২৪ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

উইকিপিডিয়ার ইতিকথা

আজ থেকে এক দশক আগে তথ্যপ্রযুক্তি এতটা সহজলভ্য ছিল না। বিভিন্ন তথ্য সাধারণ মানুষের নাগালের বাইরে ছিল। তাই সবার জন্য তথ্য নিশ্চিত করার জন্য বিভিন্ন বিশেষজ্ঞের লেখা প্রবন্ধ সঙ্কলন করে সেগুলো বিনামূল্যে ব্যবহারের জন্য উন্মুক্ত করার উদ্দেশে ২০০০ সালের মার্চ মাসে ন্যুপিডিয়া প্রকল্প শুরু হয়। জিমি ওয়ালেস, ল্যারি স্যাঙ্গারকে প্রধান সম্পাদক হিসেবে নিয়ে ন্যুপিডিয়া প্রকল্পটি শুরু করে। তখন এর অর্থায়ন করেন বমিস।

প্রথম দিকে তথ্যভাণ্ডার হিসেবে শুরু হওয়া ন্যুপিডিয়ায় তথ্য কেউ সরাসরি সংরক্ষণ করতে পারতেন না। পর্যবেক্ষণের পর তা সংরক্ষণ করা হতো। এতে করে তথ্য সংরক্ষণের গতি ছিল অনেক কম। এতে সবার তথ্য সংরক্ষণের অধিকারও ছিল না। ২০০০ সালে জিমি ওয়ালেস ও ল্যারি স্যাঙ্গার আলোচনা করেন, ন্যুপিডিয়াকে কিভাবে সবার জন্য আরও উন্মুক্ত ও গতিশীল একটি প্রকল্প হিসেবে গড়ে তোলা যায়।

সবার জন্য উন্মুক্ত তথ্যভাণ্ডারের কথা চিন্তা করেই জিমি ওয়েলস ১০ জানুয়ারি, ২০০১ সালে ন্যুপিডিয়ার সহপ্রকল্প হিসেবে একটি ওয়েবসাইট তৈরির প্রস্তাব করেন, যা খুব সহজে ও দ্রুত তৈরি করা যায় এবং যাতে যে কেউ অবদান রাখতে পারে। এটি পরবর্তীতে উইকি নামে পরিচিতি পায়।

আনুষ্ঠানিকভাবে ২০০১ সালের ১৫ জানুয়ারি শুধুমাত্র ইংরেজী ভাষার জন্য িি.িরিশরঢ়বফরধ.পড়স ওয়েবসাইটটি চালু করা হয়। সেই সঙ্গে উইকিপিডিয়া ন্যুপিডিয়া থেকে আলাদা একটি স্বতন্ত্র প্রতিষ্ঠানের মতো কাজ শুরু করে। পরে উইকিমিডিয়া ফাউন্ডেশন নামে মূল সংস্থাটি চালু করায় উইকিপিডিয়ার ডোমেইন বর্তমানের রিশরঢ়বফরধ.ড়ৎম-তে পরিবর্তিত হয়। কারণ “.ড়ৎম” ডোমেইনটি অব্যবসায়িক ক্ষেত্রে ব্যবহৃত হয়। আর উইকিপিডিয়ার প্রধান উদ্দেশ্যই ছিল সবার জন্য উন্মুক্ত তথ্যভাণ্ডার তৈরি করা, কোন ব্যবসায়িক ক্ষেত্রে ব্যবহারের জন্য নয়।

সারা বিশ্বে সবার মাঝে তথ্য ছড়িয়ে দেবার জন্য ইংরেজী ভাষার পাশাপাশি অন্যান্য ভাষার ব্যবহারকারীদের জন্য ২০০১ সালের মে মাসে ইংরেজী উইকিপিডিয়ার সঙ্গে সঙ্গে কাতালান, চীনা, ওলন্দাজ, এসপারেন্টো, ফরাসী, জার্মান, হিব্রু, ইতালীয়, জাপানী, পর্তুগীজ, রুশ, স্পেনীয় এবং সুইডিশ ভাষায় উইকিপিডিয়া চালু করা হয়। এর কিছু দিন পরেই যোগ করা হয় আরবি ও হাঙ্গেরীয় এবং পোলিশ। ওই বছরের শেষে আফ্রিকানস, নরওয়েজীয় এবং সার্বোক্রোয়েশীয়রা উইকিপিডিয়ায় যোগদানের ঘোষণা দেয়।

সবার মাঝে তথ্য ছড়িয়ে দেয়ার যে লক্ষ্য নিয়ে উইকিপিডিয়া তাদের পথচলা শুরু করেছিল, তার ফলশ্রুতিতে ২০০১ সালের আগস্টে উইকিপিডিয়া সম্পর্কে প্রথম নিবন্ধটি কাকতালীয়ভাবে ওয়েলস অন সানডে পত্রিকায় প্রকাশিত হয়। উইকিপিডিয়া বিভিন্ন তথ্য দেয়ার পাশাপাশি বর্তমান বিশ্বের ঘটে যাওয়া নানা ঘটনাও সবার সামনে তুলে ধরতে শুরু করে, যার প্রেক্ষিতে ২০০১ সালের ১১ সেপ্টেম্বর হামলার ঘটনায় উইকিপিডিয়ার হোমপেজে ব্রেকিং নিউজ একের পর এক প্রকাশিত হতে থাকে।

