১৪ ডিসেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

মূলপর্ব নিশ্চিতের লড়াই বিশ্বচ্যাম্পিয়ন জার্মানির

স্পোর্টস রিপোর্টার ॥ ইউরো চ্যাম্পিয়নশিপের মূলপর্বে খেলা নিশ্চিত করার লক্ষ্যে মাঠে নামছে জার্মানি। ইউরো বাছাই ফুটবলে আজ রাতে ‘ডি’ গ্রুপের ম্যাচে বর্তমান বিশ্বচ্যাম্পিনদের প্রতিপক্ষ রিপাবলিক অব আয়ারল্যান্ড। ডাবলিনে অনুষ্ঠিত ম্যাচটিতে জয় পেলেই চূড়ান্ত পর্বে খেলা নিশ্চিত হবে জার্মানির।

একই গ্রুপের আরেক ম্যাচে মাঠে নামছে পোল্যান্ড। তাদেরও মূলপর্বে খেলার দারুণ সম্ভাবনা আছে। এটা বেগবান করতে এ্যাওয়ে ম্যাচে স্বাগতিক স্কটল্যান্ডের বিপক্ষে লড়বে পোলিশরা। আগের ম্যাচে জিব্রাল্টারকের ৮-১ গোলে উড়িয়ে দিয়েছিল পোল্যান্ড। ওই ম্যাচে দুই গোল করেছিলেন দলের সেরা তারকা রবার্ট লেভানডোস্কি। ক্লাব দল বেয়ার্ন মিউনিখের হয়ে সম্প্রতি গোলবন্যা করে চলেছেন তিনি। এ কারণে আজ রাতে লেভানডোস্কির দিকে দৃষ্টি থাকছে সবার। ‘ডি’ গ্রুপে ১৯ পয়েন্ট নিয়ে সবার শীর্ষে দ্বিতীয় ও তৃতীয় স্থানে থাকা পোল্যান্ড ও আয়ারল্যান্ডের থেকে তাদের পয়েন্টের ব্যবধান যথাক্রমে দুই ও চার।

আজ মাঠে নামছে পর্তুগালও। ক্রিশ্চিয়ানো রোনাল্ডোদের দেশের প্রতিপক্স ডেনমার্ক। অন্য ম্যাচে মুখোমুখি হচ্ছে হাঙ্গেরি-ফ্যারো আইল্যান্ড, নর্দান আয়ারল্যান্ড-গ্রীস, রোমানিয়া-ফিনল্যান্ড ও আলবেনিয়া-সার্বিয়া। আয়ারল্যান্ড ও জর্জিয়ার বিপক্ষে বাছাইপর্বের ম্যাচে জার্মানির হয়ে খেলতে পারছেন না উইঙ্গার লুকাস পোডলস্কি। এক বিবৃতিতে জার্মান জাতীয় দলের পক্ষ থেকে বিষয়টি নিশ্চিত করা হয়েছে। সোমবার পোডলস্কি দলীয় অনুশীলনে যোগ দিলেও পরবর্তীতে আরও কিছু পরীক্ষার পর নিশ্চিত হওয়া গেছে গালাতাসারের এই উইঙ্গারের গোড়ালিতে এখনও সমস্যা আছে। যে কারনে তাকে আরও কিছুদিন বিশ্রামে থাকতে হবে। জাতীয় দলে পোডলস্কির সতীর্থ করিম বেলারাবিও কাঁধের ইনজুরিতে ভুগছিলেন। কিন্তু আজকের ম্যাচের আগে এই মিডফিল্ডার সুস্থ হয়ে দলে ফিরতে পারবেন বলে আশা করা হচ্ছে। এই ম্যাচে জিততে পারলেই জার্মানির আগামী বছরে ফ্রান্সের টিকেট নিশ্চিত হবে।

আগামী রবিবার লিপজিগে বিশ্বচ্যাম্পিয়নরা জর্জিয়াকে আতিথ্য দেবে। পোডলস্কির জায়গায় খেলার মতো জার্মান দলে কয়েকজন খেলোয়াড় আছেন। এর মধ্যে অন্যতম মার্কো রিউস, মারিও গোয়েটজে ও আন্দ্রে শুরলে। তবে মূল সমস্যা হচ্ছে পুরো দল একসঙ্গে অনুশীলনের সুযোগ খুব কম পেয়েছে। পুরো দল মিলে মাত্র একটি পূর্ণ অনুশীলনে সেশনে অংশ নিয়েছে। তবে এমন পরিস্থিতিতে দল আগেও পড়েছে বলে মন্তব্য করেছেন প্লেমেকার ইকে গুয়েডোগান। বরুসিয়া ডর্টমুন্ডের এই মিডফিল্ডার বলেছেন এ কারণে দলীয় সমন্বয়ের অভাব থাকলেও ম্যাচ শুরু হলে সবাই শতভাগ দেয়ার চেষ্টা করে।

ইউরো বাছাইপর্বের ম্যাচ থেকে ছিটকে পড়েছেন স্পেনের ডিফেন্ডার সার্জিও রামোস। শুক্রবার গ্রুপ ‘সি’র শীর্ষে থাকা স্পেন নিজেদের মাঠে লুক্সেমবার্গের মুখোমুখি হবে। তিনদিন পরে ইউক্রেন সফরে যাবে ইউরোর বর্তমান চ্যাম্পিয়নরা। কাঁধের ইনজুরির কারণে খেলতে পারবেন না রিয়াল মাদ্রিদের সেন্টারব্যাক রামোস। স্পেন জাতীয় দলের ওয়েবসাইটে এ সম্পর্কে বলা হয়েছে, কাঁধের ব্যথার কারণে সার্জিও রামোস খেলতে পারছেন না। তার স্থানে দলে ডাকা হয়েছে তারই রিয়াল সতীর্থ ইগনাসিও ফার্নান্দেজকে। প্রথম ম্যাচে জয় কিংবা দ্বিতীয় ম্যাচে ড্র করতে পারলেই স্প্যানিশদের জন্য ফ্রান্সের টিকেট নিশ্চিত হবে। যদিও ইতোমধ্যেই তারা অন্তত প্লে অফ খেলার বিষয়টি নিশ্চিত করেছে। ইতোমধ্যেই ফুলব্যাক ডানি কারভাজাল, সেন্টারব্যাক ইনিগো মার্টিনেজ ও মিডফিল্ডার ব্রুনো সোরিয়ানো ইনজুরির কারণে মাঠের বাইরে থাকায় রামোসের অনুপস্থিতি কোচ ভিসেন্টে ডেল বস্ককে চিন্তিত করে তুলেছে। এস্তোনিয়ার বিপক্ষে হোম ম্যাচে ইংল্যান্ড অধিনায়ক ওয়েন রুনির খেলা নিয়েও সংশয় সৃষ্টি হয়েছে। এ্যাঙ্কল ইনজুরিতে আক্রান্ত হয়েছেন ম্যানইউ তারকা। তবে ইতোমধ্যে মূলপর্ব নিশ্চিত করায় ভাবতে হচ্ছে না ইংল্যান্ডকে।