২২ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

আন্তর্জাতিক আদালতে বাংলাদেশি বিচারক নিয়োগ বড় স্বীকৃতি- আইন মন্ত্রী

স্টাফ রিপোর্টার॥ আন্তর্জাতিক আদালতে দুই বাংলাদেশি বিচারকের স্থায়ী নিয়োগ এদেশের বিচার বিভাগের মানের বড় স্বীকৃতি বলে জানিয়েছেন আইন বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রী এ্যাডভোকেট আনিসুল হক।

বৃহস্পতিবার বিচার প্রশাসন প্রশিক্ষণ ইনস্টিটিউশনে জেলা ও দায়রা জজ এবং সমপর্যায়ের কর্মকর্তাদের ৮ দিনব্যাপী এক প্রশিক্ষণ কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠানে এ কথা জানান তিনি।

আনিসুল হক বলেন, ইতোমধ্যে বাংলাদেশের বিচার ব্যবস্থা এমন মানে পৌঁছেছে যে, আন্তর্জাতিক অঙ্গনেও এর প্রশংসা হচ্ছে। যার স্বীকৃতিও দেশে বিদেশে মিলছে। সম্প্রতি হেগের আন্তর্জাতিক আদালতে দুই বাংলাদেশি বিচারকের স্থায়ী নিয়োগ এদেশের বিচার বিভাগের মানের বড় স্বীকৃতি। তিনি বলেন, আমাদের আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের অভিজ্ঞতাও বিভিন্ন দেশ কাজে লাগাতে চায়।

বিচার প্রশাসন ও প্রশিক্ষণ ইনস্টিটিউটের মহাপরিচালক বিচারপতি মূসা খালেদের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে বক্তব্য রাখেন আইন সচিব আবু সালেহ শেখ মো. জহিরুল হক। এসময় অন্যান্যের মধ্যে ৩৩ বিচারক উপস্থিত ছিলেন।জেলা ও দায়রা জজ এবং সমপর্যায়ের বিচার বিভাগীয় কর্মকর্তাদের অংশগ্রহণে ৮ দিনব্যাপী এ প্রশিক্ষণ কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠানে ৩৩ জন বিচারক অংশ নেন। তাদের প্রত্যেককে একটি করে ট্যাব বিতরণ করেন আইনমন্ত্রী।৮ দিনব্যাপী এ প্রশিক্ষণে ৪০ বিচারক ও বিচার বিভাগীয় কর্মকর্তারা অংশ নিবেন বলে জানা গেছে।