১৯ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

ঝাড়ুদার থেকে সুপারভাইজার, প্রতিবাদে পাঁচ স্কুলে তালা

নিজস্ব সংবাদদাতা জামালপুর, ৫ অক্টোবর ॥ জাপানের অর্থায়নে পরিচালিত বকশীগঞ্জে বিডিপি বিদ্যালয়ের নারী সুপারভাইজারকে অব্যাহতি দিয়ে ঝাড়দারকে সুপাভাইজার করার প্রতিবাদে পাঁচ স্কুলে তালা ঝুলিয়ে দিয়েছে স্থানীয়রা। ফলে আট শতাধিক শিক্ষার্থীর পাঠদান বন্ধ রয়েছে।

জানা গেছে,বকশীগঞ্জ উপজেলার সীমান্তবর্তী গারো পাহাড়ে নৃতাত্ত্বিক জনগোষ্ঠী ও স্থানীয় সুবিধাবঞ্চিত ঝরেপড়া শিশুদের জন্য ধানুয়া কামালপুর ও বাট্টাজোড় ইউনিয়নে জাপান সরকারের অর্থায়নে পাঁচটি বেসিক ডেভেলপমেন্ট পার্টনার্স (বিডিপি) প্রাথমিক বিদ্যালয় পরিচালিত হয়ে আসছে। গত বছর বিডিপির আঞ্চলিক কার্যালয়ে কর্মরত অবস্থায় অর্গানাইজার মাসুদ পারভেজ মারা যাওয়ায় মানবিক কারণে তার স্ত্রী আঞ্জুয়ারা বেগমকে ২০১৪ সালের ৭ আগস্ট লাউচাপড়া ডুমুরতলা বিডিপি প্রাথমিক বিদ্যালয়ের সুপারভাইজার পদে নিয়োগ দেয় কর্তৃপক্ষ। হঠাৎ করে অর্থের অভাব দেখিয়ে চলতি বছরের ১৫ সেপ্টেম্বর আঞ্জুয়ারাকে অব্যাহতি দেয়া হয়। কিন্তু অর্থের অভাব দেখানো হলেও রহস্যজনক কারণে ওই পদে ঝাড়ুদার ছামিউল হককে পদোন্নতি দিয়ে সুপারভাইজার করা হয়। এতে ক্ষুব্ধ হয়ে ওঠে স্থানীয়রা। এই নিয়ে বিক্ষুব্ধ এলাকাবাসী কনেকান্দা বিদ্যালয়, বগুলাকান্দি বিদ্যালয়, বালিঝুড়ি বিদ্যালয়, খামারগেদরা বিদ্যালয় ও ডুমুরতলা বিডিপি বিদ্যালয়সহ পাঁচ স্কুলে তালা ঝুঁলিয়ে দেয়।

স্থানীয়রা জানায় ,আঞ্জুয়ারাকে স্বপদে বহাল না করা পর্যন্ত বিদ্যালয়ের তালা খোলা হবে না।

রাজশাহীতে বস্তি দখলে ধাওয়া পাল্টাধাওয়া

স্টাফ রিপোর্টার, রাজশাহী ॥ নগরীতে একটি ভূমিহীন বস্তি দখল করতে গিয়ে প্রতিরোধের মুখে ফিরে এসেছে প্রভাবশালী একটি ‘ভূমিখেকো’ চক্র। এ নিয়ে সংঘর্ষ ও ধাওয়া পাল্টাধাওয়ার ঘটনাও ঘটে। এতে মোমেনা খাতুন (৪৫) নামে এক নারী আহত হয়েছেন। রবিবার দিবাগত রাত ৯টার দিকে নগরীর বড়বনগ্রাম এলাকায় এ ঘটনা ঘটে।

স্থানীয়রা জানায়, রবিবার রাতে নগরীর বড়বনগ্রামে অবস্থিত ‘মুজিব গ্রাম ভূমিহীন পুনর্বাসন বস্তি’ দখল করতে যায় স্থানীয় একটি প্রভাবশালী চক্র। পুলিশের সহায়তায় চক্রটি বসবাসকারী বাসিন্দাদের ঘর থেকে বের করে দখলের প্রক্রিয়া শুরু করে। তবে বস্তিবাসীরা একত্রিত হয়ে বাধা দিতে এলে দুই পক্ষের মধ্যে সংঘর্ষ ও ধাওয়া পাল্টাধাওয়ার ঘটনা ঘটে। এক পর্যায়ে বস্তিবাসীদের সহায়তায় এলাকাবাসীর প্রতিরোধের মুখে পুলিশসহ প্রভাবশালী চক্রটি পিছু হটতে বাধ্য হয়। এর আগে সংঘর্র্ষে মোমেনা খাতুন নামের নামে নারী প্রতিপক্ষের হামলায় আহত হন।