১৩ ডিসেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

কুন্দুজে হাসপাতালে হামলা ॥ ক্ষমা চাইলেন ওবামা

আফগানিস্তানের কুন্দুজে ডক্টরস উইথআউট বর্ডার পরিচালিত একটি হাসপাতালে চালানো প্রাণঘাতী বিমান হামলার জন্য ক্ষমা প্রার্থনা করেছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বারাক ওবামা। খবর নিউইয়র্ক টাইমসের।

এক সংবাদ সম্মেলনে হোয়াইট হাউসের মুখপাত্র জো আর্নেস্ট বলেন, ওবামা বুধবার চিকিৎসকদের স্বেচ্ছাসেবী এ সংগঠনের সভাপতি জোয়ান লিউকে ফোন করে ক্ষমা প্রার্থনা করেন এবং মর্মান্তিক ওই ঘটনার জন্য সমবেদনা প্রকাশ করেন। ওবামা ঘটনার কোন ব্যাখ্যা দিয়েছেন কিনা জানতে চাইলে ‘না’ সূচক জবাব দেন আর্নেস্ট। আর্নেস্ট বলেন, প্রেসিডেন্ট ‘আন্তরিকভাবে ক্ষমা প্রার্থনা’ করেছেন এবং কী কারণে এ ধরনের একটি ‘ভুল’ হলো তা খুঁজে বের করার প্রতিশ্রুতি দেন। যুক্তরাষ্ট্রের তদন্তে ঘটনার একটি ‘স্বচ্ছ, বিস্তারিত ও নিরপেক্ষ’ বিবরণ পাওয়া যাবে বলে লিউকে আশ্বস্ত করেন ওবামা। একই ধরনের ঘটনার পুনরাবৃত্তি এড়াতে কোন পদক্ষেপ নেয়ার প্রয়োজন হলে তাও নেয়ার প্রতিশ্রুতি দেন।

পুতিনের সঙ্গে সাক্ষাত করবেন ফ্রান্সের সাবেক প্রেসিডেন্ট সারকোজি

ফ্রান্সের সাবেক প্রেসিডেন্ট নিকোলাস সারকোজি অক্টোবর মাসের শেষ নাগাদ মস্কোতে রাশিয়ার প্রেসিডেন্ট ভøাদিমির পুতিনের সঙ্গে সাক্ষাত করবেন। সারকোজি প্রধান ডানপন্থী বিরোধী দলের নেতৃত্বে রয়েছেন। সংশ্লিষ্ট একাধিক সূত্র একথা জানায়। খবর এএফপির।

তবে সারকোজির এ সফর কখন অনুষ্ঠিত হবে সূত্রগুলো সে ব্যাপারে সুনির্দিষ্ট করে কিছু বলতে পারেনি।

প্রেসিডেন্ট বাশার আল-আসাদের সরকারের সমর্থনে রাশিয়া বিমান হামলা চালানোয় ফ্রান্সের সমাজতান্ত্রিক প্রেসিডেন্ট ফ্রাঁসোয়া ওলাঁদ মস্কোর সমালোচনা করার পর এ সফরের খবর প্রকাশ করা হলো। এদিকে পশ্চিমা দেশগুলো বলছে, সিরিয়ায় রাশিয়ার সামরিক হামলার বেশিরভাগই আইএস বা আল-কায়েদা মদদপুষ্ট জিহাদীদের লক্ষ্য করে হচ্ছে না। তবে মস্কো তাদের বিরুদ্ধে করা পশ্চিমা দেশগুলোর এমন অভিযোগ নাকচ করে দিয়েছে।