২৫ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

জিতেই চলেছেন লিজা

  • জাতীয় মহিলা দাবা

স্পোর্টস রিপোর্টার ॥ ‘ইভিকা জাতীয় মহিলা দাবা চ্যাম্পিয়নশিপ’-এর পঞ্চম রাউন্ডের খেলা শেষে গতবারের মহিলা চ্যাম্পিয়ন বাংলাদেশ নৌবাহিনীর আন্তর্জাতিক মাস্টার শামীমা আক্তার লিজা ৫ পয়েন্ট নিয়ে এককভাবে তালিকায় শীর্ষে রয়েছেন। আন্তর্জাতিক মাস্টার রানী হামিদ সাড়ে চার পয়েন্ট নিয়ে দ্বিতীয় এবং চার পয়েন্ট নিয়ে বাংলাদেশ নৌবাহিনীর ফিদে মাস্টার শারমীন সুলতানা শিরিন তৃতীয় স্থানে রয়েছেন। বাংলাদেশ দাবা ফেডারেশনের দাবা কক্ষে অনুষ্ঠিত পঞ্চম রাউন্ডের খেলায় লিজা সামিহা শারমীন সিম্মীকে, রানী হামিদ নারায়ণগঞ্জের শ্রাবণী ফাতেমা-তুজ-জোহরাকে, শিরিন নিজ দলের জোহরাতুল জান্নাত জিসাকে, বরিশালের আফরিন জাহান মুনিয়া তানজিনা আক্তার তানিকে, বাংলাদেশ নৌবাহিনীর সুমাইয়া খন্দকার নারায়ণগঞ্জের ঝর্ণা বেগমকে হারান। বাংলাদেশ নৌবাহিনীর ফিদে মাস্টার নাজরানা খান ইভা নারায়ণগঞ্জের ফিদে মাস্টার জাকিয়া সুলতানার সঙ্গে ড্র করেন।

অনুর্ধ ১৭ ও ক্যাব মুখোমুখি আজ

স্পোর্টস রিপোর্টার ॥ বাংলাদেশ অনুর্ধ ১৭ ও কলকাতার ক্রিকেট এ্যাসোসিয়েশন অব বেঙ্গলের (ক্যাব) মধ্যকার চারটি তিনদিনের ম্যাচ অনুষ্ঠিত হবে। আজ প্রথম ম্যাচ শুরু হবে। এ জন্য মঙ্গলবার দুপুরে ঢাকায় পৌঁছেছে ক্রিকেট এ্যাসোসিয়েশন অব বেঙ্গলের অনুর্ধ ১৭ দল। বিমানবন্দরে তাদের ফুলের শুভেচ্ছায় বরণ করে নেন বিসিবি কর্মকর্তারা। ঢাকা থেকে সরাসরি কলকাতার দলটি চলে গেছে বাংলাদেশ ক্রীড়া শিক্ষাপ্রতিষ্ঠানে (বিকেএসপি)। সেখানে আজ প্রথম তিনদিনের ম্যাচে মুখোমুখি হবে দু’দল। সিরিজের দ্বিতীয় তিনদিনের ম্যাচটি ১১ অক্টোবর বিকেএসপির চার নম্বর গ্রাউন্ডে অনুষ্ঠিত হবে। এরপর দল দুটি চলে যাবে রংপুরে। ১৬ অক্টোবর তৃতীয় ও ২০ অক্টোবর শুরু হবে চতুর্থ তিনদিনের ম্যাচ। রংপুর ক্রিকেট গার্ডেনে অনুষ্ঠিত হবে ম্যাচ দুটি। ২৪ অক্টোবর বাংলাদেশ ছাড়বে সফরকারী দলটি। ভারতীয় দলটির বাংলাদেশ সফর উপলক্ষে ১৪ সদস্যের বিসিবির অনুর্ধ ১৭ দল ঘোষণা করা হয়েছে।

বিসিবি অনুর্ধ ১৭ দল ॥ আমিনুল ইসলাম (অধিনায়ক), আকবর আলী (সহ-অধিনায়ক), ফয়সাল আহমেদ, রাতুল খান, সজিবুল ইসলাম, শামীম পাটওয়ারী, মাহমুদুল হাসান, মর্তুজা আহমেদ মাহিন, শাহাদাত হৃদয়, ইসহাক আলী, নওশাদ ইকবাল, শরিফ ইসলাম, মোঃ রনি, মুকিদুল ইসলাম।

