২৩ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

বাইসাইকেলে দেশ ভ্রমণকারী দলের ঠাকুরগাঁও অতিক্রম

বাইসাইকেলে দেশ ভ্রমণকারী দলের ঠাকুরগাঁও অতিক্রম

নিজস্ব সংবাদদাতা, ঠাকুরগাঁও ॥ বাইসাইকেলে দেশভ্রমণকারী দশ সদস্যের একটি দল রবিবার ঠাকুরগাঁও অতিক্রম করে কান্তজীর মন্দির হয়ে দিনাজপুরের উদ্দেশ্যে রওনা দিয়েছে।

শনিবার সকাল সাড়ে ১০টায় তেঁতুলিয়া উপজেলার বাংলাবান্ধা জিরোপয়েন্ট থেকে দলটি বাইসাইকেলে দেশ ভ্রমণের জন্য যাত্রা শুরু করেন।

৬৪ জেলায় বাইসাইকেলে দুইবার ভ্রমণকারী খন্দকার আহম্মদ আলীর নেতৃত্বে দলটি রবিবার বেলা সাড়ে ১১টায় ঠাকুরগাঁও প্রেসক্লাবে এসে পৌছায়।

সেখানে উপস্থিত জেলা প্রশাসক মূকেশ চন্দ্র বিশ্বাস, জেলা পরিষদ প্রশাসক, জেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক সাদেক কুরাইশী, পুলিশ সুপার ফারহাদ আহমেদ, জেলা মুক্তিযোদ্ধা কমান্ডার জীতেন্দ্র নাথ রায়, প্রেসক্লাব সভাপতি আবু তোরাব মানিক প্রমুখ।

এসময় ভ্রমন প্রসঙ্গে দলনেতা খন্দকার আহম্মদ আলী জানান, কোন কিলোমিটার অর্জন নয় বরং বাইসাইকেলে নিজের দেশটাকে ঘুড়ে দেখা ও জানার জন্যই এই ভ্রমনের মূল উদ্দেশ্য ।

তিনি আরও জানান, জিরোপয়েন্ট থেকে শুরু হয়ে ২২ দিনব্যাপী ভ্রমণের ১ম দিনে দলের সদস্যরা পঞ্চগড়ের ভিতরগড়ের ঐতিহাসিক প্রত্নতত্ব দর্শনীয় স্থান ও সমতল ভূমিতে চা চাষ দেখে রবিবার সকালে ঠাকুরগাঁও ও দিনাজপুরের উদ্দেশ্যে রওনা দেন।

পথিমধ্যে তারা দিনাজপুরের কান্তজী মন্দির, নয়াবাদ মসজিদ, বিকেএসপি এবং হাজী দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় দেখে দিনাজপুরেই রাত্রিযাপন করবে বলে জানান তিনি। সোমবার তারা দিনাজপুর থেকে ফুলবাড়ি কয়লা খনি দেখার জন্য ফুলবাড়ি উপজেলার উদ্দেশ্যে রওনা দিবেন ।

দলনেতা খন্দকার আহম্মদ আলী ছাড়া দলের বাকী সদস্যরা হলেন বাংলাদেশের, তরিকুল ইসলাম রানা, শফিউল্লাহ ভূঁইয়া ইমন, মোহাম্মদ বাদশা মিয়া, সাইফ আল মাহমুদ, মোহাম্মদ সুলাইমান, অভিজিৎ কান্তি দাশ, সৌরভ হোসেন, সন্চিতা বর্মন মীম এবং ভারতের নাগরিক উজ্জল পাল । ২২ দিন ব্যাপী তাদের এই ভ্রমণটি কক্সবাজার জেলার সেন্ট মার্টিন দ্বীপ হয়ে পুণরায় কক্সবাজার জেলা সদরে গিয়ে শেষ হবে এবং ২৪ অক্টোবর দলটি ঢাকার উদ্দেশ্যে রওয়ানা হবে।

“এক্সপ্লোরিং বিউটিফুল বাংলাদেশ” শীর্ষক ভ্রমণের আয়োজনে রয়েছে বাংলাদেশী সাইকেল ট্যুরিষ্টস কমিউনিটি এবং ভ্রমণের মনিটরিং এবং সাপোর্টে রয়েছে বাংলাদেশ ট্যুরিজম বোর্ড।

এছাড়াও ভ্রমণে সহায়তার হাত বাড়িয়ে দিয়েছেন বাইসাইকেল শপ লিঃ, হোটেল কক্স টু ডে, সমুদ্রপুরী কটেজ, ওষুধবাজার ডট কম এবং সিসকম কম্পিউটার্স।

উল্লেখ্য, বিশ্ব পর্যটন দিবস ২০১৫ উপলক্ষে ঢাকা বিশ্ববিদ্যালয় টিএসসি চত্বরে বাংলাবান্ধা থেকে শাহপরীর দ্বীপ সাইকেল ভ্রমণর উদ্বোধন করেন সরকারের পর্যটন মন্ত্রী রাশেদ খান মেনন। এসময় বাংলাদেশ ট্যুরিজম বোর্ড-এর প্রধান নির্বাহী কর্মকর্তা আখতারুজ্জামান খান কবির উপস্থিত ছিলেন।