২৫ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

ধোনিদের সিরিজ বাঁচিয়ে রাখার লড়াই

  • ভারত-দক্ষিণ আফ্রিকা দ্বিতীয় টি২০ আজ

স্পোর্টস রিপোর্টার ॥ ঘরের মাটিতে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে শুরুতেই কঠিন চ্যালেঞ্জের মুখে মোড়ল ভারত। ১৯৯ রান করেও প্রথম টি২০তে ৭ উইকেটের বড় হার। তিন ম্যাচের সিরিজে টিকে থাকতে হলে দ্বিতীয় লড়াইয়ে আজ জিততেই হবে মহেন্দ্র সিং ধোনিদের। একটা মাত্র ম্যাচের হার নিয়ে সিরিয়াস কিছু ভাবছেন না ভারত সেনাপতি, ভাবছে না ম্যানেজমেন্টও। সবারই দৃষ্টি দলীয় কম্বিনেশনে। আগামী বছরের শুরুর দিকে নিজেদের মাঠে টি২০ বিশ্বকাপকে সামনে রেখে স্বাগতিকরা যথারীতি পরীক্ষা-নিরীক্ষা চালিয়ে যেতে চায়। মোট কথা ঘুরে দাঁড়ানোর চ্যালেঞ্জ থাকলেও বিশ্বকাপের দল গোছানোটাই ভারতীয়দের মূল টার্গেট। ধোনির কথায় সেটিই ফুটে উঠেছে। অন্যদিকে দারুণ শুরুর পর আত্মবিশ্বাসী প্রোটিয়ারা অধিনায়ক ফ্যাফ ডুপ্লেসিস আজই সিরিজ নিশ্চিত করতে চান। কটকের বারবাতি স্টেডিয়ামে খেলা শুরু বাংলাদেশ সময় সন্ধ্যা সাড়ে সাতটায়।

বিশাল পুজি নিয়েও বড় হারের পর প্রশ্ন উঠেছে বাহাতি স্পিনার অক্ষর প্যাটেলকে নিয়ে। টার্নিং মুহূর্তে তাকে পর পর তিন ছক্কা হাঁকিয়ে খেলার মোড় ঘুরিয়ে দেন জেপি ডুমিনি। তবে তরুণ প্যাটেলের হয়েই কথা বললেন ধোনি, ‘ওই একটা ওভার বাদ দিলে অক্ষর মোটেই খারাপ বল করেনি।’ একাদশে পরিবর্তন আসছে কি না? এমন প্রশ্নে কূটনৈতিক ভাষায় জবাব দেন ধোনি। ভারত অধিনায়ক বলেন, ‘পরিবেশ-পরিস্থিতি বিবেচনা করলে পরিবর্তন হতেই পারে। তাছাড়া একটা সেরা দল পেতে বিশ্বকাপের আগে যতটা সম্ভব কম্বিনেশন দেখে নেয়া যায় ততই ভাল।’ প্রথম ম্যাচে শেষ ওভারে দ. আফ্রিকার প্রয়োজন ছিল ১০ রান। ধোনি বল তুলে দেন অভিষিক্ত পেসার শ্রীনাথ অরবিন্দর হাতে। চার ডেলিভারিতেই খেল খতম। শেষ ওভারে বাজিমাত করতে ব্যর্থ হলেও এক ম্যাচেই তাকে বাতিলের খাতায় ফেলতে চান না অধিনায়ক। আরও কয়েকটা ম্যাচ দেখে নিতে চান।

ক্যাপ্টেন কুল বলেন, ‘ঘরোয়া ক্রিকেটে যোগ্যতার প্রমাণ দিয়েই ও ডাক পেয়েছে। অরবিন্দকে অবশ্যই সময় দিতে হবে।’ কম্বিনেশন গোছাতে গিয়ে ওই ম্যাচে বাইরে রাখা হয় তুখোড় ব্যাটসম্যান অজিঙ্কা রাহানেকে। তবে রাহানে যে টি২০ বিশ্বকাপের অন্যতম সঞ্চালক হিসেবে থাকছেন, সেটিও নিশ্চিত করেছেন ধোনি। নাটকীয় প্রথম ম্যাচে বিফলে যায় রোহিত শর্মার ক্যারিয়ারের প্রথম সেঞ্চুরি (১০৬ রান)। যে ডুমিনির কাছে (৩৪ বলে ৬৮*) হারতে হয়েছে, অক্ষর প্যাটেলের বলে পরিষ্কার এলবিডব্লিউ দেননি আম্পায়ার, বিষয়টা কিছুতেই মন থেকে মুছে ফেলতে পারছেন না ধোনি, ‘এই সিদ্ধান্তটা আমাদের পক্ষে গেলে ফল অন্যরকম হতে পারত।’ আফসোস রোহিতের কম নয়, ‘টি২০তে সেঞ্চুরির পর ম্যাচ না জিতলে কষ্ট লাগা স্বাভাবিক। এমন সেঞ্চুরির মূল্য কোথায়!’ বিপরীতে ডুপ্লেসিসদের জন্য সুখবর ভিসা জটিলতা কাটিয়ে দলের সঙ্গে যোগ দিয়েছেন তুখোড় এ্যালবি মরকেল। ‘শুরুতেই বলেছি, ভারতীয় কন্ডিশনের সঙ্গে মানিয়ে নেয়াটাই আমাদের প্রথম চ্যালেঞ্জ। প্রস্তুতি ম্যাচে হারের পরও আমরা আত্মবিশ্বাসী ছিলাম। ডি ভিলিয়ার্স-ডুমিনি অসাধারণ ব্যাটিং করেছে। ডুমিনির কথা আলাদা করে না বললেই নয়। ওদের কাছ থেকে এভাবে ধারাবাহিক রান চাই। আমাদের লক্ষ্য একটাই, এক ম্যাচ হাতে রেখেই সিরিজ নিশ্চিত করতে চাই।’ বলেন অতিথি টি২০ অধিনায়ক ডুপ্লেসিস। প্রথম ম্যাচ দেখার পর বিশ্লেষকদের অনেকেই বলছেন, আইপিএলে খেলার সুবাদে ভিলিয়ার্স-ডুমিনিরা সহজেই ভারতীয় কন্ডিশনের সঙ্গে মানিয়ে নিতে পারছেন। যা ধোনিদের জন্য বাড়তি চ্যালেঞ্জ। সিরিজ জুড়েই ধোনি-ভিরাট কোহলিদের এই চ্যালেঞ্জ মোকবেলা করতে হবে।

তবে দুশ্চিন্তার নাম বৃষ্টি। কটকে দুদিন থেমে থেমে বৃষ্টি হচ্ছে। আজকের আবহাওয়ার পূর্বাভাসও সুবিধার নয়। কটকের সব টিকেট বিক্রি হয়ে গেছে। স্বস্তি এই যে, বারবাতি স্টেডিয়ামটির ড্রেনেজ ব্যবস্থা খুবই আধুনিক। বিকেলে বৃষ্টি নামলে সন্ধ্যায়ই তা খেলার উপযোগী করে তোলা সম্ভব। একদিকে ভারতের মাটিতে প্রথমবারের মতো প্রোটিয়াদের টি২০ সিরিজ জয়ের হাতছানি, অন্যদিকে ধোনিদের সিরিজ বাঁচিয়ে রাখার লড়াইÑ কঠিন সমীকরণের ম্যাচটি দেখতে মুখিয়ে বিশ্বের অগণিত ক্রিকেটপ্রেমী মানুষ।