২৪ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

মহাশূন্যে ফেসবুকের কৃত্রিম উপগ্রহ

মহাশূন্যে ফেসবুকের কৃত্রিম উপগ্রহ

জনপ্রিয় সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক প্রথমবারের মতো মহাশূন্যে কৃত্রিম উপগ্রহ পাঠানোর পরিকল্পনা করেছে। মূলত আফ্রিকার প্রত্যন্ত অঞ্চলে ইন্টারনেট সেবা পৌঁছে দিতেই কৃত্রিম উপগ্রহ উৎক্ষেপণের এমন পরিকল্পনা গ্রহণ করা হয়েছে বলে জানিয়েছেন এর প্রতিষ্ঠাতা মার্ক জুকারবার্গ।

মহাশূন্যে কৃত্রিম উপগ্রহ পাঠানোর জন্য ফেসবুক যৌথভাবে কাজ করে যাচ্ছে ফ্রান্সভিত্তিক স্যাটেলাইট সরবরাহকারী প্রতিষ্ঠান ‘ইউটেলস্যাট’র সঙ্গে। আগামী বছরেই কৃত্রিম উপগ্রহ মহাশূন্যে পাঠাতে সক্ষম হবে বলে আশা করছেন জুকারবার্গ।

মার্ক জুকারবার্গ ফেসবুকে এক পোস্টের মাধ্যমে এ ঘোষণা দিয়েছেন।

তিনি পোস্টে বলেন, অত্যন্ত আনন্দের সঙ্গে আমি মহাশূন্য থেকে ইন্টারনেট ছড়িয়ে দেয়ার ব্যাপারে আমাদের প্রথম প্রকল্পের ঘোষণা দিচ্ছি। এ ধারায় আমরা পুরো বিশ্বকে এক সুতোয় গাঁথার কাজ এগিয়ে নিয়ে যাচ্ছি। এমনকি এর জন্য যদি বিশ্বের বাইরে থেকেও কাজ করতে হয়, তাতেও প্রস্তুত আমরা।

সাব-সাহারা অঞ্চলে ইন্টারনেট সেবা পৌঁছে দেবে আমাদের এএমওএস-৬ স্যাটেলাইট। এটি নির্মাণের কাজ প্রায় শেষ হয়ে এসেছে। ২০১৬ সালেই এটি উৎক্ষেপণ করা যাবে বলে আশা করছি। এর ফলে আফ্রিকার পূর্ব, পশ্চিম ও দক্ষিণাঞ্চলে ইন্টারনেট সেবা পৌঁছে দেয়া সম্ভব হবে। -ওয়েবসাইট