১৬ ডিসেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

লাহোরে জঙ্গী সংগঠনের ঘাঁটি গুঁড়িয়ে দিতে চেয়েছিল ভারত

  • উদ্দেশ্য মুম্বাই হামলার বদলা নেয়া ॥ সাবেক পাক পররাষ্ট্রমন্ত্রী কাসুরি

মুম্বাই হামলার পরই পাকিস্তানের লাহোরে জঙ্গী সংগঠন জামাত-উদ-দাওয়া ও লস্কর-ই-তৈয়বার ঘাঁটি গুঁড়িয়ে দিতে চেয়েছিল ভারতীয় বিমানবাহিনী। লাহোরে এই দুই জঙ্গী সংগঠনের মূল ঘাঁটি ধুলায় মিশিয়ে দিয়ে ২৬/১১ হামলার বদলা নিতে চেয়েছিল ভারত। পাকিস্তানের সাবেক পররাষ্ট্রমন্ত্রী খুরশিদ মাহমুদ কাসুরি সোমবার এমনই বিস্ফোরক তথ্য ফাঁস করেন। ভারতের এক টেলিভিশন চ্যানেল ইন্ডিয়া টুডেকে দেয়া এক সাক্ষাতকারে খুরশিদের দাবি, ২৬/১১-এর কয়েকদিন পরেই মার্কিন প্রেসিডেন্ট পদপ্রার্থী জন ম্যাককেইনের নেতৃত্বে এক প্রতিনিধি দল তার সঙ্গে দেখা করে এ বিষয়ে সতর্ক করেন।

এই প্রতিনিধি দলে আরও ছিলেন রিপাবলিকান সিনেটর লিন্ডসে গ্রাহাম ও রিচার্ড হলব্রুক। তারা যথাক্রমে আফগানিস্তান ও পাকিস্তানে বিশেষ মার্কিন প্রতিনিধি ছিলেন। তিনি বলেন, আমি তখন পররাষ্ট্রমন্ত্রী পদে ছিলাম না। মার্কিন কূটনৈতিক দফতর থেকে পাওয়া এক টেলিফোনে জানতে পারি, মার্কিন প্রতিনিধিদের একটি দল লাহোরে আসছে। আমি তাদের স্বাগত জানাতে বিমানবন্দরে যাই এবং মধ্যাহ্নভোজের আয়োজন করি। তখন তাদের সঙ্গে আমার বেশ কিছুক্ষণ কথা হয়। তখনই আমি বিষয়টা জানতে পারি। ‘নাইদার এ হক, নর আ ডাভ’ বইয়ের প্রকাশনা অনুষ্ঠানে এসে এ কথা বলেন কাসুরি। খবর ইন্ডিয়া টুডের

বিস্মিত হননি চীনা নোবেল বিজয়ী ইউইউ তু

চলতি বছর চিকিৎসা শাস্ত্রে অন্যতম নোবেল পুরস্কার বিজয়ী চীনা ইউইউ তু মঙ্গলবার বলেছেন, তিনি পুরস্কার জয় করে আসলে বিস্মিত হননি। এ পুরস্কার তার দেশের সব বিজ্ঞানীর প্রতিই এক সম্মান বলে তিনি স্থানীয় সংবাদপত্রে মন্তব্য করেন। খবর এএফপির।

৮৪ বছরের তু সেজিয়াংয়ে তাঁর বাসভবন থেকে কিয়ানজিয়াং ইভিনিং নিউজকে বলেন, আমরা কয়েক দশক ধরে এ গবেষণা চালিয়েছিলাম, কাজেই এ পুরস্কার পাওয়াতে আশ্চর্য হওয়ার কিছু নেই। তু আর্টেমিসিনিনের ওপর তার কাজের জন্য পুরস্কারের অর্ধেক পান। এটি প্রাচীন চীনা ভেষজের ভিত্তিতে তৈরি ম্যালেরিয়া রোধক এক ওষুধ।

তুর স্বামী লি তিংঝাও বলেন, তু পুরস্কার ঘোষণার পর যে মনোযোগ লাভ করেন, তার কারণে ‘খুবই ক্লান্ত’ হয়ে পড়েছেন। তু ডায়াবেটিস ও অসুস্থতায় ভুগছেন। লি জানান, তু প্রায়ই বাইরে যান না এবং তিনি কোন সংবাদ সম্মেলনের আয়োজন করার কথা ভাবছেন না। অবসরপ্রাপ্ত প্রাচীন ওষুধ বিশেষজ্ঞ তু চলতি বছরের শেষ দিকে পুরস্কার বিতরণ অনুষ্ঠানে যাওয়ার মতো সুস্থ থাকবেন কি না তা লি বলতে পারেন না।

নির্বাচিত সংবাদ