১৬ ডিসেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

কুমিল্লায় দুই হিন্দু পরিবারের বাড়িঘর ভাংচুর, আগুন ॥ আটক ৭

  • ধর্ম, হজ নিয়ে কটূক্তি

নিজস্ব সংবাদদাতা, কুমিল্লা, ৪ অক্টোবর ॥ কুমিল্লায় ইসলাম ধর্ম, হজ, মিনায় পাথর নিক্ষেপ ও পাথরে চুম্বন নিয়ে কটূক্তির প্রতিবাদে দুটি হিন্দু পরিবারের বাড়িঘরে হামলা, ভাংচুর ও অগ্নিসংযোগের ঘটনা ঘটেছে। শনিবার রাত সাড়ে নয়টার দিকে মুরাদনগর বাবুটিপাড়া ইউনিয়নের গান্দ্রা গ্রামে এ ঘটনা ঘটে। পুলিশ ভাংচুর ও অগ্নিসংযোগের ঘটনায় রবিবার বিভিন্ন স্থানে অভিযান চালিয়ে সাতজনকে আটক করে। ক্ষতিগ্রস্ত পরিবারকে জেলা ও পুলিশ প্রশাসনের পক্ষ থেকে সহায়তা দেয়া হয়েছে।

পুলিশ ও স্থানীয় সূত্রে জানা যায়, গান্দ্রা গ্রামে শুক্রবার রাতে চায়ের দোকানে বসে কাঠমিস্ত্রি শ্যামল চন্দ্র দাস হজ ও ইসলাম ধর্ম নিয়ে কটূক্তি করে। এ সময় ওই গ্রামের এক যুবক প্রতিবাদ করে। পরদিন স্থানীয় লোকজন ইসলাম ধর্ম নিয়ে শ্যামল চন্দ্রের কটূক্তির বিষয়টি জানতে পেরে ক্ষিপ্ত হয়ে ওঠে। একপর্যায়ে শনিবার রাত সাড়ে নয়টার দিকে উত্তেজিত লোকজন হামলা চালিয়ে শ্যামল চন্দ্র দাসের দুটি বসতঘর, একটি রান্নাঘরসহ তিনটি ও সুরেশ চন্দ্র দাসের একটি রান্নাঘরে ভাংচুর ও অগ্নিসংযোগ করে। খবর পেয়ে রাতেই মুরাদনগর থানা পুলিশ ঘটনাস্থলে গিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে। এ ঘটনায় শ্যামল চন্দ্র দাসের ফুফাত ভাই নিবাস চন্দ্র দাস বাদী হয়ে ১৮ জনের নামোল্লেখ এবং অজ্ঞাত আরও ৪০-৪২ জনকে আসামি করে রবিবার দুপুরে মুরাদনগর থানায় মামলা দায়ের করেন।

মুরাদনগর থানার ওসি মিজানুর রহমান জানান, এ ঘটনায় মহসিন, মনির হোসেন, জুয়েল, রাসেল আহাম্মদ, মিজানুর রহমান, সোহেলসহ সাতজনকে আটক করা হয়েছে। সোমবার আদালতে তাদের সোপর্দ করা হবে। এদিকে রবিবার দুপুরে কুমিল্লার ভারপ্রাপ্ত জেলা প্রশাসক মামুনুর রশিদ, পুলিশ সুপার মোঃ শাহ আবিদ হোসেন, অতিরিক্ত পুলিশ সুপার আলী আশরাফ ভূঁইয়া, সহকারী পুলিশ সুপার ইকবাল হোসেন হাজারী, মুরাদনগর উপজেলা চেয়ারম্যান সৈয়দ কাইয়ুম খসরু, উপজেলা নির্বাহী কর্মকর্তা মনসুর উদ্দিন আহাম্মদ, ওসি মিজানুর রহমান, উপজেলা পুজো উদযাপন পরিষদের সভাপতি পার্থ সারথী দত্তসহ বিশিষ্টজন ঘটনাস্থল পরিদর্শন করেন। ক্ষতিগ্রস্তদের জেলা প্রশাসনের পক্ষ থেকে তিন বান্ডিল টিন, নয় হাজার টাকা, ৬০ কেজি চাউল এবং জেলা পুলিশের পক্ষ থেকে আর্থিক সহায়তা দেয়া হয়। পুলিশ সুপার মোঃ শাহ আবিদ হোসেন জানান, এ ঘটনায় সাতজনকে আটক করা হয়েছে। এলাকায় পুলিশ মোতায়েন রাখা হয়েছে।