২২ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

নতুন উদ্যোক্তা চাই ছোট অফিস

  • নজরুল হোসেন অয়ন

মিরপুরের মনির হোসেন, পড়াশোনা শেষ করে একটি প্রাইভেট ফার্মে সিনিয়র এক্সিকিউটিভ হিসেবে কাজ করছেন। পাশাপাশি তাঁর আইটি নিয়ে কাজ করার স্বপ্ন রয়েছে অনেক দিন ধরে। সাপ্তাহিক ছুটির দিনে মনির তাঁর স্বপ্ন পূরণে একটু একটু করে কাজ করেন। কিন্তু সময় স্বল্পতার কারণে মনির ঠিক যেভাবে তাঁর ব্যবসা প্রতিষ্ঠানটি দাঁড় করাতে চাচ্ছেন, ঠিক সেভাবে হচ্ছে না। ব্যবসায়ের কাজের পরিবেশ করতে না পারা আর পারিবারিক নানা ঝামেলার কারণে ঠিক কোন কাজই ভালভাবে করতে পারছেন না তিনি।

হঠাৎ এক দিন মনির সিদ্ধান্ত নিলেন চাকরি ছেড়ে দেবেন এবং একটি ছোট অফিস নিয়ে প্রাথমিকভাবে তার স্বপ্নের আইটি ব্যবসা শুরু করবেন। মনির ছোট এক রুমের অফিস খুঁজতে লাগলেন, যেখানে বসে সে নিরিবিলি ব্যবসায়িক কাজ করতে পারবেন। অফিস খুঁজতে গিয়ে মনির রীতিমতো অবাকই হলেন। একেতো ছোট অফিস খুঁজে পাওয়া যায় না, যদিওবা পাওয়া যায় তবে সেখানে ৬ মাস বা ১ বছরের ভাড়া অগ্রিম দিতে হবে। বাড়ির মালিকরা নতুন উদ্যোক্তাদের বিশ্বাস করতে পারেন না, এমনটাই মনে করেন মনির। অবশেষে মনির খোঁজ পেলেন হোমমিট নামের একটি প্রতিষ্ঠানের। যারা নতুন বা ছোট উদ্যোক্তাদের সহযোগিতার জন্য ছোট অফিস স্পেস ভাড়া দিয়ে থাকে। হোমমিটের কাছ থেকে ১ রুমের একটি অফিস ভাড়া নিয়ে মনির শুরু করলেন তার স্বপ্নের আইটি ব্যবসা। আমাদের দেশে মনিরের মতো এরকম হাজারো নতুন উদ্যোক্তা রয়েছে, যারা অল্প পুঁজি আর স্বল্প পরিসরে তাদের ব্যবসা শুরু করতে চান, তাদের জন্য হোমমিট দিচ্ছে ১ রুমের অফিসের সুব্যবস্থা। এখানে রুমগুলো ছোট, বড় এবং মাঝারি সাইজের রয়েছে। ছোট রুমে দু’জন, বড় রুমে ছয়জন এবং মাঝারি রুমে চারজন অফিস ডেস্ক নিয়ে কাজ করতে পারবেন। রুমগুলোর ভাড়া ৬ হাজার ৫০০ থেকে ১০ হাজার ৫০০ টাকা পর্যন্ত। বড় রুমের জন্য এ্যাটাস্ট টয়লেট, ছোট এবং মাঝারি রুমগুলোর জন্য কমন টয়লেটের ব্যবস্থা রয়েছে।

এ ব্যাপারে কথা হলো, হোমমিটের প্রজেক্ট কোওর্ডিনেটর তানিম আহমেদের সঙ্গে। তিনি বলেন, আমাদের এই সেবাটি মূলত নতুন এবং ছোট উদ্যোক্তাদের জন্য। আমরা মনে করি আমাদের এই এক রুমের অফিস কার্যক্রমের মাধ্যমে দেশের অনেক নতুন উদ্যোক্তা বেরিয়ে আসবে। এই কার্যক্রমের মাধ্যমে আমরা নতুন উদ্যোক্তাদের নিরাপত্তা, অতিথি আপ্যায়ন, ফোনকল রিসিভ করা এবং পার্সোনাল এ্যাসিস্টেন্সি দিয়ে থাকি। প্রয়োজনে আমরা বিজনেস কাউন্সিলিংয়ের মাধ্যমে তাঁর ব্যবসায়িক প্রসারে সহযোগিতাও করে থাকি।

যোগাযোগ : হোমমিট, বাড়ী-৪, রোড-৭, ব্লক-এ, মিরপুর, ঢাকা ফোন : ০১৮৪২৩২৪২৩২