২১ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

ইসলামী চরমপন্থা মতাদর্শ সমর্থন করে অনেক মুসলিম ॥ ব্লেয়ার

ব্রিটেনের সাবেক প্রধানমন্ত্রী টনি ব্লেয়ার হুঁশিয়ার করে বলেছেন, ইসলামী চরমপন্থা মতাদর্শের প্রতি সারা বিশ্বের মুসলিমদের তাৎপর্যপূর্ণভাবে সমর্থন আছে। তাই মুসলিম সম্প্রদায় থেকে ধর্মীয় অন্ধ বিশ্বাস সমূলে উৎপাটন না করা গেলে চরমপন্থীদের হুমকি পরাজিত করা যাবে না। ব্লেয়ার যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক শহরের ৯/১১ মেমোরিয়াল মিউজিয়ামে মঙ্গলবার এক অনুষ্ঠানে এ কথা বলেন। খবর গার্ডিয়ানের।

ব্লেয়ার বলেন, সহিংসতায় জড়িত ইসলামিক স্টেটের (আইএস) মতো গ্রুপের সংখ্যা তুলনামূলকভাবে ছোট কিন্তু তাদের অনেক মতাদর্শ ব্যাপকভাবে ছড়িয়ে পড়েছে। জিহাদী মতাদর্শে উল্লেখযোগ্য সমর্থন রয়েছে। এমনকি কিছু মুসলিম দেশের মূল ধারার জনগোষ্ঠীর বেশিরভাগই এই মতাদর্শ সমর্থন করে। শুধু মধ্যপ্রাচ্য নয়, সারা বিশ্বের বিভিন্ন দেশের স্কুল শিক্ষার্থীদের তাদের ধর্মীয় দৃষ্টিকোণ থেকে বৈশ্বিক দৃষ্টিভঙ্গি শেখানো হয়, যা সঙ্কীর্ণমনা ও ক্ষতিকর এবং এর ফলে বৈশ্বিক প্রেক্ষাপট বিপজ্জনক হয়ে উঠছে। তিনি বলেন, যদি বিপুল সংখ্যক মানুষ সত্যিই বিশ্বাস করে যে, যুক্তরাষ্ট্র ও পশ্চিমারা ইসলামকে অসম্মান ও নির্যাতন করার ইচ্ছা পোষণ করে, তাহলে কিছু লোক যে নির্যাতনের মর্যাদা ফিরিয়ে আনতে সহিংসতার পথ বেছে নেবে তাতে আশ্চর্য হওয়ার কিছু নেই।

গুয়াতেমালায় ভূমিধসে মৃতের সংখ্যা বেড়ে ১৭১

গুয়াতেমালার রাজধানীর উপকণ্ঠে ভয়াবহ এক ভূমিধসের ঘটনায় জরুরী বিভাগের উদ্ধার কর্মীরা মাটির নিচ থেকে আরও ১০ জনের লাশ উদ্ধার করেছে। এ নিয়ে ওই ভূমিধসের ঘটনায় মৃতের সংখ্যা বেড়ে ১শ’ ৭১ জনে দাঁড়ালো। মঙ্গলবার কর্মকর্তারা এ কথা জানান। খবর এএফপির।

এ উদ্ধার অভিযান তদারকি করা কর্মকর্তা সাজিও কাবানাস জানান, গত সপ্তাহের বড় ধরনের এ ভূমিধসের ঘটনায় এখন পর্যন্ত ১শ’ ৭১ জনের লাশ উদ্ধার করা হয়েছে। উল্লেখ্য, সেখানে এ ভূমিধসের ঘটনায় ১শ’ ২৫টি বসতবাড়ি মাটির নিচে চাপা পড়ে। সেখানে দুর্যোগপূর্ণ অবস্থার কারণে উদ্ধার তৎপরতা অনেক ব্যাহত হচ্ছে।