২১ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

কুমিল্লায় এফআইসিএলের চেয়ারম্যানের বিরুদ্ধে দুদকের দুই মামলা

  • ১৬ কোটি টাকা আত্মসাত

নিজস্ব সংবাদদাতা, কুমিল্লা, ৫ অক্টোবর ॥ কুমিল্লায় তিন সহস্রাধিক আমানতকারীর সাড়ে ১৬ কোটি টাকা আত্মসাতের অভিযোগে পৃথক দুটি মামলা হয়েছে। দুর্নীতি দমন কমিশন (দুদক) সমন্বিত জেলা কার্যালয়-কুমিল্লার সহকারী পরিচালক আহসানুল কবীর পলাশ বাদী হয়ে সোমবার জেলার সদর দক্ষিণ ও চৌদ্দগ্রাম থানায় ফারইস্ট ইসলামী মাল্টি কো-অপারেটিভ সোসাইটি লিমিটেডের (এফআইসিএল) চেয়ারম্যান শামীম কবিরসহ ১২ জনকে আসামি করে এ দুটি মামলা দায়ের করেন।

জানা যায়, কুমিল্লার চৌদ্দগ্রাম উপজেলার পোটকরা গ্রামের মৃত আলী আক্কাছের ছেলে শামীম কবির ২০০৬ সালের ১ জুন জেলা সমবায় কর্মকর্তার কার্যালয় হতে ফারইস্ট ইসলামী মাল্টি কো-অপারেটিভ সোসাইটি লিমিটেড (এফআইসিএল) প্রতিষ্ঠানের নিবন্ধন গ্রহণ করেন। এরপর তিনি নিকটাত্মীয়সহ স্থানীয় যুবকদের নিয়ে জেলার চৌদ্দগ্রাম উপজেলার মুন্সীরহাট বাজারে কার্যালয় খুলে বসেন। পরে ওই কার্যালয়ের নিবন্ধন ঠিকানা সংশোধন করে চৌদ্দগ্রাম উপজেলা থেকে কুমিল্লা জেলা ও পরে চট্টগ্রাম বিভাগের অনুমোদন নিয়ে বিভিন্ন স্থানে অফিস স্থাপন করেন। এরপর শামীম কবিরসহ তার নিয়োজিত কর্মকর্তা-কর্মচারীরা এক লাখ টাকায় আড়াই হাজার টাকা লভ্যাংশ, চার বছর মেয়াদে দ্বিগুণ ও ছয় বছর মেয়াদে ৩ গুণ টাকা এবং মাসিক ডিপিএসসহ বিভিন্ন লোভনীয় প্রকল্প খুলে আমানতকারীদের কাছ থেকে কোটি কোটি টাকা হাতিয়ে নেন। পরবর্তীতে কয়েক মাস লভ্যাংশ প্রদান ও কিছুদিন অফিস চালিয়ে আমানতকারীদের লভ্যাংশ দেব-দিচ্ছি বলে এবং তাদের নামে বিভিন্ন স্থানে বিভিন্ন প্রকল্প খুলে জায়গা-জমি, প্লট ও ফ্ল্যাট ক্রয় করেছেন বলে মিথ্যা তথ্য প্রদান করেন। এভাবে দুই-আড়াই বছর প্রলোভন দেখিয়ে একপর্যায়ে এফআইসিএল কর্মকর্তা-কর্মচারীরা সকল অফিস তালাবদ্ধ করে গা-ঢাকা দেয়।

সড়ক দুর্ঘটনায় দুই সেনা সদস্যসহ নিহত চার

কক্সবাজার ও লক্ষ্মীপুর

জনকণ্ঠ ডেস্ক ॥ সড়ক দুর্ঘটনায় কক্সবাজারে দুই সেনা সদস্য ও লক্ষ্মীপুরে দুইজন নিহত হয়েছে। খবর স্টাফ রিপোর্টার ও নিজস্ব সংবাদদাতার পাঠানো-

কক্সবাজার ॥ কক্সবাজার-চট্টগ্রাম মহাসড়কের চকরিয়া খুটাখালী স্টেশনের অদূরে সেনাবাহিনীর একটি পিকআপ গাড়ি খাদে পড়ে উল্টে গিয়ে ঘটনাস্থলে দুই সেনা সদস্য নিহত হয়েছেন। এ সময় আহত হয়েছেন আরও দুইজন। রবিবার রাতে মহাসড়কের খুটখালী সেলিম ফিউচার পার্ক নামের একটি কমিউনিটি সেন্টারের সামনে সেনাবাহিনীর গাড়িটি নিয়ন্ত্রণ হারিয়ে কমিউনিটি সেন্টারের বাউন্ডারি দেয়ালের সঙ্গে ধাক্কা লাগলে হতাহতের ঘটনা ঘটে। নিহতরা হলেন- সৈনিক নাঈম উদ্দিন (৩০) ও শফিকুল ইসলাম (৩২)। আহতরা হচ্ছেন সাজ্জাদ হোসেন ও আরিফুল ইসলাম।

লক্ষ্মীপুর ॥ জেলার কমলনগরে মোটরসাইকেল দুর্ঘটনায় দু’জন নিহত হয়েছে। এ ঘটনায় আরও দু’জন আহত হয়েছেন। সোমবার সকাল সাড়ে ১০টার দিকে উপজেলার চর কাদিরা ইউনিয়নের চরবসু গ্রামে এ ঘটনা ঘটে। নিহতরা হলো- পথচারী চাঁদনেহার (৪৫), মোটরসাইকেল আরোহী দেলোয়ার হোসেন (২২)।