ দাবা ফেডারেশনের দাবা কক্ষে। দ্বিতীয় রাউন্ডের খেলায় গতবারের মহিলা চ্যাম্পিয়ন বাংলাদেশ নৌবাহিনীর আন্তর্জাতিক মাস্টার শামীমা আক্তার লিজা ফিদেমাস্টার জাকিয়া সুলতানার বিপক্ষে জয়ী হয়ে এককভাবে পয়েন্ট তালিকায় শীর্ষে রয়েছেন। দ্বিতীয় রাউন্ডের খেলায় আন্তর্জাতিক মাস্টার মহিলা মাস্টার রানী হামিদ গতবারের রানারআপ বাংলাদেশ নৌবাহিনীর ফিদেমাস্টার নাজরানা খান ইভাকে, সামিহা শারমীন সিম্মী নারায়ণগঞ্জের ঝর্ণা বেগমকে, বরিশালের আফরিন জাহান মুনিয়া নারায়ণগঞ্জের ফাতেমা-তুজ-জোহরা শ্রাবণীকে, বাংলাদেশ নৌবাহিনীর ফিদেমাস্টার শারমীন সুলতানা শিরিন নিজ দলের সুমাইয়া খন্দকারকে এবং তানজিনা আক্তার তানি বাংলাদেশ নৌবাহিনীর জোহরাতুল জান্নাত জিসাকে হারান।

ব্লাটারকে পদত্যাগের আহ্বান স্পন্সর প্রতিষ্ঠানগুলোর

স্পোর্টস রিপোর্টার ॥ আরও সঙ্কুচিত হয়ে আসছে সেপ ব্লাটারের পৃথিবী। বিশ্ব ফুটবলে দেড় যুগ ধরে নেতৃত্ব দিয়ে বলয়টাকে ছড়িয়ে দিয়েছিলেন চারদিকে। কিন্তু দেয়ালটা ক্রমেই চেপে ছোট হয়ে আসছে। যুক্তরাষ্ট্রের আইনজীবীদের ফিফা দুর্নীতি নিয়ে চলতি বছর প্রকাশিত তদন্ত রিপোর্ট ব্লাটারের সিংহাসনকে প্রচ- নাড়া দিয়েছিল। আর সে জন্য ফিফা সভাপতির পদ ছেড়ে দিতে সম্মত হয়েছেন তিনি। কিন্তু আগামী ফেব্রুয়ারিতে পরবর্তী ফিফা নির্বাচন না হওয়া পর্যন্ত থাকতে চেয়েছিলেন দায়িত্বে সেটাও এখন প্রায় অসম্ভব হয়ে পড়েছে ব্লাটারের জন্য। প্রতিপক্ষরা সক্রিয় হয়ে উঠেছে। ব্লাটারবিরোধীদের সঙ্গে যোগ হলো ফিফার অফিসিয়াল স্পন্সর প্রতিষ্ঠানগুলোও। কোকাকোলা, ম্যাকডোনাল্ডস ছাড়াও ভিসা ও বাডউইসার থেকে আহ্বান করা হয়েছে ব্লাটারকে পদত্যাগের জন্য।

বেশ চাপের মধ্যেই আছেন ব্লাটার। সর্বশেষ বড় চাপটা পড়েছে যুক্তরাষ্ট্রের আইনজীবীরা তার বিরুদ্ধে ক্রিমিনাল ইনভেস্টিগেশন পরিচালনা শুরুর পর।

আজই নিশ্চিত মনোহর!

স্পোর্টস রিপোর্টার ॥ শেষ মুহূর্তে নাটকীয় কিছু না ঘটলে শশাঙ্ক মনোহরই ইন্ডিয়ান ক্রিকেটে বোর্ডের (বিসিসিআই) প্রেসিডেন্ট হিসেবে প্রয়াত জগমোহন ডালমিয়ার চেয়ারে বসতে যাচ্ছেন। মুম্বাইয়ে আজ বিসিসিআইয়ের সাধারণ সভায় এটি নিশ্চিত হয়ে যাচ্ছে। সাবেক বোর্ড সভাপতি শারদ পাওয়ার-এন শ্রীনিবাসন জোটের সম্ভাবনা থাকলেও তা অনেকটা ভ-ুল করে দিয়ে মনোহরকে বেছে নেয়ার বিষয়টি প্রায় নিশ্চিত করেছেন বোর্ড সচিব অনুরাগ ঠাকুর। এ জন্য শারদ পাওয়ার-সৌরভ গাঙ্গুলীদের নিয়ে আলাদা মিটিংও করেছেন তিনি। ২০ সেপ্টেম্বর ৭৫ বছর বয়সে চিকিৎসাধীন অবস্থায় হৃদযন্ত্রের ক্রিয়া বন্ধ হয়ে মৃত্যুবরণ করেন বিসিসিআইয়ের অন্তর্বর্তী প্রধান।

চলে গেলেন ফ্রেড রিজওয়ে

স্পোর্টস রিপোর্টার ॥ চলে গেলেন সাবেক ইংল্যান্ড টেস্ট ক্রিকেটার ফ্রেড রিজওয়ে। শনিবার ৯২ বছর বয়সে মৃত্যুবরণ করেন ১৯৫১-১৯৫২ মৌসুমে ইংলিশদের হয়ে ৫ টেস্ট খেলা রিজওয়ে। ডানহাতি ফাস্ট বোলিংয়ে তার কাউন্টি দল কেন্টের হয়ে ষোলো মৌসুম খেলা পেসার প্রথমশ্রেণীতে নিয়েছেন ১ হাজার ওপরে উইকেট। ক্রিকেটের পাশাপাশি প্রফেশনাল ফুটবলও খেলেছেন রিজওয়ে। কেন্টের রামসগেট এফসির হয়ে ফুটবল খেলতেন তিনি।