২৩ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

ইভানোভিচ-ওজনিয়াকির জয়

  • দ্বিতীয় পর্ব থেকেই বিদায় নিলেন স্টোসার

স্পোর্টস রিপোর্টার ॥ চায়না ওপেনের মহিলা এককে জয়ের ধারাবাহিকতা ধরে রেখেছেন আনা ইভানোভিচ, ক্যারোলিন ওজনিয়াকি, ফ্লাভিয়া পেনেত্তা এবং সারা ইরানির মতো তারকারা। টুর্নামেন্টের দ্বিতীয় পর্বে সার্বিয়ার আনা ইভানোভিচ ৭-৬ (৭/৩) এবং ৬-২ গেমে হারান টেনিস র‌্যাঙ্কিংয়ের সাবেক নাম্বার ওয়ান তারকা ভেনাস উইলিয়ামসকে। এর ফলে টানা ছয় ম্যাচে জয়ের দেখা পেলেন ষষ্ঠ বাছাই ইভানোভিচ। শেষ ষোলতে সার্বিয়ান এই টেনিস তারকার প্রতিপক্ষ এখন সভেতলানা কুজনেটসোভা। ফ্রেঞ্চ ওপেনের সাবেক চ্যাম্পিয়ন সভেতালানা দ্বিতীয় পর্বে ভেনাস উইলিয়ামসেরই স্বদেশী সেøায়ানে স্টিফেন্সকে ৩-৬, ৬-৩ এবং ৬-৪ গেমে হারান।

চায়না ওপেনে ফেবারিট হিসেবেই কোর্টে নেমেছিলেন ভেনাস উইলিয়ামস। কেননা তার আগেই যে উহান ওপেনের শিরোপা জিতেছিলেন আমেরিকান টেনিস তারকা। যা ছিল তার ক্যারিয়ারের গত পাঁচ বছরের মধ্যে সবচেয়ে সেরা অর্জন। শুধু তাই নয় এই উহান ওপেনেই ক্যারিয়ারের সাতশতম ম্যাচ জয়ের মাইলফলক স্পর্শ করেছিলেন তিনি। সক্রিয়দের মধ্যে দ্বিতীয় খেলোয়াড় হিসেবে সাতশ কিংবা তারও বেশি ম্যাচ জয়ের কীর্তি এটি। এর আগে এই রেকর্ডটি ছিল তারই ছোট বোন সেরেনা উইলিয়ামসের। সর্বশেষ গত বছর অকল্যান্ডের ফাইনালে মুখোমুখি হয়েছিলেন ভেনাস আর ইভানোভিচ। সেবার সার্বিয়ান তারকা ৬-২, ৫-৭ এবং ৬-৪ গেমে হারিয়েছিলেন আমেরিকান তারকাকে। তবে সেই কঠিন লড়াইয়ের চেয়ে এবার তুলনামূলকভাবে সহজেই ম্যাচ জিতে নিলেন ইভা। তবে ম্যাচ শেষে ড্রকেই দোষারোপ করলেন ভেনাস। এ বিষয়ে তিনি বলেন, ‘এটা খুব কঠিন একটি ম্যাচ, অবশ্যই ড্রটা কঠিন ছিল। তাছাড়া এটাও হতে পারে যে, আজ আমার সেরা দিন ছিল না। যে কারণে হারটাকেই মেনে নিতে হলো।’

সুদীর্ঘ ক্যারিয়ারে সাতটি গ্র্যান্ডসøাম জিতেছেন ভেনাস। গত সপ্তাহে জেতা উহান ওপেন ছিল তার ক্যারিয়ারের ৪৭তম শিরোপা। আর সেই ইভেন্টে চ্যাম্পিয়ন হওয়ার পর টেনিস র‌্যাঙ্কিংয়েও ব্যাপক উন্নতি ঘটে তার। দীর্ঘদিন পর শীর্ষ বিশে উঠে এসেছিলেন তিনি। বর্তমানে র‌্যাঙ্কিংয়ে তার অবস্থান ১৪। ডব্লিউটিএ র‌্যাঙ্কিংয়ে দশ ধাপ উন্নতি হয় যুক্তরাষ্ট্রের ভেনাস উইলিয়ামসের। তবে এবার র‌্যাঙ্কিংয়ের সবচেয়ে বেশি অবনমন হয়েছে সার্বিয়ার আনা ইভানোভিচের। ছয় ধাপ নীচে নেমে বর্তমানে তার অবস্থান ১৫তম স্থানে। যে কারণে চায়না ওপেন তার জন্য বেশ চ্যালেঞ্জিং। এখানে চ্যাম্পিয়ন হতে পারলে হয়তো র‌্যাঙ্কিংয়ে অগ্রগতি হবে তার। অন্যথায় বছরের শেষ টুর্নামেন্ট ডব্লিউটিএ ফাইনালসে খেলাটা অনিশ্চিত হয়ে যাবে সার্বিয়ান তারকার। কেননা সেখানে যে খেলবেন বিশ্ব টেনিস র‌্যাঙ্কিংয়ের শীর্ষ ৮ তারকা।

এদিকে দারুণ জয়ে তৃতীয় পর্বে উঠেছেন ক্যারোলিন ওজনিয়াকি, এ্যাঞ্জেলিক কারবার, ফ্লাভিয়া পেনেত্তা এবং সারা ইরানিও। ড্যানিশ টেনিস তারকা ওজনিয়াকি ৭-৫ ও ৬-০ গেমে রীতিমতো উড়িয়ে দিয়েছেন স্বাগতিক ওয়াং ইয়াংকে। জার্মানির দশম বাছাই এ্যাঞ্জেলিক কারবার ৬-১ এবং ৬-৪ গেমে হারিয়েছেন সেøাভেকিয়ার ডোমিনিকা সিচুলকোভাকে। ইতালির ফ্লাভিয়া পেনেত্তা ৩-৬, ৬-০ এবং ৬-৪ গেমে হারিয়েছেন ব্রাজিলের টেলিয়ানা পেরেইরাকে। পেনেত্তার সময়টা দারুণ কাটছে এখন।