যে বিপুল তথ্যভাণ্ডার তৈরির লক্ষ্যে উইকিপিডিয়া যাত্রা শুরু করেছিল, তার অর্থায়নের দায়িত্বে ছিল বমিস। কিন্তু বমিস যে অর্থায়ন করছিলেন, তা ২০০২ সালে শেষ হয়ে যায়। এরপর বমিস এবং এর পাশাপাশি ল্যারি স্যাঙ্গার উইকিপিডিয়ার দায়িত্ব ছেড়ে দেন। এর পরেও একই সময় জিমি ওয়ালেস সুনিশ্চিত করেন যে, উইকিপিডিয়া কখনোই অর্থায়নের জন্য বিজ্ঞাপন প্রচার করবে না।

ক্রমবর্ধমান চাহিদা মোকাবেলায় উইকিপিডিয়ার বহুভাষিক ও বিষয়ভিত্তিক পোর্টালগুলো প্রতিষ্ঠা করা হয় ২০০৫ সালে এবং সিস্টেম উন্নয়নের লক্ষ্যে বছরের প্রথম ত্রৈমাসিক অনুদান সংগ্রহের পরিমাণ প্রায় ১০০,০০০ মার্কিন ডলারে পৌঁছায়। একই বছর ইংরেজী উইকিপিডিয়া ৭৫০,০০০ নিবন্ধের মাইলফলক অতিক্রম করে এবং ঐরঃরিংব-এর মতে, উইকিপিডিয়া ইন্টারনেটের সবচাইতে জনপ্রিয় রেফারেন্স ওয়েবসাইট হিসেবে প্রতিষ্ঠিত হয়।

২০০৬ সালে ইংরেজী উইকিপিডিয়ায় মোট নিবন্ধের সংখ্যা ১৫ লাখে পৌঁছায়, যা আগের সব নিবন্ধের মাইলফলক অতিক্রম করে। এর ফলশ্রুতিতে ২০০৬ সালে জিমি ওয়ালেস ঘোষণা করেন, উইকিপিডিয়া যথেষ্ট পরিমাণে বড় হয়েছে এবং তিনি নিবন্ধের মান বাড়ানোর ব্যাপারে তাগিদ দেন। এর ফলে ঙাবৎংরমযঃ নামে একটি নতুন সুবিধা সংযোজন করা হয়। এতে কম গ্রহণযোগ্য অথবা যে তথ্যসমূহ গ্রহণযোগ্য নয়, তা প্রদর্শন না করার ব্যবস্থা করা হয়। ফলশ্রুতিতে উইকিপিডিয়াকে বিশ্বের শীর্ষস্থানীয় ব্র্যান্ড হিসেবে গণ্য করা হয়।

উইকিপিডিয়া সারা বিশ্বের স্বেচ্ছাসেবকদের সহায়তামূলক কর্মকাণ্ডের মাধ্যমে তৈরি। ইন্টারনেট সংযোগ আছে এমন যে কেউ উইকিপিডিয়ার যে-কোনো নিবন্ধে পরিবর্তন ও তথ্য সংযোজন করতে পারেন। ২০০১ সালে এটি শুরুর পর থেকে এর নিবন্ধ সংখ্যা অবিশ্বাস্য গতিতে বৃদ্ধি পেয়ে চলেছে। এটি এখন বিশ্বের অন্যতম বৃহত্তম তথ্যসূত্র বিষয়ক ওয়েবসাইট। বর্তমানে ২০১১ সালে ৮ কোটি ৮৯ লক্ষ ভিজিটর উইকিপিডিয়ার সাইট দেখেছেন। এখানে সদাকর্মচঞ্চল অবদানকারীর সংখ্যা ৭৯,৫৭০-এরও বেশি। যারা কাজ করছেন ১ কোটি ৩০ লক্ষেরও বেশি নিবন্ধের ওপর এবং ২৬০টিরও বেশি ভাষায়। বর্তমানে বাংলা উইকিপিডিয়ায় নিবন্ধ আছে প্রায় ২৫,৮৬৮টি। প্রতিদিন হাজারে খানেক মানুষ তথ্যসংগ্রহের জন্য উইকিপিডিয়ায় আসেন, যারা গড়ে হাজারে দশটি করে সম্পাদনা করেন এবং হাজারেরও বেশি নিবন্ধ প্রতিদিন উইকিপিডিয়া নামক সংযুক্ত হয় এই বিশ্বকোষটিতে।

এই মাত্রা পাওয়া