২৩ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

মেডিক্যালের প্রশ্ন ফাঁসের অভিযোগ ভিত্তিহীন, ঘরে ফিরে যাও ॥ স্বাস্থ্যমন্ত্রী

স্টাফ রিপোর্টার ॥ আন্দোলন ত্যাগ করে ঘরে ফিরে যাওয়ার জন্য আন্দোলনকারী শিক্ষার্থীদের পরামর্শ দিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম। তিনি বলেন, মেডিক্যাল ভর্তি পরীক্ষার প্রশ্নপত্র ফাঁসের অভিযোগ ভিত্তিহীন। অযৌক্তিক দাবি আদায় করা যায় না। আমি নিজেই বিষয়টি তদন্ত করে দেখেছি। শতভাগ সততা ও স্বচ্ছতার সঙ্গে পর্যাপ্ত নিরাপত্তা ও গোপনীয়তা রক্ষা করে এমবিবিএস ও বিডিএস ভর্তি পরীক্ষার প্রশ্নপত্র প্রণয়ন এবং পরবর্তীতে সুষ্ঠুভাবে পরীক্ষা গ্রহণ সম্পন্ন করা হয়েছে। সারাদেশে গোয়েন্দা সংস্থা ও র‌্যাব ভুয়া প্রশ্নপত্র বিলি করে কোমলমতি শিক্ষার্থীদের কাছ থেকে প্রতারণার মাধ্যমে অর্থ হাতিয়ে নেয়া কয়েকটি চক্রকে গ্রেফতার করেছে। প্রশ্নপত্র ফাঁসের অভিযোগের বিষয়টি স্বার্থান্বেষী ও সুবিধাভোগী চক্রের অশুভ কর্মকা- উল্লেখ করে তাতে বিভ্রান্ত না হওয়ার জন্য সকলের প্রতি আহ্বান জানান স্বাস্থ্যমন্ত্রী।

মেডিক্যাল ভর্তি পরীক্ষা নিয়ে রবিবার সচিবালয়ে স্বাস্থ্য মন্ত্রণালয়ের সভাকক্ষে অনুষ্ঠিত সংবাদ সম্মেলনে স্বাস্থ্যমন্ত্রী এমন আহ্বান জানান। সংবাদ সম্মেলনে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন স্বাস্থ্য প্রতিমন্ত্রী জাহিদ মালেক, সচিব সৈয়দ মনজুরুল ইসলাম, বাসস’র ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান সম্পাদক আবুল কালাম আজাদ, প্রধানমন্ত্রীর তথ্য উপদেষ্টা ইকবাল সোবহান চৌধুরী, জাতীয় প্রেসক্লাবের সভাপতি মুহম্মদ শফিকুর রহমান, বাংলাদেশ মেডিক্যাল এ্যাসোসিয়েশনের (বিএমএ) ভারপ্রাপ্ত সভাপতি অধ্যাপক ডাঃ আব্দুর রউফ সরদার, স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক ডাঃ দীন মোঃ নুরুল হক ও পরিবার পরিকল্পনা অধিদফতরের মহাপরিচালক মোঃ নূর হোসেন তালুকদার।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, আমি নিজে পরীক্ষা কেন্দ্রে গিয়েছিলাম। ভর্তি পরীক্ষা শেষ হওয়ার পূর্ব পর্যন্ত কোন মহল কর্তৃক প্রশ্নপত্র ফাঁসের কোন অভিযোগ উত্থাপন করা হয়নি। এমনকি আমি ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা কেন্দ্র পরিদর্শনের সময় বিভিন্ন প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার সদস্য ও অভিভাবকদের সঙ্গে কথা বলেছি। তখনও কেউ প্রশ্নপত্র ফাঁসের বিষয়ে আমার কাছে কোন অভিযোগ উত্থাপন করেননি। উপস্থিত অভিভাবক ও সাংবাদিকরা তখন আমার কাছে মেডিক্যালে আসন বৃদ্ধি এবং ভর্তি ফি কমানোর বিষয়ে কথা বলেন। সারাদেশের ২৩টি ভর্তি পরীক্ষা কেন্দ্রে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয় কর্তৃক দায়িত্বপ্রাপ্ত কেন্দ্রের পরিদর্শকদের কাছেও কেউ প্রশ্নপত্র ফাঁসের কোন প্রকার অভিযোগ করেননি। আর প্রশ্নপত্র ফাঁসের অভিযোগ উত্থাপন ও ভর্তি বাতিল চেয়ে দাখিলকৃত রিট আবেদনটি হাইকোর্ট খারিজ করে দেয়ায় বিষয়টি ইতোমধ্যে মীমাংসিত। অযৌক্তিক দাবি তুলে মেধার ভিত্তিতে সুযোগপ্রাপ্ত মেডিক্যাল শিক্ষার্থীদের অমর্যাদা না করতে আন্দোলনকারীদের আহ্বান জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম।

সংবাদ সম্মেলনে স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক দীন মোঃ নূরুল হক বলেন, ভর্তি পরীক্ষা স্বচ্ছ ও নিরপেক্ষ করার সব ধরনের ব্যবস্থা গ্রহণ করেছিল মন্ত্রণালয় ও স্বাস্থ্য অধিদফতর। গত ১৫, ১৭ ও ২২ সেপ্টেম্বর র‌্যাব দ্বারা এমবিবিএস পরীক্ষা প্রশ্নপত্র ফাঁসের সন্দেহে আটক ৩টি চক্রের কারো কাছেই এমবিবিএস পরীক্ষা সংক্রান্ত কোন প্রশ্নপত্র পাওয়া যায়নি। পরীক্ষার্থী ও অভিভাবকদের মোটা অঙ্কের অর্থের বিনিময়ে ভুয়া প্রশ্নপত্র ফাঁসের প্রলোভন প্রদানকারী সংঘবদ্ধ চক্রকে র‌্যাব কর্তৃক গ্রেফতারের সংবাদ ইতোমধ্যে দেশবাসী অবগত হয়েছেন। পরীক্ষা শুরু হওয়ার পূর্ব মুহূর্তে প্রশ্নপত্র ফাঁস নিয়ে কোন মহল কোন অভিযোগ করেনি।