২৩ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

এসডিজির ৮ লক্ষ্যে এগিয়ে বাংলাদেশ ॥ দেবপ্রিয় ভট্টাচার্য

অর্থনৈতিক রিপোর্টার ॥ টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রার (এসডিজি) ৮ লক্ষ্যে উন্নয়নশীল অনেক দেশের তুলনায় এগিয়ে রয়েছে বাংলাদেশ। এর আগে সহস্রাব্দ উন্নয়ন লক্ষ্যমাত্রায় অনেকের তুলনায় বাংলাদেশ লক্ষ্য অর্জনে ভাল করার ছিল অনেক আগেই বাংলাদেশে এনিয়ে কাজ শুরু করেছিল বলে জানান বেসরকারী গবেষণা সংস্থা সেন্টার ফর পলিসি ডায়লগ’র (সিপিডি) সম্মানীয় রিসার্চ ফেলো দেবপ্রিয় ভট্টাচার্য।

সোমবার সকালে রাজধানীর ব্র্যাক ইন সেন্টারে আয়োজিত অনুষ্ঠানে ‘এসডিজি বাস্তবায়নে বাংলাদেশের চ্যালেঞ্জ’ শীর্ষক এক মিডিয়া ব্রিফিংয়ে তিনি এসব কথা বলেন। এ সময় আলোচনায় অংশ নেন সিপিডির প্রধান নির্বাহী ড. মোস্তাফিজুর রহমান। উপস্থিত ছিলেন সিপিডির অতিরিক্তি গবেষণা পরিচালক ড. খন্দকার গোলাম মোয়াজ্জেম, গবেষণা পরিচালক তৌফিক ইসলাম খান প্রমুখ।

দেবপ্রিয় ভট্টাচার্য বলেন, এসডিজির লক্ষ্যের মধ্যে যে সবগুলোতে বাংলাদেশ এগিয়ে আছে তা হলোÑ দারিদ্র্য, ক্ষুধা ও পুষ্টি, শিক্ষা, লিঙ্গ সমতা, বিশুদ্ধ পানি ও পয়ঃনিষ্কাশন, জ্বালানি সমস্যা নিরসন, জলবায়ু পরিবর্তনের প্রভাব মোকাবিলা এবং বৈশ্বিক অংশীদারিত্ব। তিনি বলেন, এসব বিষয়ে বাংলাদেশ গণতান্ত্রিক ধারায় আসার পর থেকে কাজ শুরু করেছে। তাই এসডিজিতে ভাল ফল এসেছে। যা এখন এসডিজিতেও সহায়ক হবে। তবে, আরও অনেক কাজ করতে হবে।

এসডিজির বিষয়ে দেবপ্রিয় জানান, ১৭টি অভীষ্ট ও ১৬৯টি লক্ষ্য নিয়ে এসডিজির গাইড লাইন তৈরি করা হয়েছে। এতে একটি আন্তর্জাতিক ঐক্যমতের প্রকাশ ঘটেছে। এই ঐক্যমতে পৃথিবীর সব মানুষের উন্নতর জীবনযাপনের আকাক্সক্ষার প্রকাশ পেয়েছে। একই সঙ্গে সব দেশের সব মানুষের উন্নত জীবন যাপনের বিষয়টি স্বীকার করে নেয়া হয়েছে।

সুশাসনের বিষয়ে দেবপ্রিয় বলেন, এসডিজির এজেন্ডায় সুশাসন অন্তর্ভুক্ত করা একটি যুগান্তকারী পদক্ষেপ। তবে, আমাদের উন্নয়ন পরিকল্পনার মধ্যে এখনও এটি এসেছে বলে মনে হচ্ছে না।

নির্বাচিত সংবাদ
এই মাত্রা পাওয়া