১৮ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

নিউট্রিনোর সুলুক সন্ধানে দুই বিজ্ঞানীর নোবেল জয়

নিউট্রিনোর সুলুক সন্ধানে দুই বিজ্ঞানীর নোবেল জয়

অনলাইন ডেস্ক ॥ পদার্থের অণুতে নিউট্রিনোর রূপ বদলের স্বরূপ খুঁজতে গিয়ে এই কণার ভর থাকার ইংগিত পেয়েছিলেন যারা, সেই দুই বিজ্ঞানী এবার পেয়েছেন পদার্থ বিজ্ঞানের নোবেল। রয়্যাল সুইডিশ অ্যাকাডেমি অব সায়েন্সেস মঙ্গলবার এই পুরস্কারের জন্য জাপানের তাকাকি কাজিতা ও কানাডার আর্থার ম্যাকডোনাল্ডের নাম ঘোষণা করে।

নোবেল কমিটির এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, “তাদের গবেষণা পদার্থের গভীরে কী ঘটে, সে বিষয়ে আমাদের ধারণা বদলে দিয়েছে, আমাদের বিশ্ববিক্ষায় সমর্থনে প্রমাণ যুগিয়েছে।”

সুইডিশ বিজ্ঞানী আলফ্রেড নোবেলের শেষ ইচ্ছা অনুসারে গবেষণা, উদ্ভাবন ও মানবতার কল্যাণে অবদানের জন্য প্রতি বছর চিকিৎসা, পদার্থ বিজ্ঞান, রসায়ন, সাহিত্য, শান্তি ও অর্থনীতিতে নোবেল পুরস্কার দেয়া হয়।

রীতি অনুযায়ী আগামী ১০ ডিসেম্বর স্টকহোমে আনুষ্ঠানিকভাবে তাকাকি কাজিতা ও আর্থার ম্যাকডোনাল্ডের হাতে নোবেল পুরস্কারের ৮০ লাখ সুইডিশ ক্রোনার তুলে দেওয়া হবে।

জ্বালানি সাশ্রয়ী উজ্জ্বল আলো তৈরি করতে পারে এমন নীল এলইডি (লাইট এমিটিং ডায়োড) উদ্ভাবনের জন্য গতবছর জাপানি গবেষক ইসামু আকাশাকি, হিরোশি আমানো ও সুজি নাকামুরাকে পদার্থের নোবেল দেওয়া হয়।