২১ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

আফগান সরকারের বিবৃতিতে ক্ষুব্ধ মেডিসিনস স্যানস ফ্রন্টিয়ার্স

  • হাসপাতালে বিমান হামলা

আন্তর্জাতিক দাতব্য সংস্থা মেডিসিনস স্যানস ফ্রন্টিয়ার্স (এমএসএফ) আফগানিস্তানের কুন্দুজে সংস্থাটির হাসপাতালে ওপর বিমান হামলা সমর্থন করে আফগান সরকারের দেয়া বিবৃতিতে ‘বিরক্তি’ প্রকাশ করেছে। এমএসএফ এরূপ বিবৃতিকে ‘যুদ্ধাপরাধের স্বীকৃতি’ বলেও অভিহিত করেছে। খবর বিবিসির।

এমএমএফ বলেছে, মার্কিন ও আফগান বাহিনী হাসপাতালটিতে তালেবান সদস্যরা অবস্থান করছে এমনটি দাবি করে এর ওপর বোমাবর্ষণের সিদ্ধান্ত নিয়েছিল।

সংস্থাটি শনিবারের ঐ হামলার জন্য মার্কিন নেতৃত্বাধীন ন্যাটো বাহিনীকে দোষারোপ করেন। এ হামলায় এমএসএফ স্টাফসহ অন্তত ২২ ব্যক্তি নিহত হয়।

যুক্তরাষ্ট্র্র ঐ হামলার ঘটনা নিয়ে তদন্ত করছে।

মার্কিন নেতৃত্বাধীন কোয়ালিশন বাহিনীর সমর্থনপুষ্ট আফগান সরকারী বাহিনী তালেবান যোদ্ধাদের কাছ থেকে উত্তরাঞ্চলীয় ঐ শহরটি পুনর্দখলের জন্য লড়াইয়ে লিপ্ত রয়েছে। গত মাসে তালেবান এটি দখল করে।

শনিবার আফগান প্রতিরক্ষা মন্ত্রণালয় বলেছে, সশস্ত্র সন্ত্রাসীরা আফগান বাহিনী ও বেসামরিক লোকজনের ওপর হামলা চালাতে হাসপাতালকে এক অবস্থানস্থল হিসেবে ব্যবহার করছিল। এমএসএফের বিবৃতিতে বলা হয়, এসব বিবৃতি থেকে বোঝা যায় যে, আফগান ও মার্কিন বাহিনী এক পূর্ণ মাত্রায় সচল একটি হাসপাতালকে ভূমির সঙ্গে মিশিয়েদ দিতে একযোগে সিদ্ধান্ত নেয়, কারণ, সেখানে তালেবান অবস্থান করছে বলে তারা দাবি করে। হাসপাতালের ভিতর তখন ১৮০ বেশি কর্মী ও রোগী ছিলেন।

এক রুপীতে রণতরী

মাত্র ১ রুপীতে কেনা যাবে একটি বিমানবাহী রণতরী। কিন্তু তার পরিচর্যায় খরচ হবে অন্তত ৩০০ কোটি রুপী। সব রাজ্যের কাছে এটি কেনার আবেদন জানিয়ে এ কথা জানান ভারতের প্রতিরক্ষামন্ত্রী মনোহর পারিকর। এখন দক্ষিণ ভারতের একটি রাজ্য রণতরীটিকে কিনে মিউজিয়াম হিসেবে সাজাতে চাইছে। -ওয়েবসাইট

প্রাচীনতম জুরাসিক প্রবাল প্রাচীর

পৃথিবীর প্রাচীনতম জুরাসিক প্রবাল প্রাচীরের খোঁজ পেলেন গবেষকরা। মন্টানা বিশ্ববিদ্যালয়ের গবেষক ও জিওসায়েন্সের অধ্যাপক জর্জ স্ট্যানলি উত্তর আমেরিকার এই জীবাশ্মের খোঁজ পান যা ট্রায়াসিক-জুরাসিকে ধ্বংস হয়ে গিয়েছিল। প্রায় ২০ কোটি বছর আগে সামুদ্রিক তাপমাত্রা ও এ্যাসিড ব্যালান্সের জেরে সম্পূর্ণ ধ্বংস হয়ে গিয়েছিল এই প্রবাল প্রাচীর। সমুদ্রের স্তরের পরিবর্তন বায়ুম-লের পরিবর্তনের ফলে ভূপৃষ্ঠে যে ফাটল ধরেছিল তার ফলেই এই প্রবাল প্রাচীর ধ্বংস হয়ে যায়। -জি নিউজ