২৪ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

ইউসিবিএল এমডিকে দুদকের অব্যাহতি

অনলাইন রিপোর্টার ॥ ঋণ প্রদানে অনিয়ম ও বিভিন্ন দুর্নীতির অভিযোগ থেকে ইউনাইটেড কমার্সিয়াল ব্যাংক লিমিটেডের (ইউসিবিএল) ব্যবস্থাপনা পরিচালক (এমডি) মুহাম্মদ আলীকে অব্যাহতি দিয়েছে দুর্নীতি দমন কমিশন (দুদক)।

রাজধানীর সেগুনবাগিচায় দুদক কার্যালয়ে সম্প্রতি কমিশন এ অভিযোগ নথিভুক্তির মাধ্যমে নিষ্পত্তি করে। দুদক সচিব মাকসুদুল হাসান খান স্বাক্ষরিত এক আদেশে বিষয়টি মন্ত্রিপরিষদ সচিবকে জানানো হয়েছে।

চলতি বছরের জুন মাসে এ সংক্রান্ত অভিযোগ অনুসন্ধানে নামে দুদক। দীর্ঘ তিন মাস অনুসন্ধান করে অভিযোগের কোনো সত্যতা না পাওয়ায় কমিশন অভিযোগ নথিভুক্তি করে।

দুদকের ঢাকা সমন্বিত জেলা কার্যালয়-১ এর সহকারী পরিচালক মো. আবুবকর সিদ্দিক এ অভিযোগ অনুসন্ধান করেন।

সূত্রে জানা যায়, মুহাম্মদ আলী ২০১২ সালের ১ নভেম্বর ইউসিবিএল’র এমডি হিসেবে যোগদান করেন। যোগদানের পর থেকেই তিনি নানা অনিয়মের সঙ্গে জড়িয়ে পড়েন বলে অভিযোগ ওঠে।

এমডির দায়িত্ব পালনকালে যাচাই-বাছাই ছাড়া স্বীকৃত বিল ক্রয়, যথাসময়ে পেমেন্ট এগেইনস্ট ডকুমেন্টের (পিএডি) হিসাব সমন্বয় না হওয়া, মেয়াদোত্তীর্ণ ঋণ শ্রেণীকরণ না করে বারবার এলটিআরের (লোন এগেইনস্ট ট্রাস্ট রিসিট) সময়সীমা বাড়ানো, রফতানি মূল্য প্রত্যাবাসিত না হওয়া, উৎপাদন ক্ষমতা সরেজমিন পরীক্ষা-নিরীক্ষা ছাড়াই ব্যাক-টু-ব্যাক ঋণপত্র স্থাপন, রফতানিকারকের নিবন্ধন না থাকা সত্ত্বেও একাধিক প্রতিষ্ঠানকে সার্টিফাই করা ইত্যাদি দুর্নীতি অভিযোগ ছিল তার বিরুদ্ধে।

দুদকের অনুসন্ধানে এ সব অভিযোগের কোনো ভিত্তি না পাওয়ায় কমিশন মুহাম্মদ আলীকে এ সব অভিযোগ থেকে অব্যাহতি দিয়েছে।