২৩ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

বাংলাদেশ ‘এ’ দলে ডাক পেলেন মোসাদ্দেক

  • দক্ষিণ আফ্রিকা, জিম্বাবুইয়ে সফর

স্পোর্টস রিপোর্টার ॥ আসন্ন আফ্রিকা সফরের ‘এ’ দল ঘোষণা করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। ১৬ সদস্যের দলটি দক্ষিণ আফ্রিকা ও জিম্বাবুইয়ে সফর করবে। এই দলে এ বারের লীগের ডাবল সেঞ্চুরিয়ান মোসাদ্দেক হোসেন সৈকত ডাক পেয়েছেন। সৈকতের সঙ্গে ঘরোয়া ক্রিকেটে গত কিছুদিন ধরে ধারাবাহিকভাবে পারফর্ম করা ব্যাটসম্যান মাহমুদুল হাসানও সুযোগ পেয়েছেন।

সম্প্রতি ভারত সফর শেষ করে আসা বাংলাদেশ ‘এ’ দলটি ছিল পুরোপুরি জাতীয় দলই। একমাত্র সাকলাইন সজিব ছাড়া তখনকার ১৫ সদস্যের দলটির বাকি সবাই ছিলেন জাতীয় দলের হয়ে খেলার অভিজ্ঞতা সম্পন্ন। যদিও পরে তাসকিনের ইনজুরির কারণে দলের সঙ্গে যোগ দেন কামরুল ইসলাম রাব্বি। এবারও দক্ষিণ আফ্রিকা ও জিম্বাবুইয়ের বিপক্ষে সিরিজের জন্য ‘এ’ দল সাজানো হয়েছে কয়েকজন জাতীয় দলের ক্রিকেটারকে দিয়ে। তবে জাতীয় দলের হয়ে খেলার অভিজ্ঞতা হয়নি এমন ক্রিকেটারও রয়েছেন এবারের দলে। এই দলের হয়ে দক্ষিণ আফ্রিকা এবং জিম্বাবুইয়ে সফরে যাচ্ছেন দুই টেস্ট ক্রিকেটার, স্পিনার জুবায়ের হোসেন লিখন ও তাইজুল ইসলামও। একই সঙ্গে এই দলটিতে আছেন টেস্ট দলে জায়গা পাকা করার লড়াইয়ে থাকা সৌম্য সরকার, লিটন কুমার দাস, শুভগত হোমরা। বাংলাদেশ ‘এ’ দলে রয়েছেন জাতীয় দল থেকে ছিটকে পড়া শুভাগত হোম, আল আমিন হোসেন, রনি তালুকদারও। গত বছর দুটি ওয়ানডে ও দুটি টি২০ ম্যাচ খেলে জাতীয় দল থেকে বাদ পড়া মোঃ মিঠুনও আছেন ঘোষিত দলে।

ঘরোয়া লীগে মোসাদ্দেক হোসেনের ব্যাট হাসছেই। লীগের প্রথম রাউন্ডে সেঞ্চুরির পর দ্বিতীয় রাউন্ডে ডাবল সেঞ্চুরি করেছেন এই ব্যাটসম্যান। প্রথম শ্রেণীর ক্রিকেট ১২ ম্যাচে এটা মোসাদ্দেকের তৃতীয় ডাবল সেঞ্চুরি। বাংলাদেশের আর কোন ব্যাটসম্যানের প্রথম শ্রেণীর ক্রিকেটে তিনটি ডাবল সেঞ্চুরি নেই। দুটি করে ডাবল সেঞ্চুরি আছে নাজিমউদ্দিন, মার্শাল আইয়ুব, অলক কাপালি ও রনি তালুকদারের। সেই সঙ্গে এ নিয়ে টানা চারটি প্রথম শ্রেণীর ম্যাচে তিন অঙ্ক ছোঁয়া ইনিংস খেললেন মোসাদ্দেক। প্রথম শ্রেণীর ক্রিকেটে এর আগে টানা চার ম্যাচে সেঞ্চুরির কৃতিত্ব রয়েছে কেবল মাহমুদুল্লাহ রিয়াদের। মোসাদ্দেকের এমন দুর্দান্ত নৈপুণ্যই ‘এ’ দলে তাকে স্থান করে দিয়েছে। বলতে গেলে ধারাবাহিক নৈপুণ্য ধরে রাখার পুরস্কারই পেলেন মোসাদ্দেক।

বাংলাদেশ ‘এ’ দল ॥ সাদমান ইসলাম, রনি তালুকদার, লিটন কুমার দাস, সৌম্য সরকার, সাব্বির রহমান, মোসাদ্দেক হোসেন, মাহমুদুল হাসান, শুভাগত হোম, মোঃ মিঠুন, কামরুল ইসলাম রাব্বি, মোহাম্মদ শহীদ, আল আমিন হোসেন, আবু জায়েদ চৌধুরী, সাকলাইন সজীব, জুবায়ের হোসেন ও তাইজুল ইসলাম।