২৪ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

পলিথিন ব্যাগের বিরুদ্ধে অভিযান পেছাল

অর্থনৈতিক রিপোর্টার ॥ পলিথিন ও প্লাস্টিক ব্যাগের বিরুদ্ধে সাঁড়াশি অভিযান শুরুর তারিখ পেছানো হয়েছে। আগামী ২৫ অক্টোবরের পরিবর্তে ১ ডিসেম্বর থেকে সারাদেশে এই অভিযান চালানো হবে। এ সময়ের মধ্যে সংশ্লিষ্ট স্টেকহোল্ডোরদের প্রয়োজনীয় পদক্ষেপ নিতে নির্দেশ দিয়েছেন বস্ত্র ও পাট প্রতিমন্ত্রী মির্জা আজম।

ধান, চাল, গম, ভুট্টা, সার ও চিনি- এই ছয় ধরনের পণ্য মোড়কজাতে পাটের ব্যাগ ব্যবহার বাধ্যতামূলক করতে পলিথিন ব্যাগ ব্যবহারে এই কড়াকড়ি আরোপ করা হয়।

বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের সভাকক্ষে বুধবার ধান-চাল প্রক্রিয়াজাতকরণ ও বিপণনকারী ব্যবসায়ী সংগঠনসহ সরকারি-বেসরকারি কর্মকর্তাদের মতবিনিময় সমন্বয় সভায় প্রতিমন্ত্রী এ সব কথা বলেন।

এ সময় বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের সচিব ফরিদ উদ্দিন আহমেদ চৌধুরী, দ্য ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার অব কমার্স এ্যান্ড ইন্ডাস্ট্রির (এফবিসিসিআই) সভাপতি আব্দুল মাতলুব আহমাদসহ ব্যবসায়ী ও অন্য ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

প্রতিমন্ত্রী মির্জা আজম বলেন, দেশের ব্যবসায়ী ও এফবিসিসিআইয়ের সভাপতি আব্দুল মাতলুব আহমাদের সুপরিশের পরিপ্রক্ষিতে আগের সময়সীমার সিদ্ধান্ত পরিবর্তন করা হয়েছে। তবে এ সময়ের পর পণ্যে পাটজাত মোড়কের বাধ্যতামূলক ব্যবহার আইন-২০১০ এর বাস্তবায়নের লক্ষ্যে পলিথিন-প্লাস্টিক ব্যাগের বিরুদ্ধে ঘোষিত সাঁড়াশি অভিযান অব্যাহত থাকবে।

তিনি বলেন, ‘পাটের বস্তার সাপ্লাই লাইন ঠিক রাখতে, বস্তার মূল্য নির্ধারণ, বস্তার আকার নির্ধারণ, কোন কোন এলাকায় কী পরিমাণ বস্তা প্রয়োজন তা ঠিক করতে একটি কমিটি গঠন করা হয়েছে। এ কমিটি বৃহস্পতিবার দুপুর সাড়ে ১২টায় এফবিসিসিআই ভবনে প্রথম বৈঠক করবে।’

নির্বাচিত সংবাদ