২২ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

মণ্ডপে মণ্ডপে চলছে প্রতিমা তৈরি

স্টাফ রিপোর্টার, রাজশাহী ॥ শারদীয় দুর্গোৎসবকে ঘিরে ব্যাপক প্রস্তুতি শুরু হয়েছে রাজশাহীতে। পুরোদমে চলছে প্রতিমা ও পূজামণ্ডপ তৈরির কাজ। পালবাড়িতে ব্যস্ত সময় পার করছেন প্রতিমা শিল্পীরা। কাঁদামাটি, খড়-কাঠ আর প্রতিমা নিয়েই দিন কাটছে তাদের।

সংশ্লিষ্ট সূত্র জানায়, রাজশাহীতে এবার ৪০২ ম-পে পুজো অনুষ্ঠিত হবে। এর মধ্যে জেলায় ৩৩৫ ও মহানগর এলাকায় রয়েছে ৬৭টি। আগামী ১৮ অক্টোবর দেবীর বোধনের মধ্য দিয়ে সনাতন ধর্মাবলম্বীদের এ মহোৎসব শুরু হতে যাচ্ছে। শারদীয় দুর্গোৎসবকে ঘিরে তাই প্রতিমা তৈরি ও ম-প তৈরির কাজ শুরু হয়েছে। নিখুঁতভাবে কাজ ফুটিয়ে তুলতেই সর্বোচ্চ মনোযোগ নগরীর প্রতিমা শিল্পীদের।

নগরীর আলুপট্টির প্রতিমা শিল্পী কার্তিক চন্দ্র পাল জানান, তারা প্রতিমা তৈরি শুরু করেছেন, কাজ প্রায় শেষ। এখন কেবল প্রতিমাগুলোর নকশা করা হচ্ছে। আর এক সপ্তাহের মধ্যেই তৈরি করা দুর্গার প্রতিমাগুলোতে রং লাগিয়ে সুসজ্জিত করা হবে।

বাংলাদেশ পুজো উদযাপন পরিষদের সহ-সভাপতি অনীল কুমার সরকার জানান, এবার রাজশাহীতে ৪০২ ম-পে পুজো অনুষ্ঠিত হতে যাচ্ছে। আগামী ১৮ অক্টোবর ষষ্টিপুজোর মধ্য দিয়ে এবার শারদীয় দুর্গোৎসব শুরু হবে। ২২ অক্টোবর বিজয়া দশমীতে প্রতিমা বিসর্জন অনুষ্ঠিত হবে। এদিকে দুর্গাপূজা সামনে রেখে নগরীর মিয়াপাড়ায় ধর্মসভা, গণকপাড়ার বৈষ্ণব সভা, ঘোড়ামারা, শেখেরচক ও হড়গ্রাম এলাকায় প্রতিমা তৈরির কাজ চলছে জোরেশোরে। উৎসাহ উদ্দীপনা ও সৌহার্দ্যপূর্ণ পরিবেশে শারদীয় দুর্গোৎসব উদযাপনের লক্ষ্যে রাজশাহীতে এরই মধ্যে কঠোর নিরাপত্তা ব্যবস্থা নেয়া হয়েছে।