১৯ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

সূচকের পতনে পুঁজিবাজারে লেনদেন চলছে

অর্থনৈতিক রিপোর্টার ॥ দেশের দুই স্টক এক্সচেঞ্জে সপ্তাহের প্রথম কার্যদিবস রবিবার সূচকের পতনে লেনদেন চলছে। এদিন ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) বেলা সাড়ে ১১টা পর্যন্ত লেনদেনের প্রথম ঘণ্টায় ৯০ কোটি ৯৫ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। আর চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেন হয়েছে ৪ কোটি টাকা।

বাজার বিশ্লেষণে দেখা যায়, এই সময়ে ডিএসইতে লেনদেনে অংশ নিয়েছে ২৭৩টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ড। এর মধ্যে দর বেড়েছে ৫৪টি কোম্পানির। আর দর কমেছে ১৬৫টির এবং অপরিবর্তিত রয়েছে ৫৪টি।

সকালে সূচকের নেতিবাচক প্রবণতা দিয়ে শুরুর পরে ডিএসই প্রধান বা ডিএসই এক্স সূচক ১৭ পয়েন্ট কমে অবস্থান করছে ৪ হাজার ৮৩৯ পয়েন্টে। ডিএসইএস বা শরীয়াহ সূচক ৫ পয়েন্ট কমে অবস্থান করছে এক হাজার ১৭৬ পয়েন্টে। এদিকে ডিএস৩০ সূচক ৬ পয়েন্ট কমে দাঁড়িয়েছে এক হাজার ৮৪৪ পয়েন্টে।

ডিএসইর লেনদেনের সেরা কোম্পানিগুলো হলো : ফার কেমিক্যাল, সাইফ পাওয়ার, এমারেল্ড ওয়েল, কাসেম ড্রাইসেল, এসিআই, সামিট পোর্ট এলায়েন্স, আইডিএলসি, শাহজিবাজার পাওয়ার, আরএকে সিরামিক ও লাফার্জ সুরমা সিমেন্ট।

এই সময়ে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সিএসই সার্বিক সূচক ৬৮ পয়েন্ট কমে অবস্থান করছে ১৪ হাজার ৭৯৭ পয়েন্টে। সিএসইতে লেনদেনে অংশ নিয়েছে ১৩৯টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ড। এর মধ্যে দর বেড়েছে ২৭টির, কমেছে ৯৩টির এবং অপরিবর্তিত রয়েছে ১৯টির।