২৩ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

পুজোর রান্না

  • শামীমা বেগম

লুচি

উপকরণ : ময়দা ২ কাপ, তেল বা ঘি ১.৫ কাপ, লবণ ১ চামচ, পানি .৫০ কাপ বা পরিমাণমতো।

যেভাবে করব : ময়দায় ৪ টেঃ চামচ তেল বা ঘি দিয়ে ময়ান দেব। পানিতে লবণ গুলে নিতে হবে। পানি দিয়ে ময়দা মেখে ১০ মিঃ রাখতে হবে।

ময়দা ২০ ভাগ করে পিঁড়িতে খুব সামান্য তেল মেখে লুচি বেলে ডুবোতেলে ভাজতে হবে। (বড় রুটি বেলে গোলাকার টিনের মুখ বা গ্লাস দিয়ে কেটে নেয়া যায়) লুচি তেলে ছাড়ার পর ফুলে উঠলে উল্টা করে কয়েক সেকেন্ড পর নামিয়ে নিতে হবে। বেশিক্ষণ ভাজলে বাদামী রং হয়ে শক্ত হয়ে যাবে। লুচি ফুলবে কিন্তু রং সাদা থাকতেই তেল থেকে তুলে নেব। গরম গরম পরিবেশন করব।

খাসির ঝাল মাংস

যেভাবে করব : এটি পেঁয়াজ ও রসুন ছাড়া রান্না করব।

উপকরণ : খাসির মাংস ১ কেজি, অন্যসব মসলা ও উপকরণ পরিমাণ মতো। আলু ইচ্ছা মতো দিলেও হবে না দিলেও হবে। মাংস, হলুদ, মরিচ, ধনিয়া, জিরা, আদা, টকদই, তেজপাতা, গরম মসলা, জয়ত্রী গুঁড়া লবণ ও তেল দিয়ে মাখিয়ে মাংসের নেট করে নেব। তেলে তেজপাতা, কাজু কিশমিশ বেটে দিতে হবে। একটু নেড়েচেড়ে ম্যারিনেট করা মাংস দিয়ে কষিয়ে নেব। মাংস প্রায় সিদ্ধ হয়ে এলে তেল ছেড়ে দিলে ভেজে রাখা আলু, কাঁচা মরিচ ও গরম পানি দিয়ে ঢেকে দিতে হবে। ঝোল ঘন হয়ে এলে ভাজা জিরা গুঁড়া দিয়ে নামিয়ে ফেলতে হবে। হয়ে যাবে খাসির বা পাঁঠার ঝাল মাংস। লুচি বা পোলাও দিয়ে খেতে পারেন।

নারিকেলের বরফি

উপকরণ : নারিকেল বাটা ৩ কাপ, ঘি ১ টেঃ চামচ, চিনি ৩ কাপ, এলাচ গুঁড়া .৫ চা চামচ, সুজি ২ টেঃ চামচ।

যেভাবে করব : কোরানো নারিকেল মিহি করে বেটে নিতে হবে। সব উপকরণ একসঙ্গে ভাল করে মিশিয়ে মৃদু আঁচে জ্বাল দিতে হবে। অনেকক্ষণ মৃদু আঁচে রেখে ঘন ঘন নাড়তে হবে। আঠালো হয়ে যখন হাঁড়ির তলা ছেড়ে আসবে তখন চুলা থেকে নামিয়ে বড় থালায় ঘি দিয়ে তার ওপর ঢেলে হাত দিয়ে বা বেলনা দিয়ে বেলে সমান করতে হবে। গরম থাকতে বরফি কাটতে হবে। কয়েক ঘণ্টা পরে বরফি ঠিকমতো জমবে। হয়ে যাবে বরফি।