১৮ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

চামড়াজাত পণ্য রফতানির অগ্রিম মূল্যেও নগদ সহায়তা

অর্থনৈতিক রিপোর্টার ॥ চামড়া ও চামড়াজাত পণ্য রফতানিতে টিটির (টেলিগ্রাফিক ট্রান্সফার) মাধ্যমে অগ্রিম মূল্য প্রাপ্তিতে নগদ সহায়তা দেয়া যাবে। সোমবার বাংলাদেশ ব্যাংকের বৈদেশিক মুদ্রানীতি বিভাগ এ সংক্রান্ত একটি পরিপত্র জারি করে অনুমোদিত ডিলার (এডি) ব্যাংকগুলোর প্রধান নির্বাহীর কাছে পাঠানো হয়েছে। পরিপত্রে বলা হয়েছে, টিটির মাধ্যমে অগ্রিম মূল্য পরিশোধের শর্তটি রফতানি ঋণপত্র বা চুক্তিপত্রে সুনির্দিষ্টভাবে উল্লেখ করতে হবে। মূল্যপ্রাপ্তির ক্ষেত্রে সংশ্লিষ্ট রফতানি পণ্যের সঠিক মূল্য ও পরিমাণ এবং বিদেশী ক্রেতার যথার্থতা বা বিশ্বাসযোগ্যতা সম্পর্কে রফতানি উন্নয়ন ব্যুরো অথবা বাংলাদেশ ফিনিশড লেদার, লেদারগুডস্ এ্যান্ড ফুটওয়্যার এক্সপোর্টার্স এ্যাসোসিয়েশন বা বাংলাদেশ ট্যানার্স এ্যাসোসিয়েশন অথবা লেদারগুডস্ এ্যান্ড ফুটওয়্যার ম্যানুফ্যাকচারার্স এ্যান্ড এক্সপোর্টার্স এ্যাসোসিয়েশন থেকে প্রত্যয়ন সনদ নিতে হবে।

পরিপত্রে আরও বলা হয়েছে, অগ্রিম টিটি পদ্ধতিতে চামড়া ও চামড়া জাতীয় পণ্য রফতানির বিপরীতে নগদ সহায়তা পরিশোধের ক্ষেত্রে লেদারগুডস্ এ্যান্ড ফুটওয়্যার ম্যানুফ্যাকচারার্স এ্যান্ড এক্সপোর্টার এ্যাসোসিয়েশনও প্রত্যয়ন সনদ ইস্যু করতে পারবে।

সন্ত্রাসে অর্থায়ন প্রতিরোধে সোনালী ব্যাংকের সাফল্য

বাংলাদেশ ব্যাংকের ফাইন্যান্সিয়াল ইন্টেলিজেন্স ইউনিট কর্তৃক সাম্প্রতিক এক পত্রে মতামত ব্যক্ত করা হয়েছে যে, সোনালী ব্যাংক লিমিটেডের এএমএল (এন্টি মানি লন্ডারিং) রেটিংয়ের মানের অগ্রগতি হয়েছে। এছাড়া সোনালী ব্যাংক লিমিটেড কর্তৃক প্রদত্ত কার্যপরিকল্পনা অনুসারে মানিলন্ডারিং ও সন্ত্রাসে অর্থায়ন প্রতিরোধে গৃহীত পদক্ষেপের কারণে এ ক্ষেত্রে ইতিবাচক অগ্রগতিও সাধিত হয়েছে। মানিলন্ডারিং ও সন্ত্রাসে অর্থায়ন প্রতিরোধে বাংলাদেশ ব্যাংকের নির্দেশনা অনুযায়ী নিজস্ব কর্মকৌশল এবং পরিকল্পনা বাস্তবায়নের মাধ্যমে সর্বোচ্চ সতর্কতা অবলম্বন করে সোনালী ব্যাংক লিমিটেড অভিজ্ঞতা ও দক্ষতার প্রয়োগে বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করছে। যার ইতিবাচক ফলাফল ইতোমধ্যেই দৃশ্যমান হয়ে উঠেছে। -বিজ্ঞপ্তি