১৯ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

মোবাইল নাম্বার ঠিক রেখ ফেব্রুয়ারি থেকে অপারেটর বদল করা যাবে

স্টাফ রিপোর্টার ॥ আগামী বছরের ফেব্রুয়ারি মাস থেকে ফোন নম্বর অপরিবর্তিত রেখে যে কোন মোবাইল অপারেটরে যেতে পারবেন গ্রাহকরা। মোবাইল নাম্বার পোর্টেবিলিটি (এমএনপি) নামের এই সুবিধা পেতে একজন প্রি-পেইড অথবা পোস্ট পেইড গ্রাহকের সর্বোচ্চ খরচ হবে ৩০ টাকা। বিনিময়ে পরিবর্তিত অপারটেরের কাছ থেকে গ্রাহককে কমপক্ষে ৪০ দিন সেবা নিতে হবে। এরপর আগের অপারেটরে ফেরত আসতে চাইলে দিতে হবে নির্দিষ্ট ফি। আবেদনের সর্বোচ্চ তিন দিনের মধ্যে গ্রাহককে এমএনপি সুবিধা দেবে সংশ্লিষ্ট অপারেটর।

বুধবার সচিবালয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে ডাক ও টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী তারানা হালিম এসব তথ্য জানান। ডাক ও টেলিযোগাযোগ বিভাগের সচিব ফয়জুর রহমান চৌধুরীও এ সময় উপস্থিত ছিলেন। সংবাদ সম্মেলনে তারানা হালিম বলেন, অপারেটরদের মধ্যে বৈধ ও সুস্থ মোবাইল সেবা প্রতিযোগিতা এবং সেবার মান বাড়ানোর জন্য সরকার এমএনপি সুবিধা চালু করতে যাচ্ছে। এটির দ্রুত বাস্তবায়নে প্রধানমন্ত্রী শেখ হাসিনাও ইতোমধ্যেই সম্মতি দিয়েছেন। প্রতিমন্ত্রী বলেন, একজন গ্রাহকেরও অভিযোগ থাকলে সেটিই গুরুত্বপূর্ণ। কলড্রপ, নেটওয়ার্কসহ অন্যান্য সমস্যা হলে গ্রাহকরা অন্য অপারেটরে চলে যাবে। গ্রাহক ধরে রাখতেই অপারেটরদের মধ্যে সুস্থ প্রতিযোগিতা হবে, তাদের সেবা উন্নত হবে। গ্রাহকরাও তাদের সমস্যা থেকে পরিত্রাণ পাবেন।

মোবাইল অপারেটর কোম্পানিগুলো এমএনপি মেনে নেবে কি না- সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে তারানা হালিম বলেন, লাইসেন্স নেয়ার সময়ই মোবাইল কোম্পানিগুলোর সঙ্গে অন্যতম শর্ত ছিলÑ সরকার যখন ইচ্ছা এমএনপি পদ্ধতি চালু করতে পারবে। তাই এক্ষেত্রে আপত্তির কোন সুযোগ নেই।