এসএ গেমসÑ ক্রীড়া প্রতিমন্ত্রীর চার প্রতিশ্রুতি

স্পোর্টস রিপোর্টার ॥ আগামী জানুয়ারিতে ভারতে অনুষ্ঠেয় এসএ গেমসে অংশগ্রহণকারী বাংলাদেশের ক্রীড়াবিদদের প্রশিক্ষণ কার্যক্রম সুষ্ঠুভাবে সম্পাদনের লক্ষ্যে বাংলাদেশ অলিম্পিক এ্যাসোসিয়েশনকে (বিওএ) সরকার ১০ কোটি টাকা বরাদ্দ দিয়েছে। মঙ্গলবার জাতীয় ক্রীড়া পরিষদের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত এক মতবিনিময় সভায় এ তথ্য প্রকাশ করা হয়। যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী বীরেন শিকদার মতবিনিময় সভায় সভাপতিত্ব করেন। সভায় যুব ও ক্রীড়া উপমন্ত্রী আরিফ খান জয়, বিওএ-এর সিনিয়র ভাইস প্রেসিডেন্ট হারুনুর রশীদ, উপ-মহাসচিব আশিকুর রহমান মিকু, বাদল রায় ও ইমতিয়াজ খান বাবুল এবং জাতীয় ক্রীড়া পরিষদের সচিব অশোক কুমার বিশ্বাস উপস্থিত ছিলেন।

সভায় অলিম্পিক এ্যাসোসিয়েশনের কর্মকর্তারা দ্বাদশ এসএ গেমসে বিভিন্ন ডিসিপ্লিনে অংশগ্রহণকারী ক্রীড়াবিদদের প্রশিক্ষণ কার্যক্রমের চিত্র তুলে ধরেন। তারা প্রশিক্ষণ কার্যক্রম সুষ্ঠুভাবে সম্পাদনের লক্ষ্যে প্রশিক্ষণ খাতে আর্থিক বরাদ্দ বৃদ্ধি করার ওপর গুরুত্ব আরোপ করেন। পাশাপাশি সংশ্লিষ্ট ক্রীড়া স্থাপনাগুলোর সংস্কার ও উন্নয়নসহ বিভিন্ন সুযোগ-সুবিধা বৃদ্ধি করার ওপর মতামত ব্যক্ত করেন।

যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী এসএ গেমসে ভাল ফল অর্জনের লক্ষ্য নিয়ে প্রশিক্ষণ কার্যক্রম চালানোর আহ্বান জানিয়ে বলেন এ জন্য সব ধরনের সহযোগিতা প্রদান করা হবে, গেমসের প্রশিক্ষণ ভেন্যুগুলো দ্রুততার সঙ্গে সংস্কার করা হবে এবং ক্রীড়াবিদদের প্রশিক্ষণকালীন আবাসিক সঙ্কট দূর করা হবে। এছাড়া মিরপুর সুইমিং কমপ্লেক্সের পাশে নির্মাণাধীন ভবনটাকে হোস্টেলে পরিণত করা হবে।

মুন্সীগঞ্জে কাবাডি

স্টাফ রিপোর্টার, মুন্সীগঞ্জ ॥ মুন্সীগঞ্জে আন্তঃথানা এসপি কাপ যুব কাবাডি প্রতিযোগিতায় টঙ্গীবাড়ি থানা ও গজারিয়া থানা সেমিফাইনালে উঠেছে। মঙ্গলবার মুন্সীগঞ্জ জেলা স্টেডিয়ামে অনুষ্ঠিত উদ্বোধনী খেলায় টঙ্গীবাড়ি থানা ৫০-১৭ পয়েন্টে মুন্সীগঞ্জ সদরকে এবং গজারিয়া থানা ৪৯-০৬ পয়েন্টে শ্রীনগর থানাকে হারিয়ে দেয়। আজ বুধবার প্রথম সেমিফাইনালে লৌহজং থানা লড়বে সিরাজদিখান থানার সঙ্গে। দ্বিতীয় সেমিফাইনালে টঙ্গীবাড়ি থানা লড়বে গজারিয়া থানার সঙ্গে। কাল বৃহস্পতিবার টুর্নামেন্টের ফাইনাল অনুষ্ঠিত হবে একই মাঠে। মঙ্গলবার বিকেলে এই টুর্নামেন্টের আনুষ্ঠানিক উদ্বোধন করেন পুলিশ সুপার বিপ্লব বিজয় তালুকদার।