২১ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

গ্রীনহাউস গ্যাস নিঃসরণ এক-তৃতীয়াংশ কমানোর প্রস্তাব ভারতের

আগামী ১৫ বছরের মধ্যে গ্রীনহাউস গ্যাস নিঃসরণ এক-তৃতীয়াংশ কমিয়ে আনার প্রতিশ্রুতি দিয়েছে ভারত। বৈশ্বিক উষ্ণায়ন কমিয়ে আনার বিষয়ে একটি চুক্তিতে উপনীত হতে ডিসেম্বরে প্যারিসে জাতিসংঘের জলবায়ু সম্মেলন অনুষ্ঠিত হবে। এর আগে অর্থনৈতিকভাবে শক্তিশালী দেশগুলোকে গ্রীনহাউস গ্যাস নির্গমন কমাতে নিজ নিজ প্রস্তাব পেশ করতে বলা হয়। খবর ওয়েবসাইটের।

ভারত বিশ্বের তৃতীয় বৃহত্তম কার্বন নিঃসরণকারী দেশ। প্যারিস সম্মেলনের আগে শক্তিশালী অর্থনীতির দেশগুলোর মধ্যে ভারতই সবার শেষে তাদের প্রস্তাব পেশ করল। ভারতের আগে শীর্ষ দুই কার্বন নিঃসরণকারী দেশ চীন ও যুক্তরাষ্ট্র নিজ নিজ প্রস্তাব পেশ করেছে। চীন ২০৩০ সালের মধ্যে গ্রীনহাউস গ্যাস নিঃসরণ কমানোর চূড়ান্ত লক্ষ্যে উপনীত হওয়ার প্রতিশ্রুতি দিয়েছে। আর যুক্তরাষ্ট্র এরই মধ্যে কার্বন নিঃসরণ কমানোর উদ্যোগ গ্রহণ করেছে। তবে ভারতীয় কর্তৃপক্ষ দাবি করেছে, ভারতের অর্থনীতি খুব ছোট এবং তাদের জনগণ অত্যন্ত দরিদ্র।

তাই এখনই তারা গ্রীনহাউস গ্যাস নিঃসরণ কমানোর স্থির লক্ষ্যমাত্রার প্রতিশ্রুতি দিতে পারছে না। ২০৩০ সালের মধ্যে প্রস্তাবিত পরিকল্পনা বাস্তবায়ন করতে তাদের ২ দশমিক ৫ ট্রিলিয়ন ডলারের প্রয়োজন হবে। জাতিসংঘ জানিয়েছে, বিশ্বে যে পরিমাণ গ্রীনহাউস গ্যাস নিঃসরণ হয় তার ৮৭ শতাংশের জন্য দায়ী ১৪৬টি দেশ। প্যারিসে সম্মেলনের আগে তাদের পরিকল্পনা প্রস্তাব করতে বলা হয়েছে।

যদিও বিশেষজ্ঞরা বলেছেন, গ্রীনহাউস গ্যাস নিঃসরণ বন্ধে দেশগুলো যে প্রতিশ্রুতি দিচ্ছে যদি সেটা পুরো মাত্রায় প্রয়োগ করা হয় তারপরও এ শতাব্দী শেষে পৃথিবীর গড় তাপমাত্রা দুই ডিগ্রী সেলসিয়ায় বেড়ে যাওয়া রোধে যথেষ্ট হবে না।