২৫ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

বাংলাদেশ সফর স্থগিত করল দক্ষিণ আফ্রিকাও

  • আসছে না প্রোটিয়া মহিলা ক্রিকেট দল, বিসিবির দাবি দুই বোর্ডের আলোচনায় স্থগিত করা হয়েছে সিরিজ

স্পোর্টস রিপোর্টার ॥ নিরাপত্তা সমস্যার কারণে ২০০৯ সালের পর থেকে পাকিস্তান সফর করেনি কোন বিদেশী ক্রিকেট দল। তবে এ বছর মে মাসে ঐতিহাসিক এক সফর করে পাকিস্তানের জন্য সে খরা কাটিয়ে দিয়েছিল জিম্বাবুইয়ে ক্রিকেট দল। বর্তমানে সেই পাকিস্তানে বাংলাদেশ মহিলা ক্রিকেট দলও সফরে রয়েছে। কিন্তু নিরাপত্তা শঙ্কার ধাক্কা লেগেছে এখন বাংলাদেশেই! যদিও বর্তমানে দেশে স্থিতিশীল রাজনৈতিক অবস্থা বিরাজ করছে। তবু গোয়েন্দা রিপোর্টের ভিত্তিতে বাংলাদেশ সফর স্থগিত করে অস্ট্রেলিয়া ক্রিকেট দল। ৯ অক্টোবর বাংলাদেশ-অস্ট্রেলিয়া দুই টেস্টের সিরিজ শুরুর কথা ছিল। তা স্থগিত হয়ে যাওয়ার পর একই সিদ্ধান্ত নিয়েছে ক্রিকেট সাউথ আফ্রিকা (সিএসএ)। আগামী ১৫ অক্টোবর বাংলাদেশ সফরে আসার কথা ছিল দক্ষিণ আফ্রিকা মহিলা ক্রিকেট দলের। কিন্তু সেটা স্থগিত করেছে সিএসএ। তবে বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) সভাপতি নাজমুল হাসান পাপন দাবি করেছেন দুই বোর্ডের আলোচনাতেই আপাতত সিরিজ স্থগিত করা হয়েছে।

হঠাৎ করেই যেন বাংলাদেশের ক্রিকেটে একটা খারাপ সময় ধাক্কা দিল। গত ২৮ সেপ্টেম্বর বাংলাদেশ সফরে আসার কথা ছিল অসি ক্রিকেট দলের। কিন্তু নিরাপত্তা শঙ্কা জানানোর পর নানা জল্পনা-কল্পনা এবং আলোচনার পর আপাতত সিরিজটি স্থগিত হয়েছে। অসিরা আসেনি বাংলাদেশে। দুই টেস্টের সিরিজ ৯ অক্টোবর শুরুর কথা ছিল। অস্ট্রেলিয়া ক্রিকেট দলের স্থগিত করা সিরিজের পর এবার আরেকটি সিরিজ স্থগিত হলো। দক্ষিণ আফ্রিকা মহিলা ক্রিকেট দলের সিরিজ খেলার জন্য চলতি মাসেই বাংলাদেশ সফরে আসার কথা ছিল। সোমবার সিএসএ নিশ্চিত করেছে আপাতত সিরিজ খেলতে আসছে না তারা। তবে কি বাংলাদেশ ক্রিকেট ঘোর অমানিশার পথে হাঁটতে শুরু করল? এ বিষয়ে বিসিবি সভাপতি পাপন বলেন, ‘এটা শুধু দক্ষিণ আফ্রিকা ক্রিকেট বোর্ডের সিদ্ধান্ত নয়, বাংলাদেশ ক্রিকেট বোর্ডও এ ব্যাপারে সিদ্ধান্ত নিয়েছে। দুই বোর্ডের সিদ্ধান্তেই আপাতত তাদের সফর স্থগিত করা হয়েছে। তবে এটা নিয়ে চিন্তিত হওয়ার কোন কারণ নেই। ওরা আমাদের কাছে একটি নিরাপত্তা পরিকল্পনা চেয়েছিল। তারা মেইলের মাধ্যমে সবকিছু জানতে চেয়েছিল। কিন্তু মেইলের মাধ্যমে বাংলাদেশের নিরাপত্তা তাদের বোঝানো সম্ভব হবে না। তাই আমরা তাদের কোন মেইল পাঠাইনি। ৯ অক্টোবর আইসিসির বোর্ড সভা রয়েছে। আমি ওখানে যাচ্ছি। সেখানেই দক্ষিণ আফ্রিকার বোর্ড কর্মকর্তাদের সঙ্গে এ নিয়ে সরাসরি আলোচনায় বসব।’

