২৬ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

জাতীয় ইঁদুর নিধন অভিযান উদ্বোধন, বর্ণাঢ্য র‌্যালি

স্টাফ রিপোর্টার ॥ স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল বলেছেন, ইঁদুর কৃষকের লাখ লাখ টন খাবার নষ্ট করছে। শুধু বাংলাদেশে নয়, সারা পৃথিবীতেই এরা খাদ্যশস্য বিনষ্ট করছে। ইঁদুরের প্রজনন ক্ষমতাও অস্বাভাবিক। কৃষি সম্প্রসারণের যারা ইঁদুর নিধন নিয়ে কাজ করছেন তাদের সাধুবাদ জানাই। ইঁদুর নিধনে পুরস্কারপ্রাপ্তরা যে আন্দোলন গড়ে তুলেছেন তা অবিশ্বাস্য। ইঁদুর শুধু খাদ্যশস্য বিনষ্ট করে না, শহুরে জীবনে বৈদ্যুতিক তার কেটে ফেলে। এতে মারাত্মক দুর্ঘটনাও ঘটে। তাই সকলকে সচেতন হতে হবে। ইঁদুর যেমন কৃষির ক্ষতি করে, তেমনি শহরের পানি ও স্যানিটেশন লাইনেরও ক্ষতিসাধন করে থাকে।

বুধবার রাজধানীর খামারবাড়ির আ.কু. মু. গিয়াস উদ্দীন মিলকি অডিটরিয়ামে জাতীয় ইঁদুর নিধন অভিযান-২০১৫ উদ্বোধন ও পুরস্কার বিতরণী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে মন্ত্রী এসব কথা বলেন।

মন্ত্রী বলেন, বাংলাদেশ বর্তমানে শুধু খাদ্যে স্বয়ংসম্পূর্ণ নয়, খাদ্য রফতানিও করে চলছে। এটা বর্তমান সরকার ও কৃষি সম্প্রসারণ এবং কৃষির সঙ্গে সম্পৃক্ত প্রতিটি ব্যক্তির গর্ব। ইঁদুর মেরে আপনারা উৎপাদন নষ্ট করা ব্যাহত করেছিলেন বলেই খাদ্য উৎপাদনে এর ইতিবাচক প্রভাব পড়েছে।

তিনি আরও বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা আজ বিশ্বনন্দিত। প্রধানমন্ত্রী শুধু এবারই নয়, এর আগেও বহু আন্তর্জাতিক পুরস্কার অর্জন করেছেন। এতে প্রত্যেকের উচিত হৃদয় থেকে অন্তত একবারের জন্য তাকে স্যালুট জানানো। তার কারণেই দেশ আজ খাদ্যে স্বয়ংসম্পূর্ণ, বিদ্যুতে ঘাটতি নেই। প্রথম পুরস্কারপ্রাপ্ত কৃষক আঃ খালেক মীর বহর বলেন, ইঁদুর ও রাজাকার সমতুল্য। কৃষকের কাছে ইঁদুরের অপর নাম রাজাকার। ১৯ বছর যাবত ইঁদুর নিধন করছি এবং এ নিধন অব্যাহত থাকবে। পুরস্কার প্রাপ্তিতে ইঁদুর নিধনের প্রতি আগ্রহ আরও বৃদ্ধি পেল।

অনুষ্ঠানে বক্তারা বলেন, এ বছর ইঁদুর দ্বারা প্রায় ৭২৪ কোটি টাকার ধান, চাল ও গম ফসলের ক্ষতি হয়েছে। ইঁদুর মানুষের ব্যক্তিগত ও জাতীয় সমস্যা। ইঁদুর শুধু ফসলেরই ক্ষতি করে না, এটি মানবস্বাস্থ্যের জন্যও হুমকিস্বরূপ এবং ক্ষতিকর জীবাণুর বাহক হিসেবে কাজ করে। ফসলসহ মূল্যবান সম্পদ রক্ষার্থে ইঁদুর নিধন কার্যক্রমকে সামাজিক আন্দোলনে রূপ দিতে হবে। সরকারের উন্নয়নমূলক কর্মকা-ের বাধাদানকারী ইঁদুররূপী শত্রুদের সামাজিকভাবে প্রতিহত করা এবং পরিবেশবান্ধব কৃষি এবং কৃষকের ভাগ্যোন্নয়নের লক্ষ্যে সরকারের গৃহীত পদক্ষেপগুলো বাস্তবায়নের লক্ষ্যে সকলকে আহ্বান জানান তারা।

কৃষি সম্প্রসারণ অধিদফতরের আয়োজনে জাতীয় ইঁদুর নিধন অভিযান ২০১৫ উপলক্ষে র‌্যালি ও আ. কু. মু. গিয়াস উদ্দিন মিলকী অডিটরিয়াম চত্বরে মেলার আয়োজন করা হয়। বিভিন্ন সরকারী ও বেসরকারী প্রতিষ্ঠান মেলায় অংশগ্রহণ করে। অনুষ্ঠানে ইঁদুর নিধন অভিযানে জাতীয় পর্যায়ে ৩ জন কৃষক, ৩ জেলা, ৩ জন উপসহকারী কর্মকর্তা, ৩টি শিক্ষাপ্রতিষ্ঠান, ৩টি বেসরকারী প্রতিষ্ঠানকে নগদ অর্থ, ক্রেস্ট ও সনদপত্র বিতরণ করা হয়। এছাড়া ঢাকা অঞ্চলের ১ জন কৃষক, ৩ জন উপসহকারী কৃষি কর্মকর্তা, ১টি শিক্ষাপ্রতিষ্ঠান ও ১টি উপজেলাকে পুরস্কার প্রদান করা হয়।