২৬ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

সুধারামের তিনজনকে জেলে পাঠিয়েছেন ট্রাইব্যুনাল

  • যুদ্ধাপরাধী বিচার;###;লাখাইয়ের লিয়াকত আলীর বিরুদ্ধে অগ্রগতি প্রতিবেদন ৯ নবেম্বর

স্টাফ রিপোর্টার ॥ একাত্তরে মুক্তিযুদ্ধের সময় মানবতাবিরোধী অপরাধের অভিযোগে নোয়াখালী জেলার সুধারামের তিনজনকে কারাগারে পাঠিয়েছেন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল। মানবতাবিরোধী অপরাধের মামলায় হবিগঞ্জের লাখাই উপজেলা চেয়ারম্যান ও সাবেক মুসলীম লীগ বর্তমানে আওয়ামী লীগ নেতা লিয়াকত আলীর বিরুদ্ধে তদন্তের অগ্রগতি প্রতিবেদন দাখিলের জন্য ৯ নবেম্বর দিন ধার্য করা হয়েছে। অন্যদিকে নেত্রকোনা জেলার মুসলীম লীগ নেতা আতাউর রহমান ননী ও নেজামে ইসলামের ওবায়দুল হক তাহেরের বিরুদ্ধে প্রসিকিউশনের ২০তম সাক্ষী আব্দুল খালেক আকন্দ জবানবন্দী প্রদান করেছেন। জবানবন্দী প্রদান শেষে আসামিপক্ষের আইনজীবী সাক্ষীকে জেরা করেছেন। পরবর্তী সাক্ষীর জন্য ৮ অক্টোবর দিন নির্ধারণ করা হয়েছে। চেয়ারম্যান বিচারপতি আনোয়ারুল হকের নেতৃত্বে তিন সদস্য বিশিষ্ট আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল-১ এ আদেশ প্রদান করেছেন। ট্রাইব্যুনালে অন্য দুই সদস্য রয়েছেন বিচারপতি মোঃ শাহিনুর ইসলাম ও বিচারপতি মোহাম্মদ সোহরাওয়ার্দী। এদিকে মানবতাবিরোধী অপরাধের অভিযোগে কিশোরগঞ্জের দুই রাজাকার মোঃ হুসেইন ও মোঃ মুসলেম প্রধানের বিরুদ্ধে তদন্ত সংস্থা আজ সেফ হোমে চূড়ান্ত প্রতিবেদন প্রকাশ করবে। উল্লেখ্য, এ মামলায় ফরমাল চার্জ দাখিলের জন্য ৮ অক্টোবর দিন নির্ধারণ করা আছে।

নোয়াখালী জেলার সুধারামের তিনজনকে কারাগারে পাঠিয়েছেন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল। তারা হলেন- আমীর আহম্মেদ ওরফে রাজাকার আমীর আলী, মোঃ ইউসুফ ও মোঃ জয়নাল আবদিন। মঙ্গলবার সকালে গ্রেফতারকৃত তিনজনকে ট্রাইব্যুনালে হাজির করা হলে চেয়ারম্যান বিচারপতি মোহাম্মাদ আনোয়ার উল হকের নেতৃত্বে তিন সদস্যের ট্রাইব্যুনাল তাদের কারাগারে পাঠানোর নির্দেশ দেন। আগামী ১৪ অক্টোবর এ মামলার আনুষ্ঠানিক অভিযোগ আমলে নেয়ার বিষয়ে শুনানির দিন ধার্য করা হয়েছে। আওয়ামী লীগ নেতার অগ্রগতি প্রতিবেদন চায় ট্রাইব্যুনাল।

লিয়াকত আলী ॥ একাত্তরে মানবতাবিরোধী অপরাধের মামলায় হবিগঞ্জের লাখাই উপজেলা চেয়ারম্যান ও সাবেক মুসলীম লীগ বর্তমানে আওয়ামী লীগ নেতা লিয়াকত আলীর বিরুদ্ধে তদন্তের অগ্রগতি প্রতিবেদন দাখিলের জন্য ৯ নবেম্বর দিন ঠিক করেছেন ট্রাইব্যুনাল। মঙ্গলবার শুনানি শেষে ট্রাইব্যুনালের চেয়ারম্যান বিচারপতি মোঃ আনোয়ারুল হকের নেতৃত্বে তিন সদস্যের আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল এ আদেশ দেন। এ সময় ট্রাইব্যুনালে শুনানি করেন- প্রসিকিউটর সুলতানা রেজিয়া পারভীন চমন, ব্যারিস্টার তাপস কান্তি বল।

তার আগে আদালতে তিনি সময় আবেদন করেন। পরে মামলার অগ্রগতি প্রতিবেদন দাখিলের জন্য আগামী ৯ নবেম্বর দিন নির্ধারণ করেন। একাত্তরের মানবতাবিরোধী অপরাধে লিয়াকত আলীর বিরুদ্ধে হত্যা, লুটপাট ও আটক করে নির্যাতনের মোট দুটি অভিযোগ রয়েছে। তবে তদন্ত শেষে লিয়াকত আলীর বিরুদ্ধে অভিযোগ সংখ্যা বাড়তে পারে বলে মনে করছেন মামলার তদন্ত কর্মকর্তারা।

ননী-তাহের ॥ একাত্তরে মুক্তিযুদ্ধের সময় মানবতাবিরোধী অপরাধের অভিযোগে অভিযুক্ত নেত্রকোনার দুই রাজাকার ননী ও তাহেরের বিরুদ্ধে প্রসিকিউশনের ২০তম সাক্ষী জবানবন্দী প্রদান করেছেন। জবানবন্দী শেষে আসামিপক্ষের আইনজীবী সাক্ষীকে জেরা করেছেন। পরবর্তী সাক্ষীর জন্য ৮ অক্টোবর দিন নির্ধারণ করা হয়েছে। চেয়ারম্যান বিচারপতি আনোয়ারুল হকের নেতৃত্বে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল-১ এ আদেশ প্রদান করেছেন। সাক্ষীকে জবানবন্দীতে সহায়তা করেন প্রসিকিউটর সাবিনা ইয়াসমিন খান মুন্নি।

কিশোরগঞ্জের দুই রাজাকার ॥ মানবাতবিরোধী অপরাধের অভিযোগে কিশোরগঞ্জের দুই রাজাকার মোঃ হুসেইন ও মোঃ মুসলেম প্রধানের বিরুদ্ধে তদন্ত সংস্থা আজ চূড়ান্ত প্রতিবেদন দাখিল করবে। সকাল ১১টার দিকে ধানম-ির তদন্ত সংস্থার সেফ হোমে এক সংবাদ সম্মেলনের মাধ্যমে এই প্রতিবেদন দেয়া হবে। উল্লেখ্য, ফরমাল চার্জ দাখিলের জন্য ৮ অক্টোবর দিন নির্ধারণ করা আছে।