২১ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

যশোরে তিন নদের ওপর পাঁচ সেতু

স্টাফ রিপোর্টার, যশোর অফিস ॥ যশোর সড়ক ও জনপথ অধিদফতর গত পাঁচ বছরে ভৈরব, কপোতাক্ষ ও চিত্রা নদের উপর পাঁচটি গুরুত্বপূর্ণ সেতু নির্মাণ করেছে। এর মধ্যে ভৈরব নদের উপর দুইটি, কপোতাক্ষের উপর দুইটি এবং চিত্রা নদের উপর নির্মিত হয়েছে একটি সেতু। এর ফলে স্থানীয়দের যাতায়াতের সুবিধাসহ জেলা-উপজেলা পর্যায়ে যোগাযোগ ব্যবস্থা হয়েছে উন্নত। পাশাপাশি চলতি অর্থবছরে এ দফতরটি যশোরে প্রায় ৯০ কিলোমিটার জেলা, আঞ্চলিক মহাসড়ক ও মহাসড়ক সংস্কারের উদ্যোগ নিয়েছে। এ সংস্কার সম্পন্ন হলে এ জেলার মানুষ চলাচলে আরও সুবিধা ভোগ করবে।

যশোর সড়ক ও জনপথ বিভাগের নির্বাহী প্রকৌশলী মেহেদী ইকবাল জানান, যোগাযোগ ব্যবস্থার উন্নয়নে নেয়া ধারাবাহিক প্রকল্পের অংশ হিসেবে গত পাঁচ বছরে জেলার পাঁচটি গুরুত্বপূর্ণ সড়কে সেতু নির্মাণ করা হয়েছে। আর চলতি অর্থবছরে ৮৯ দশমিক ৫০ কিলোমিটার জেলা, আঞ্চলিক ও মহাসড়ক সংস্কার করা হবে। এর মধ্যে নাভারণ-ইলিশপুর-সাতক্ষীরা ও রাজারহাট-কেশবপুর-চুকনগর আঞ্চলিক মহাসড়ক দুটির যশোরের অংশ যথাক্রমে ১৬ কিলোমিটার ও ৩৮ কিলোমিটার এবং পালবাড়ি-যশোর শিক্ষা বোর্ড অফিস-মণিহার-মুড়লী মহাসড়কটির সাড়ে ছয় কিলোমিটার সংস্কারে মন্ত্রণালয় অনুমোদন দিয়েছে। এছাড়াও চলতি অর্থবছরে ২৯ কিলোমিটার জেলা সড়ক সংস্কারের অনুমোদন পাওয়া গেছে।

জেলা সড়ক ও জনপথ অফিস সূত্রে জানা যায়, গত ২০১০-২০১১ অর্থবছর থেকে সর্বশেষ ২০১৪-২০১৫ অর্থবছরে যশোর জেলায় পাঁচটি গুরুত্বপূর্ণ সেতু নির্মাণ করা হয়েছে। এর মধ্যে শহরের বাবলাতলার ভৈরব নদের উপর সেতুটির দৈর্ঘ্য ৩০ দশমিক ৪৯ মিটার। এই সেতুটি নির্মাণের কারণে ঢাকা ও বেনাপোল যাতায়াতকারী বাস, ট্রাকসহ সাধারণ মানুষের যাতায়াত সহজ হয়েছে। যশোর ও ঝিনাইদহের মহেশপুরের সঙ্গে সংযোগের জন্য চৌগাছা বাজারের কাছেই কপোতাক্ষ নদের উপর নির্মাণ করা হয়েছে ৫০ দশমিক ১৪ মিটার দৈর্ঘ্যরে চৌগাছা সেতু। একই সময়ে যশোরবাসীসহ আশপাশের মানুষের দীর্ঘদিনের দাবি অনুযায়ী শহরের বারান্দিপাড়ায় ভৈরব নদের উপর নির্মাণ করা হয়েছে ৩০ দশমিক ৫০ মিটারের একটি সেতু। এ সেতুটি নির্মাণের ফলে খুলনা ও ঢাকাগামী গণপরিবহন ও মালামালবাহী ট্রাক ঝুঁকিহীনভাবে যাতায়াত করছে।