১১ ডিসেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

সাধারণ পরিষদের সাবেক সভাপতি ঘুষ গ্রহণের অভিযোগে গ্রেফতার

জাতিসংঘ সাধারণ পরিষদের একজন সাবেক সভাপতির বিরুদ্ধে এক চীনা ধনকুবেরের কাছ থেকে মোটা অঙ্কের ঘুষ নেয়ার অভিযোগ এনেছে যুক্তরাষ্ট্র। খবর বিবিসির।

অভিযুুক্ত জন এ্যাশ এ্যান্টিগুয়া ও বার্বুডার প্রতিনিধি হিসেবে ২০১৩ ও ২০১৪ সালে জাতিসংঘ সাধারণ পরিষদের সভাপতিত্ব করেন। আরও পাঁচজনের সঙ্গে তাকে মঙ্গলবার গ্রেফতার করেছে যুক্তরাষ্ট্রের পুলিশ। বিবিসির এক প্রতিবেদনে বলা হয়, জন এ্যাশের বিরুদ্ধে ১৩ লাখ ডলার ঘুষ নেয়ার অভিযোগ এনেছেন নিউইয়র্কের প্রসিকিউটররা। ওই অর্থ তিনি নিয়েছিলেন চীনা রিয়েল এস্টেট ব্যবসায়ী নগ ল্যাপ সেং-কে জাতিসংঘ এবং এন্টিগুয়া ও বার্বুডায় সরকারী কাজ ‘পাইয়ে দেয়ার’ মাধ্যমে। জন এ্যাশ ‘জাতিসংঘের নাম ভাঙিয়ে লাভের ব্যবসা’ খুলে বসেছিলেন বলে মামলায় অভিযোগ করা হয়েছে। জাতিসংঘ মহাসচিব বান কি মুন বলেছেন, এ অভিযোগ ওঠায় তিনি হতবাক, উদ্বিগ্ন। যুক্তরাষ্ট্রের ফেডারেল এ্যাটর্নি প্রিট ভারারাকে উদ্ধৃত করে বিবিসি বলেছে, রোলেক্স ঘড়ি, একটি বাস্কেটবল কোর্ট আর দামি স্যুটের বিনিময়ে জন এ্যাশ নিজেকে এবং যে আন্তর্জাতিক সংস্থার তিনি নেতৃত্ব দিয়েছেন, তাকে বিকিয়ে দিয়েছেন। এসব ঘটনা এ্যাশ ঘটিয়েছেন ২০১১ থেকে ২০১৪ সালের মধ্যে, যার মধ্যে দুই বছর তিনি সাধারণ পরিষদের সভাপতি ছিলেন।

জন এ্যাশের সঙ্গে গ্রেফতার হয়েছেন নগ ল্যাপ সেং, ডমিনিকান রিপাবলিকের কূটনীতিক ফ্রান্সিস লরেঞ্জো ও চীনে বসবাসকারী দুই মার্কিন নাগরিক। প্রিট ভারারা জানান, ঘুষ কেলেঙ্কারির তদন্তে আরও কয়েকজনের নাম এসেছে, যাদের পর্যায়ক্রমে গ্রেফতার করা হবে।