আইসিসির আসন্ন সভায় আলোচনার মাধ্যমে প্রোটিয়া দলের সফরের দিনক্ষণ নির্ধারণ করা হবে বলেও জানিয়েছেন বিসিবি সভাপতি। আগামী ১৫ অক্টোবর বাংলাদেশ সফরে আসার কথা ছিল দক্ষিণ আফ্রিকার মহিলা ক্রিকেট দলের। সফরে বাংলাদেশ জাতীয় মহিলা দলের বিরুদ্ধে ৫ ওয়ানডে ও ৩ টি২০ ম্যাচের লম্বা একটি সিরিজ খেলার কথা ছিল প্রোটিয়া মেয়েদের।

রানী হামিদের জয়, লিজাই শীর্ষে

স্পোর্টস রিপোর্টার ॥ ‘ইভিকা জাতীয় মহিলা দাবা চ্যাম্পিয়নশিপ’-এর চূড়ান্ত পর্বের খেলা চলছে বাংলাদেশ দাবা ফেডারেশনের দাবা কক্ষে। চতুর্থ রাউন্ডের খেলা শেষে গতবারের মহিলা চ্যাম্পিয়ন বাংলাদেশ নৌবাহিনীর আন্তর্জাতিক মাস্টার শামীমা আক্তার লিজা ৪ পয়েন্ট নিয়ে এককভাবে পয়েন্ট তালিকায় শীর্ষে রয়েছেন। আন্তর্জাতিক মহিলা মাস্টার রানী হামিদ সাড়ে তিন পয়েন্ট নিয়ে দ্বিতীয় এবং তিন পয়েন্ট নিয়ে বাংলাদেশ নৌবাহিনীর ফিদেমাস্টার শারমীন সুলতানা শিরিন তৃতীয় স্থানে। চতুর্থ রাউন্ডের খেলায় লিজা নারায়ণগঞ্জের ঝর্ণা বেগমকে, রানী হামিদ বাংলাদেশ নৌবাহিনীর জোহরাতুল জান্নাত জিসাকে, শিরিন নিজ দলের ফিদেমাস্টার নাজরানা খান ইভাকে, সামিহা শারমীন সিম্মী ফতেমা-তুজ-জোহরা শ্রাবণীকে, ফিদেমাস্টার জাকিয়া সুলতানা তানজিনা আক্তার তানিকে ও বরিশালের আফরিন জাহান মুনিয়া বাংলাদেশ নৌবাহিনীর সুমাইয়া খন্দকারকে হারান।

বঙ্গবন্ধু ও বঙ্গমাতা গোল্ডকাপ ফুটবল

নিজস্ব সংবাদদাতা, টাঙ্গাইল ॥ টাঙ্গাইল স্টেডিয়ামে বঙ্গবন্ধু ও বঙ্গমাতা বেগম ফজিলাতুন্নেসা মুজিব গোল্ডকাপ প্রাথমিক বিদ্যালয় ফুটবল টুর্নামেন্টের জেলা পর্যায়ের খেলা শুরু হয়েছে। বঙ্গমাতা বেগম ফজিলাতুন্নেসা মুজিব গোল্ডকাপ প্রাথমিক বিদ্যালয় ফুটবল টুর্নামেন্টের খেলায় ঘাটাইলের নুরনগর স্কুল দল ৩-০ গোলে কালিহাতীর আদাবাড়ি স্কুল দলকে, ধনবাড়ীর বাগুয়া স্কুল দল ২-০ গোলে নাগরপুরের শ্রী বরটিয়া স্কুলকে এবং বাসাইলের কামুটিয়া স্কুল টাইব্রেকারে ৫-৩ গোলে ভুঞাপুরের গোবিন্দাসী স্কুল দলকে পরাজিত করে। অপরদিকে বঙ্গবন্ধু গোল্ডকাপ প্রাথমিক বিদ্যালয় ফুটবল টুর্নামেন্টের খেলায় ঘাটাইলের খায়েরপাড়া স্কুল টাইব্রেকারে ৪-৩ গোলে কালিহাতীর পাকুটিয়া স্কুলকে, নাগরপুরের খাস সাহাজানি স্কুল ১-০ গোলে ধনবাড়ীর হেমন্তগঞ্জ স্কুলকে এবং ভুঞাপুরের গোবিন্দাসী স্কুল ১-০ গোলে বাসাইলের কাশিল স্কুল দলকে পরাজিত করে।