১৮ ডিসেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

শচীন-ওয়ার্ন মুখোমুখি

  • আলোচিত ‘ক্রিকেট ;###;অলস্টার সিরিজ’

স্পোর্টস রিপোর্টার ॥ চূড়ান্ত হয়ে গেল শচীন টেন্ডুলকর-শেন ওয়ার্নের ‘ক্রিকেট অলস্টার সিরিজ’-এর দিনক্ষণ। আগামী ৭, ১১ ও ১৪ নবেম্বর আমেরিকায় অনুষ্ঠিত হবে বহুল আলোচিত টি২০ ক্রিকেট সিরিজ। দু-দলের নেতৃত্বে থাকবেন দুই জীবন্ত কিংবদন্তি শচীন ও ওয়ার্ন। খেলবেন ব্রায়ান লারা, মুত্তিয়া মুরলিধরন, ওয়াসিম আকরাম, শোয়েব আকতার, ল্যান্স ক্লুসনারের মতো মাঠ কাঁপানো সব সাবেক তারকা ক্রিকেটার। ইতোমধ্যে ফ্ল্যাঞ্চাইজি ঘারনার এই আয়োজনে সম্মতি দিয়েছে আন্তর্জাতিক ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা আইসিসি। এখন কেবল ক্ষণ গণনার পালা।

দুই ডজনেরও বেশি সাবেক জনপ্রিয় ক্রিকেটার অংশ নেবেন বলে আয়োজকদের পক্ষ থেকে নিশ্চিত করা হয়েছে। তিন ম্যাচই অনুষ্ঠিত হবে আমেরিকার বেসবল লীগের সবচেয়ে বড় তিন স্টেডিয়ামে। ৭ নবেম্বর নিউইয়র্কের সিটি ফিল্ড, ১১ নবেম্বর হিউস্টনের মিনিট মেইড পার্ক ও ১৪ তারিখ লস এ্যাঞ্জেলসের ডগার স্টেডিয়ামে বসবে কিংবদন্তি ক্রিকেটারদের মিলনমেলা। আমেরিকান সংবাদ মাধ্যমে দেয়া এক সাক্ষাতকারে ভারতীদের ক্রিকেটঈশ্বর শচীন বলেন, ‘আমাদের প্রত্যেকের ক্যারিয়ারে বেশকিছু অভিজ্ঞতা রয়েছে। এ কারণেই এখানে খেলতে এসেছি। দারুণ ক্রিকেট উপহার দিয়ে এখানকার মানুষকে আনন্দ দিতে চাই।’

ইভেন্টের নাম দেয়া হয়েছে ‘ক্রিকেট অলস্টার সিরিজ’। পুরো আয়োজনের নেপথ্যে থাকছে প্রখ্যাত স্পোর্টস ও এন্টারটেইনমেন্ট প্রতিষ্ঠান ‘লিভারেজ এজেন্সি’। এই প্রতিষ্ঠানই ওই তিন বেসবল স্টেডিয়ামকে ক্রিকেট খেলার উপযোগী করে তুলতে নিউজিল্যান্ডের পিচ বিশেষজ্ঞদের নিয়ে কাজ শুরু করে দিয়েছে। প্রথম দুটি ম্যাচ দিনের আলোয় এবং শেষটি হবে ফ্লাডলাইটে। সেভাবেই প্রস্তুতি নেয়া হচ্ছে। ভারত অস্ট্রেলিয়া ছাড়া দক্ষিণ আফ্রিকা, ইংল্যান্ড, ওয়েস্ট ইন্ডিজ, শ্রীলঙ্কা ও পাকিস্তান থেকে এক সময়ের জগতসেরা সব ক্রিকেটার উন্মাদনার এই আয়োজনে অংশ নেবে। উদ্যোক্তা মূলত শচীন ও ওয়ার্ন, আইসিসি কী সম্মতি না দিয়ে পারে?

সিরিজ প্রসঙ্গে অসি-লেগস্পিন লিজেন্ড শেন ওয়ার্ন যেমন বলেন, ‘আমেরিকায় ক্রিকেট খেলাটাকে ইতিহাসের অংশ করতে আমি ও শচীন একসঙ্গে নিউইয়র্কের সিটি ফিল্ডে টস করতে নামব।’ ধারণা করা হচ্ছে প্রত্যেক ক্রিকেটার ম্যাচপ্রতি ৩০ হাজার মার্কিন ডলার করে পাবেন। কে কোন দলের হয়ে খেলছেন সেটি নিশ্চিত না হলেও, কোন দেশ থেকে কারা মাঠ আলো করবেন তা ঠিক হয়ে গেছে।

ভারত ॥ শচীন টেন্ডুলকর (অধিনায়ক), সৌরভ গাঙ্গুলী, ভিভিএস লক্ষণ ও অজিত আগারকার।

অস্ট্রেলিয়া ॥ শেন ওয়ার্ন (অধিনায়ক), রিকি পন্টিং, ম্যাথু হেইডেন, গ্লেন ম্যাকগ্রা ও ব্রাড হ্যাডিন।

দক্ষিণ আফ্রিকা ॥ জ্যাক ক্যালিস, শন পোলক, ল্যান্স ক্লুজনার, জন্টি রোডস ও এ্যালান ডোনাল্ড।

ইংল্যান্ড ॥ গ্রায়েম সোয়ান ও মাইকেল ভন।

ওয়েস্ট ইন্ডিজ ॥ ব্রায়ান লারা, কোর্টনি ওয়ালস ও কার্টলি এ্যামব্রোস।

শ্রীলঙ্কা ॥ কুমার সাঙ্গাকারা ও মুত্তিয়া মুরলিধরন এবং

পাকিস্তান ॥ ওয়াসিম আকরাম, শোয়েব আকতার, সাকলাইন মুস্তাক ও মঈন খান।