১২ ডিসেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই ঘন্টায়    
ADS

যুক্তরাষ্ট্রে বন্যা ॥ হাজার হাজার লোক এখনও বিদ্যুতবিহীন

  • মৃতের সংখ্যা বেড়ে ৯

যুক্তরাষ্ট্রের সাউথ ক্যারোলাইনা অঙ্গরাজ্যে বন্যায় সোমবার প্রাণহানির সংখ্যা বেড়ে ৯ জনে দাঁড়িয়েছে। এছাড়া হাজার হাজার লোক বিদ্যুতবিহীন অবস্থায় রয়েছে এবং তাদের কোন খাবার পানি নেই।

স্থানীয় বাসিন্দারা নিরাপদ আশ্রয় খুঁজছে। বন্যার কারণে শতশত সড়ক ও সেতুতে যান চলাচল বন্ধ হয়ে যাওয়ায় কর্তৃপক্ষ বিমানে করে বাসিন্দাদের নিরাপদ স্থানে সরিয়ে নিচ্ছে। খবর এএফপির।

সাউথ ক্যারোলাইনার রাজধানী কলম্বিয়ায় বন্যা পরিস্থিতি ভয়াবহ। রাজধানীর উপকণ্ঠে সাউথ ক্যারোলাইনা অঙ্গরাজ্যের গবর্নর নিকি হ্যালি সাংবাদিকদের বলেন, প্রায় ২৬ হাজার বাসিন্দা বিদ্যুতবিহীন অবস্থায় রয়েছে এবং ৪০ হাজার লোকের কোন খাবার পানি নেই। তিনি বলেন, এ ধরনের ভয়াবহ বন্যা এক হাজার বছরের মধ্যে একবার হয়।

কলম্বিয়ার মেয়র স্টিভ বেঞ্জামিন বলেন, কমপক্ষে নয়টি বাঁধ ভেঙে পানি উপচে পড়েছে।

ওরেগনে নিহতদের স্বজনের সঙ্গে সাক্ষাত করবেন ওবামা

প্রেসিডেন্ট বারাক ওবামা আম্পকাওয়া কমিউনিটি কলেজে ভয়াবহ হামলার ঘটনায় নিহতদের আত্মীয়স্বজনের সঙ্গে সাক্ষাত করতে আগামী শুক্রবার ওরেগনে যাচ্ছেন। হোয়াইট হাউসের এক কর্মকর্তা একথা জানান। খবর এএফপির।

গত ১ অক্টোবর এক বন্দুকধারী ওরেগনের রোজবার্গে অবস্থিত ওই কলেজে নির্বিচারে গুলি চালায়। এতে সেখানে নয়জনের মৃত্যু হয়। পুলিশের হাতে ধরা পড়ার আগে ওই বন্দুকধারী আত্মহত্যা করে।

এ ঘটনার মাত্র কয়েক ঘণ্টা পর বারাক ওবামা এক সংবাদ সম্মেলনে আগ্নেয়াস্ত্র নিয়ন্ত্রণ আইন প্রণয়নের বিরোধিতা করার জন্য বিরোধী রিপাবলিকান নিয়ন্ত্রিত কংগ্রেসের কঠোর সমালোচনা করেন।

কুকুর নিয়ে ঝগড়া ॥ বালকের গুলিতে বালিকা খুন

যুক্তরাষ্ট্রের টেনেসি অঙ্গরাজ্যে প্রতিবেশী আট বছর বয়সী এক বালিকাকে হত্যার দায়ে সন্দেহভাজন ১১ বছর বয়সী এক বালককে আটক করেছে পুলিশ। পুলিশের বরাতে মঙ্গলবার বিবিসি জানিয়েছে, কুকুর নিয়ে ঝগড়ার জের ধরে সময় শনিবার সন্ধ্যায় বালকটি তার বাবার শটগান দিয়ে বালিকাটিকে গুলি করে। কিশোর আদালতে বালকটির বিরুদ্ধে ‘ফার্স্ট-ডিগ্রি মার্ডারের’ অভিযোগ আনা হয়েছে বলে জানিয়েছে পুলিশ। খবর এএফপির।

পুলিশের ভাষ্যমতে, ওই বালককে নিজের কুকুর ছানাটি দেখতে দেয়নি বালিকাটি, এতে ক্ষিপ্ত হয়ে তাকে গুলি করে বালকটি। নিহত বালিকাটিকে ম্যাকাই ডায়ার হিসেবে শনাক্ত করা হয়েছে। ম্যাকাইয়ের মা লাতাশা জানিয়েছেন, শিশু দুটি একই স্কুলে পড়ত। ডব্লিউএটিই-টিভিকে লাতাশা বলেছেন, ‘সে ম্যাকাইকে উপহাস করছিল, তাকে ছোট করার চেষ্টা করছিল। তারপর চুপচাপ থেকে গতকাল হঠাৎ করে ম্যাকাইকে গুলি করে সে।’