২২ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

সিএসইর পুঁজিবাজার বিষয়ক মেলা বৃহস্পতিবার

অর্থনৈতিক রিপোর্টার ॥ পুঁজিবাজার বিষয়ক বিস্তারিত তথ্য আদান প্রদানের লক্ষ্যে আগামীকাল বৃহস্পতিবার শুরু হচ্ছে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) দুই দিনব্যাপী পুঁজিবাজার মেলা। বন্দর নগরী চট্টগ্রামের জিইসি কনভেনশন সেন্টারে প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ৮টা পর্যন্ত চলবে এই মেলা। এবারের মেলায় মোট ৯৮টি স্টল অংশগ্রহণ করবে। এটি হবে সিএসইর ৫ম পুঁজিবাজার মেলা।

এর আগে চার বার মেলার আয়োজন হলেও সিএসই’র এবারের মেলার উৎসবকে ঘিরে আগ্রহ বাড়িয়ে দিয়েছে প্রতিষ্ঠানটির ২০ বছর পূর্তি। এই পূর্তিকে স্মরণীয় করে রাখতেই এবারের এই মেলায় যোগ হয়েছে সেমিনার, র‌্যাফেল ড্রসহ আরও অনেক আয়োজন। এছাড়া পুঁজিবাজার সম্পর্কে নানাবিধ জিজ্ঞাসার জবাবও পাওয়া যাবে মেলায়। এজন্য থাকবে পুঁজিবাজার বিশেষজ্ঞ।

মেলা আয়োজনের বিষয়ে সিএসইর ব্যবস্থাপনা পরিচালক ওয়ালি-উল-মারূফ মতিন বলেন, পুঁজিবাজারের সামগ্রিক উন্নয়নের লক্ষ্যে কাজ করে যাচ্ছে সিএসই। সিএসই অনুধাবন করছে বিনিয়োগকারীদের জন্য সবচেয়ে জরুরী বিষয় হলো সচেতনতা। সাধারণ বিনিয়োগকারীদের সচেতন করে তুলতে সিএসই বদ্ধপরিকর। এই মেলায় সাধারণ বিনিয়োগকারীদের জন্য তাই প্রবেশ উন্মুক্ত রাখা হয়েছে।

তিনি আরও বলেন, সচেতনতা না থাকলে কি ঘটতে পারে এই পুঁজিবাজারে তা আমরা আগেই দেখেছি। একই ঘটনার পুনরাবৃত্তি যাতে না ঘটে সেজন্য বিনিয়োগকারীদের সচেতনতা বৃদ্ধির জন্য বিভিন্ন প্রকল্প বাস্তবায়নে গভীর আগ্রহী সিএসই। এই লক্ষ্য অর্জনের উদ্দেশ্যে সিএসই ডিজিটাল মিডিয়াকে সফলভাবে ব্যবহার করছে। সিএসই’র ওয়েবাসাইটকে আধুনিকায়ন ও ব্যবহারবান্ধব করা হয়েছে। বৃহত্তম সোস্যাল নেটওয়ার্ক ফেসবুক পেজ ওপেন করা হয়েছে। প্রতিদিন এই পেজের মাধ্যমে বিভিন্ন সচেতনতামূলক পরামর্শ প্রদান করা হচ্ছে, যার উপকার পাচ্ছেন বিনিয়োগকারী। মেলার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন বাংলাদেশ সিকিউরিটিজ এ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) চেয়ারম্যান এম খায়রুল হোসেন। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন বিএসইসি’র কমিশনার অধ্যাপক মো: হেলাল উদ্দিন নিজামী এবং সেন্ট্রাল ডিপোজেটরি বাংলাদেশ লিমিটেডের চেয়ারম্যান শেখ কবির হোসেন। এই মেলায় সহকারী পৃষ্ঠপোষক হিসেবে পাশে থাকছে গ্রীন ডেল্টা ইন্স্যুরেন্স, বিএসআরএম, বাংলাদেশ বিল্ডিং সিস্টেম, এস আলম গ্রুপ, সিভিও পেট্রোক্যামিকেল এবং ক্রাউন সিমেন্ট।

মেলায় সাধারণ বিনিয়োগকারীদের জন্য ‘এক্সচেঞ্জ ট্রেডেড ফান্ড, এ নিউ ইনভেস্টমেন্ট প্রোডাক্ট ইন বাংলাদেশ, ‘পার্সোনাল পোর্টফোলিও ম্যানেজমেন্ট’; অপরচুনিটিস অফ ইনিশিয়াল পাবলিক অফারিং’ এবং ‘ক্যাপিটাল মার্কেট রিফর্মস- রিসেন্ট, পাস্ট এ্যান্ড ফিউচার প্ল্যানস’ শীর্ষক ৪টি সেমিনারের আয়োজন করা হয়েছে।