২৪ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

ডেঙ্গু প্রতিরোধে ঢাকা দক্ষিণ সিটিতে বর্ণাঢ্য র‌্যালি

স্টাফ রিপোর্টার ॥ ‘ডেঙ্গু প্রতিরোধে চাই জনসচেতনতা’ সেøাগানে সচেতনতামূলক র‌্যালি অনুষ্ঠিত হয়েছে। অন্যান্য বছরের তুলনায় এ বছর ডেঙ্গু মশা ও ডেঙ্গুজ্বরে আক্রান্ত রোগীর সংখ্যা বৃদ্ধি পাওয়ায় স্বাস্থ্য মন্ত্রণালয় ও ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের যৌথ উদ্যোগে এ কর্মসূচী পালন করা হয়। নাগরিকদের ডেঙ্গু সম্পর্কে সচেতনতা বৃদ্ধিতে কাজ করতে সরকার ও সিটি কর্পোরেশন কর্তৃক গৃহীত বিভিন্ন পদক্ষেপ প্রচারের মাধ্যমে ডেঙ্গু প্রতিরোধে উদ্বুদ্ধ করতে এ র‌্যালি কর্মসূচী পালন করা হয়। রবিবার দুপুর ১২টায় রাজধানীর ফুলবাড়িয়ার ডিএসসিসির নগর ভবন থেকে শুরু হওয়া র‌্যালিটি বিভিন্ন রাস্তা প্রদক্ষিণ শেষে নগর ভবনে এসে শেষ হয়। ডিএসসিসির প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ব্রিগেডিয়ার জেনারেল মাহবুবুর রহমানের নেতৃত্বে পরিচালিত র‌্যালিতে স্বাস্থ্য মন্ত্রণালয় ও কর্পোরেশনের সকল শ্রেণীর কর্মকর্তা-কর্মচারীসহ নগরীর বিভিন্ন শ্রেণী পেশার মানুষ অংশগ্রহণ করেন। র‌্যালিতে ডিএসসিসি কর্তৃপক্ষ নগরবাসীকে ডেঙ্গু প্রতিরোধে অধিক সচেতন হবার আহ্বান জানান।

র‌্যালিতে শিল্পীরা গান গেয়ে, বাজনা বাজিয়ে নগরবাসীকে সচেতন হবার আহ্বান জানান। ‘ফুলের টবে স্বচ্ছ পানি রাখব না, রাখব না। ডাবের খোসা বাড়ির আঙ্গীনায় ফেলব না, ফেলব না।’ এছাড়া ‘শুনেন শুনেন নগরবাসী শুনেন দিয়া মন, ডেঙ্গুমুক্ত ঢাকা গড়তে করতে হবে পণ’Ñ প্রভৃতি গেয়ে মিনি ট্রাকে শিল্পীরা দক্ষিণ সিটি কর্পোরেশনের বিভিন্ন এলাকায় সচেতনতামূলক প্রচার চালায়।

র‌্যালিপূর্ব অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম বলেন, ডেঙ্গু প্রতিরোধে সবাইকে আরও সচেতন হতে হবে অন্যথায় এতে আক্রান্ত হয়ে মানুষের মৃত্যু পর্যন্ত ঘটতে পারে। সিটি কর্পোরেশনের মেয়র এবং কাউন্সিলরদের পাড়া মহল্লায় সচেতনতা বৃদ্ধিতে কাজ করতে হবে। জনগণকে সম্পৃক্ত করে নিজ নিজ এলাকায় এডিস মশার বিস্তার রোধে পরিবেশ পরিচ্ছন্ন রাখতে এগিয়ে আসতে হবে। একটি পরিচ্ছন্ন নগরীই পারে ডেঙ্গু থেকে জনগণকে দূরে রাখতে। ডেঙ্গুর উপদ্রব এ বছর অন্যান্য সময়ের চেয়ে বেশি পরিমাণ বেড়েছে। তাই অধিক পরিমাণ মানুষ ডেঙ্গজ্বরে আক্রান্ত হচ্ছে।

নির্বাচিত সংবাদ