২২ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

মেসি-নেইমার ছাড়াই মাঠে নামছে আর্জেন্টিনা-ব্রাজিল

মেসি-নেইমার ছাড়াই মাঠে নামছে আর্জেন্টিনা-ব্রাজিল
  • শুরুর অপেক্ষায় দক্ষিণ আমেরিকা অঞ্চলের বিশ্বকাপ বাছাইপর্ব

স্পোর্টস রিপোর্টার ॥ ২০১৮ রাশিয়া বিশ্বকাপের বাছাইপর্বের ডামাডোল ইতোমধ্যে শুরু হয়েছে। চলছে বিভিন্ন অঞ্চলের মাঠের লড়াই। তবে অন্যতম আকর্ষণীয় দক্ষিণ আমেরিকা অঞ্চলের বাছাইপর্ব এখনও মাঠে গড়ায়নি। বাংলাদেশ সময় বৃহস্পতিবার ভোর থেকে শুরু হচ্ছে পেলে-ম্যারাডোনার অঞ্চলের বাছাইযজ্ঞ।

তবে ফুটবলপ্রেমীর জন্য আপসোস, আপাতত তারা বঞ্চিত হচ্ছেন বর্তমান বিশ্ব ফুটবলের অন্যতম দুই সেরা তারকা লিওনেল মেসি ও নেইমারের খেলা দেখা থেকে। আর্জেন্টাইন অধিনায়ক ইনজুরির কারণে প্রায় দুই মাসের জন্য মাঠের বাইরে চলে গেছেন। আর ব্রাজিলিয়ান অধিনায়ক বাছাইপর্বের প্রথম দুই ম্যাচ খেলতে পারবেন না নিষেধাজ্ঞার কারণে।

