২৪ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

‘লাখ লাখ টন খাদ্যশষ্য নষ্ট করছে ইঁদুর’

স্টাফ রিপোর্টার ॥ জাতীয় ইঁদুর নিধন অভিযান-২০১৫ এর উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে স্বারাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল বলেন, ইঁদুর কৃষকের লাখ লাখ টন খাদ্যশষ্য নষ্ট করছে। শুধু বাংলাদেশে নয়, সারা পৃথিবীতেই এর খাদ্যশষ্য বিনষ্ট করছে। ইঁদুরের প্রজনন ক্ষমতাও অস্বাভাবিক। কৃষি সম্প্রসারণের যারা ইঁদুর নিধন নিয়ে কাজ করছে তাদের সাধুবাদ জানাই। ইঁদুর নিধনে পুরষ্কার প্রাপ্তরা যে আন্দোলন গড়ে তুলেছেন তা অবিশ্বাস্য। ইঁদুর শুধু খাদ্য শষ্য বিনষ্ট করে না, শহুরে জীবনে বৈদ্যুতিক তার কেটে ফেলে। এতে মারাত্মক দূঘর্টনাও ঘটে। তাই সকলকে সচেতন হতে হবে। ইঁদুর যেমন কৃষির ক্ষতি করে তেমনি শহরের পানি ও স্যানিটেশন লাইনের ক্ষতি সাধন করেও থাকে।

বুধবার রাজধানীর খামারবাড়ির আ.কু.মু. মিলকি অডিটরিয়ামে জাতীয় ইঁদুর নিধন অভিযান-২০১৫ ও পুরষ্কার বিতরণী অনুষ্ঠানে মন্ত্রী এসব কথা বলেন।

মন্ত্রী বলেন, বাংলাদেশ বর্তমানে শুধু খাদ্যে স্বয়ংসম্পূর্ণ নয়, খাদ্য রফতানিও করে চলছে। এটা বর্তমান সরকার ও কৃষি সম্প্রসারণ এবং কৃষির সাথে সম্পৃক্ত প্রতিটি ব্যক্তিবর্গের গর্ব। ইঁদুর মেরে আপনারা উৎপাদন নষ্ট করা ব্যহত রেখেছিলেন বলেই খাদ্য উৎপাদনে এর ইতিবাচক প্রভাব পড়েছে।

তিনি আরও বলেন, মাননীয় প্রধানমন্ত্রী আজ বিশ্বনন্দিত। প্রধানমন্ত্রী শুধু এবারই নয়, এর আগেও বহু আন্তর্জাতিক পুরষ্কার অর্জন করেছেন। এতে করে প্রত্যেকের উচিত হৃদয় থেকে অন্তত একবারের জন্য তাঁকে স্যালুট জানানো। তাঁর কারণেই দেশ আজ খাদ্যে স্বয়ংসম্পূর্ণ, বিদ্যুতে ঘাটতি নেই।

নির্বাচিত সংবাদ