২২ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

গাজীপুরে জার্মান মন্ত্রীর তৈরি পোশাক কারখানা পরিদর্শন

নিজস্ব সংবাদদাতা, গাজীপুর ॥ বাংলাদেশের পোশাক খাতের সার্বিক অবস্থা সম্পর্কে জানতে গাজীপুরে একটি তৈরি পোশাক কারখানা পরিদর্শন করেছেন জার্মানির অর্থনৈতিক সহযোগিতা ও উন্নয়ন মন্ত্রী গার্ড মুলার। তিনি বুধবার সকালে গাজীপুর মহানগরীর কাশিপুরে ডিবিএল গ্রুপের একটি পোশাক কারখানার বিভিন্ন সেকশন ঘুরে দেখেন। এ সময় তিনি কারখানার কর্মপরিবেশ, নিরাপত্তা ও অন্যান্য বিষয়ে সন্তোষ প্রকাশ করেন। কারখানা পরিদর্শন শেষে তিনি সাংবাদিকদের বলেন, বাংলাদেশ তৈরি পোশাক ক্ষেত্রে ইতোমধ্যেই একটি মানসম্মত অবস্থায় পৌঁছেছে। যার একটি আদর্শ উদাহরণ হচ্ছে ডিবিএল গ্রুপ। এ সময় মন্ত্রীর সঙ্গে উপস্থিত ছিলেন বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমদ, মুক্তিযুদ্ধ বিষয়কমন্ত্রী আ ক ম মোজাম্মেল হক, ডিবিএল গ্রুপের চেয়ারম্যান আব্দুল ওয়াহিদ, ফায়ার সার্ভিস এ্যান্ড সিভিল ডিফেন্সের মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মোহাম্মদ আলী, বিজিএমইএর সিনিয়র সহসভাপতি ফারুক হাসান, মহানগর আওয়ামী লীগের সভাপতি এ্যাডভোকেট আজমত উল্লাহ খান প্রমুখ।

এ সময় বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ সাংবাদিকদের বলেন, বাংলাদেশের তৈরি পোশাক খাত এগিয়ে যাচ্ছে, এগিয়ে যাবে। আমরা ২০২১ সালের মধ্যে ৫০ বিলিয়ন ডলার তৈরি পোশাক খাতে রফতানি করতে সক্ষম হবো। এ বিষয়ে আমরা জার্মানির সহযোগিতা পাব। আমরা বছরে ৫ বিলিয়ন ডলারের পোশাক জার্মানিতে রফতানি করে থাকি।

তোফায়েল আহমেদ বলেন, ২০২১ সালের মধ্যে বাংলাদেশ ৫০ বিলিয়ন ডলারের তৈরি পোশাক বিদেশে রফতানি করবে। আমাদের এই বিপুল সম্ভাবনায় সহযাত্রী হিসেবে জার্মানিকে পাশে পাচ্ছি। কারখানা পরিদর্শন শেষে জার্মানির মন্ত্রী গার্ড মুলার বলেন, বাংলাদেশ তৈরি পোশাক ক্ষেত্র ইতোমধ্যেই একটি মানসম্মত অবস্থায় পৌঁছেছে। যার একটি আদর্শ উদাহরণ ডিবিএল গ্রুপ। গার্ড মুলার ডিবিএল গ্রুপের একটি তৈরি পোশাক কারখানার বিভিন্ন সেকশন ঘুরে দেখেন। এ সময় তিনি ওই কারখানার কর্ম-পরিবেশ, নিরাপত্তা ও অন্যান্য বিষয়ে তার সন্তুষ্টির কথা জানান। এর আগে জার্মান মন্ত্রী কাশিমপুর শিল্প এলাকার জন্য স্থাপিত মিনি ফায়ার স্টেশনের উদ্বোধন করেন এবং বাণিজ্যমন্ত্রীর কাছে একটি গাড়ি হস্তান্তর করেন।