২১ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

ঈশ্বরদীতে দু’দিনব্যাপী বার্ষিক গবেষণা কর্মসূচির উদ্বোধন

স্টাফ রিপোর্টার, ঈশ্বরদী ॥ কৃষককুল ও দেশের আর্থিক উন্নয়নের লক্ষ্যে ইক্ষু ও চিনি উৎপাদনকারী অন্যান্য শস্যের মান উন্নয়নে ঈশ্বরদীতে দু’দিনব্যাপী বার্ষিক গবেষণা কর্মসূচি পর্যালোচনা অনুষ্ঠানের উদ্বোধন করা হয়েছে। সোমবার বাংলাদেশ ইক্ষু গবেষণা ইনস্টিটিউটের (বিএসআরআই) পক্ষ থেকে নিজস্ব মিলনায়তনে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়। এতে উদ্বোধক ও প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন এশিয়া এ্যান্ড প্যাসিফিকের (আইএসএনআর) প্রাক্তন আঞ্চলিক পরিচালক, বিএসআরআইয়ের প্রতিষ্ঠাতা পরিচালক ও বিআরসির নির্বাহী চেয়ারম্যান ড. মতলুবর রহমান। বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন ডিএই’র পরিচালক প্রফেসর লুৎফূল হাসান, কৃষি সম্প্রসারন অধিদপ্তরের ক্রপস উইং বিভাগের পরিচালক ড. গোলাম মোস্তফা, বিআরসির সদস্য পরিচালক ড. আজিজ জিলানি চৌধুরী।

বিএসআরআই এর মহাপরিচালক ড. মু. খলিলুর রহমানের সভাপতিত্বে স্বাগত বক্তব্য রাখেন পরিচালক টিওটি আলহাজ রফিকুল আলম ও প্রযুক্তি হস্তান্তর বিভাগের পরিচালক ড. সমজিৎ কুমার পাল। কেনিয়া ও উগান্ডার চিনি মিল ধ্বংসের উদাহরণ টেনে ড. মতলুবর রহমান বলেন, দেশের চিনি মিলগুলোর যন্ত্রপাতি পুরনো ও নষ্ট। এজন্য চিনি রিকভারি হার কমে যাচ্ছে। চিনিমিলের মেশিনারিজের উন্নয়ন করা না হলে চিনি উৎপাদনের হার বাড়বে না।

এক সময় চিনি মিলগুলো বন্ধ হয়ে যাবে। আখ গবেষণার ক্রান্তিকালের কিছুটা উন্নতি হলেও ক্রান্তিকাল শেষ হয়নি। কারণ উচ্চ পর্যায়ে ব্যবস্থাপনার অভাব রয়েছে।

ইলেক্ট্রনিক্স ও অটোমোবাইল জার্নালিস্ট এ্যাসোসিয়েশনের কমিটি গঠন

অর্থনৈতিক রিপোর্টার ॥ যাত্রা শুরু করল মোবাইল ফোন, ইলেক্ট্রনিক্স ও অটোমোবাইল জার্নালিস্ট এ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (মিয়াজাব)। সম্প্রতি রাজধানীর সেগুনবাগিচায় একটি রেস্টুরেন্টে এ্যাসোসিয়েশনের নতুন কমিটি গঠিত হয়।

নবগঠিত কমিটির উপদেষ্টা নির্বাচিত হন উদয় হাকিম। কমিটির সভাপতি গোলাম শাহনী, তিন সহ-সভাপতি মাসুদ রুমি, এনায়েত ফেরদৌস ও এম শাহজাহান। কমিটির অন্যরা হলেন সাধারণ সম্পাদক ইমরুল কাওসার ইমন, যুগ্ম সাধারণ সম্পাদক শফিউল্লাহ সুমন, অর্থ সম্পাদক এম এম মাসুদ, সাংগঠনিক সম্পাদক এম এ বাতেন বিপ্লব, সহ-সাংগঠনিক সম্পাদক শফিকুল ইসলাম শফিক, আন্তর্জাতিক সম্পাদক ইব্রাহিম হোসাইন অভি, কল্যাণ সম্পাদক আব্দুল্লাহ আল মামুন, নারী উন্নয়ন সম্পাদক কাবেরী মৈত্রেয়, ইভেন্ট সম্পাদক মাহাবুর আলম সোহাগ, কর্পোরেট এ্যাফেয়ার্স সম্পাদক সাখাওয়াত হোসেন সুমন , প্রচার ও প্রকাশনা সম্পাদক রোকন মাহমুদ, ক্রীড়া ও সংস্কৃৃতি সম্পাদক রহিম শেখ, গবেষণা ও উন্নয়ন সম্পাদক (ইলেক্ট্র্রনিক্স, অটোমোবাইল ও মোবাইল ফোন) মিরাজ শামস, আসাদ জুবায়ের ও সাদ্দাম হোসেন ইমরান, দফতর সম্পাদক ময়নুল হাসান সোহেল, কার্যকরী সদস্য রিশান নাসিরুল্লাহ, আবু আলী, হাসানুল শাওন, শাহ আলম নূর ও মিজানুর রহমান।