কোপা আমেরিকার বর্তমান চ্যাম্পিয়ন চিলির বিরুদ্ধে ম্যাচ দিয়ে অভিযান শুরুর অপেক্ষায় রেকর্ড সর্বোচ্চ পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়ন ব্রাজিল। বিশ্বকাপ ও কোপার রানার্সআপ আর্জেন্টিনার প্রথম ম্যাচের প্রতিপক্ষ ইকুয়েডর। বিশ্ব ফুটবলের সবচেয়ে জনপ্রিয় দল দুটির ম্যাচ হবে বাংলাদেশ সময় শুক্রবার ভোরে। ব্রাজিলের বিরুদ্ধে ম্যাচের আগে আত্মবিশ্বাসের কমতি নেই চিলি শিবিরে। তবে কোপা আমেরিকার শিরোপা জয়ী দলটিকে পাত্তা দিচ্ছেন না সেলেসাও গোলরক্ষক জেফারসন। চলতি বছরই কোপা আমেরিকায় নিজেদের ইতিহাসে প্রথম শিরোপা জয় করে চিলি। আর প্যারাগুয়ের কাছে হেরে টুর্নামেন্টের কোয়ার্টার ফাইনাল থেকেই বিদায় নেয় ব্রাজিল। কোপা আমেরিকার এই ফল রাশিয়া ২০১৮ বিশ্বকাপ বাছাইপর্বে দুই দেশের প্রথম ম্যাচে কোন প্রভাব ফেলবে না বলেই মনে করেন জেফারসন। সাক্ষাতকারে তিনি বলেন, আমি মনে করি না চিলি ফেবারিট। আমরা দারুণ দুটি দল, যারা একে অপরকে সমীহ করে। আমরা জানি পরস্পরের বিরুদ্ধে কিভাবে খেলতে হয়। কোচ কার্লোস দুঙ্গার ব্রাজিলের হয়ে খেলা ১৪টি ম্যাচের ১২টিতেই শুরুর একাদশে সুযোগ পাওয়া জেফারসন আরও বলেন, এটা বড় একটা ম্যাচ এবং যে কেউই জিততে পারে। কোপা আমেরিকা জেতার পর অবশ্যই চিলির আত্মবিশ্বাস অনেক উঁচুতে। তাদের দারুণ সব খেলোয়াড় আছে। তাই আমাদের একজনের ওপর নজর রাখলে চলবে না। তারা অনেক শক্তিশালী একটি দল। এই ম্যাচটির জন্য শেষ মুহূর্তের প্রস্তুতিতে কঠোর অনুশীলন করে যাচ্ছে সেলেসাওরা। নিষেধাজ্ঞার কারণে ম্যাচটিতে থাকছেন না দলের সেরা তারকা নেইমার। গত জুনে চিলিতে অনুষ্ঠিত কোপা আমেরিকার ৪৪তম আসরে চার ম্যাচের নিষেধাজ্ঞা পেয়েছিলেন ব্রাজিলের নিয়মিত অধিনায়ক নেইমার। সেলেসাওদের হয়ে কোপার দুই ম্যাচে মাঠের বাইরে ছিলেন ব্রাজিলিয়ান অধিনায়ক। চলতি মাসে ব্রাজিলের দুটি বিশ্বকাপ বাছাইপর্বের ম্যাচ শেষে নেইমারের নিষেধাজ্ঞা শেষ হবে। এ কারণে চিলি ও ভেনিজুয়েলার বিরুদ্ধে মাঠে নামা হচ্ছে না তার। এদিকে ইনজুরির কারণে প্রাণভোমরা মেসিকে ছাড়াই মিশন শুরু করতে হচ্ছে আর্জেন্টিনাকে। তবে দলের সেরা তারকা ও অধিনায়ক না থাকলেও কোন অজুহাত দাঁড় করাতে চান না আর্জেন্টাইন ডিফেন্ডার জ্যাভিয়ের মাশ্চেরানো। মেসিকে ছাড়াই আর্জেন্টিনাকে এগিয়ে যেতে হবে বলে মনে করেন ৩১ বছর বয়সী বার্সিলোনা তারকা। মাশ্চেরানো বলেন, প্রত্যেকের কাছ থেকে বেশি কিছু প্রয়োজন হবে আমাদের। কিন্তু আমরা সবচেয়ে গুরুত্বপূর্ণ খেলোয়াড়টিকে হারাচ্ছি। আগেও তাকে আমরা হারিয়েছি এবং দল সাড়াও দিয়েছে। বুয়েনস এয়ার্সে সাংবাদিকদের মাশ্চেরানো বলেন, মেসির থাকাটা সব সময়ই গুরুত্বপূর্ণ। আমরা তাকে পাচ্ছি না। লক্ষ্য হওয়া উচিত একধাপ এগিয়ে যাওয়া এবং কোন অজুহাত না দেয়া। গত সেপ্টেম্বরে বার্সার হয়ে লা লীগার ম্যাচে ইনজুরিতে পড়েন মেসি। লাস পালমাসের বিরুদ্ধে জয়ের সেই ম্যাচে হাঁটুতে গুরুতর আঘাত পেয়ে আট সপ্তাহের জন্য মাঠের বাইরে ছিটকে পড়তে হয় তাকে। কিন্তু বাছাইপর্বের ম্যাচে মেসির অনুপস্থিতিতেও আর্জেন্টিনা নিজেদের স্বাভাবিক খেলাটাই খেলবে বলে জানিয়েছেন মাশ্চেরানো। তিনি বলেন, আমরা সবার কাছ থেকে সেরাটা আশা করি। তবে অবশ্যই আমরা দলের সেরা তারকাকে মিস করব। কিন্তু বিগত দিনেও তাকে ছাড়া আমরা খেলেছি। আর্জেন্টিনার জন্য আরেকটি দুঃসংবাদও আছে। এবার ম্যানচেস্টার ইউনাইটেডের ডিফেন্ডার মার্কোস রোজোও ছিটকে পড়েছেন দল থেকে। রোজোর হ্যামস্ট্রিংয়ের চোটের পরিচর্যা চলছিল। কিন্তু এখনও তিনি পরিপূর্ণ সুস্থ না হওয়ায় খেলতে পারবেন না।