২৪ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

মানবতাবিরোধী অপরাধের দায়ে হোসাইন-মোসলেমের বিরুদ্ধে ছয় অভিযোগ

মানবতাবিরোধী অপরাধের দায়ে হোসাইন-মোসলেমের বিরুদ্ধে ছয় অভিযোগ

স্টাফ রির্পোটার ॥ একাত্তরের মানবতাবিরোধী অপরাধের মামলায় পলাতক কিশোরগঞ্জের নিকলির রাজাকার কমান্ডার সৈয়দ মো. হুসাইন ও মোহাম্মদ মোসলেম প্রধানের বিরুদ্ধে তদন্তের চূড়ান্ত প্রতিবেদন প্রকাশ করেছেন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের তদন্ত সংস্থা।

তাদের বিরুদ্ধে হত্যা-গণহত্যা, লুটপাট, অগ্নিসংযোগ, আটক, অপহরণ ও নির্যাতনের ছয়টি মানবতাবিরোধী অপরাধের অভিযোগ আনা হয়েছে।

আজ বুধবার (৭ অক্টোবর) বেলা ১১টায় ধানমণ্ডি তদন্ত সংস্থার কার্যালয় সেফহোমে সংস্থার প্রধান সমন্বয়ক আব্দুল হান্নান ও জ্যেষ্ঠ সমন্বয়ক সানাউল হক মিয়া সাংবাদিকদের এ তথ্য জানান।

তারা জানান, বৃহস্পতিবার (৮ অক্টোবর) এ তদন্ত প্রতিবেদন প্রসিকিউশনের কাছে জমা দেওয়া হবে। এর ভিত্তিতে আনুষ্ঠানিক অভিযোগ (ফরমাল চার্জ) তৈরি করে দাখিল করবেন ট্রাইব্যুনালে। এদিকে বৃহস্পতিবার আনুষ্ঠানিক অভিযোগ দাখিলের দিন ধার্য রয়েছে ট্রাইব্যুনাল-১ এ।

হোসাইন-মোসলেমের বিরুদ্ধে একসঙ্গে হত্যা-গণহত্যা, ধর্ষণ, লুটপাট, অগ্নিসংযোগ, আটক, অপহরণ ও নির্যাতনের ছয়টি মানবতাবিরোধী অপরাধের অভিযোগ আনা হয়েছে। এর মধ্যে রয়েছে ৬২ জনকে হত্যা-গণহত্যা, ১১ জনকে অপহরণ, আটক ও নির্যাতন এবং দুইশ’ ৫০টি বাড়ি-ঘরে লুটপাট ও অগ্নিসংযোগের অভিযোগ । মামলার তদন্ত কর্মকর্তা (আইও) হরি দেবনাথ গত বছরের ১৩ নভেম্বর থেকে গত ৭ সেপ্টেম্বর পযন্ত দীর্ঘ নয় মাস ২৫ দিন তাদের অপরাধের তদন্ত শেষ করেন।

নির্বাচিত সংবাদ