১২ ডিসেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

ডায়াগনোসিস ফি কমানোর আহ্বান জানালেন স্বাস্থ্যমন্ত্রী

স্টাফ রিপোর্টার ॥ ডায়াগনোসিস ফি কমানোর জন্য সংশ্লিষ্টদের প্রতি আহ্বান জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম। তিনি বলেন, দেশে-বিদেশে চিকিৎসা ব্যয় বেড়েই চলেছে। রোগীর মূল চিকিৎসা শুরু হওয়ার আগেই উচ্চ ডায়াগনোসিস ফি সামাল দিতে নিঃস্ব হয়ে যাচ্ছে সাধারণ মানুষ। এতে মাঝপথে বন্ধ হয়ে যায় অনেক দরিদ্র রোগীর চিকিৎসা। দেশের গরিব মানুষকে কম খরচে চিকিৎসা সেবা দিতে সার্ক একাডেমি অব সাইটো এ্যান্ড হিসটোপ্যাথলজির (সাচ) প্রতি আহ্বান জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী।

শনিবার বিকেলে কুর্মিটোলা গল্্ফ ক্লাবে অনুষ্ঠিত তিন দিনব্যাপী সেমিনারের উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এই আহ্বান জানান। সাচে’র উদ্যোগে এই সেমিনারের আয়োজন করা হয়। সাচে’র সভাপতি অধ্যাপক শহীদ পারভেজের সভাপতিত্বে সভায় স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক ডাঃ দীন মোঃ নুরুল হক, মেজর জেনারেল রবিউল হোসাইন, মেজর জেনারেল দেবাশীষ সাহা, একাডেমির সাধারণ সম্পাদক জিল্লুর রহমান প্রমুখ বক্তব্য রাখেন।

সাচের উদ্দেশে স্বাস্থ্যমন্ত্রী বলেন, বর্তমান সরকার গরিবসহ প্রত্যন্ত অঞ্চলের মানুষদের স্বাস্থ্যসেবা নিশ্চিত করতে কাজ করে যাচ্ছে। আশা করি আপনারাও এসব মানুষ যাতে কম খরচে উন্নত স্বাস্থ্যসেবা পান সে বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নেবেন।

স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম আরও বলেন, স্বাস্থ্য খাতে যুগান্তকারী সফলতা পেয়েছে বাংলাদেশ। স্বাস্থ্য বিষয়ক সহস্রাব্দ অর্জনেও এদেশের বেশ অগ্রগতি হয়েছে। প্রশংসিত হয়েছে জাতীয় ও আন্তর্জাতিকভাবে। দেশের সর্বত্র বিস্তার লাভ করেছে ডিজিটাল স্বাস্থ্যসেবার নেটওয়ার্ক। এমন মজবুত অবকাঠামোর ওপর দাঁড়িয়ে বাংলাদেশের স্বাস্থ্যসেবা প্রদানের মাত্রার ব্যাপক বিস্তার ঘটেছে। বাংলাদেশের স্বাস্থ্যসেবার অবকাঠামো বিশ্বের উন্নয়নশীল দেশের মডেল হয়ে দাঁড়িয়েছে জনবল বৃদ্ধি, অবকাঠামোর উন্নয়ন, মাতৃ ও শিশুমৃত্যু হ্রাস, ওষুধের সরবরাহ বৃদ্ধি, কমিউনিটি ক্লিনিক চালু, স্বাস্থ্য খাতে ডিজিটাল বাংলাদেশ কার্যক্রম ইত্যাদি উন্নয়নমূলক উদ্যোগ গ্রহণ করে সরকার। দেশের ৯৯ ভাগ উপজেলা, ইউনিয়ন ও ওয়ার্ড পর্যায়ে রয়েছে প্রাথমিক স্বাস্থ্য পরিসেবার ব্যবস্থা।