২২ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

আইনী লড়াইয়ে হেরে গেলেন রুসেফ

গুরুত্বপূর্ণ আইনী লড়াইয়ে হেরে গেছেন ব্রাজিলের প্রেসিডেন্ট দিলমা রুসেফ। দেশটির ফেডারেল এ্যাকাউন্টস কোর্ট (টিসিইউ) বুধবার রায় দিয়েছেন, রুসেফ গত বছরের বাজেট পরিচালনা আইন ভঙ্গ করেছেন। বাজেট ঘাটতি পুষিয়ে নেয়ার জন্য রাষ্ট্রীয় ব্যাংকগুলো থেকে অবৈধভাবে অর্থ ধার করার দায়ে সরকারকে অভিযুক্ত করা হয়। এদিকে বিরোধীরা বলেছে, টিসিইউয়ের রায়ের পর রুসেফের অভিশংসনের পথ উন্মুক্ত হলো। খবর ইয়াহু নিউজ ও বিবিসির।

এক বছরেরও কম সময় আগে ২০১৪ সালে পুনর্নির্বাচিত হন রুসেফ। কিন্তু তার জনপ্রিয়তা কমে গিয়েছে। ব্রাজিল সরকার বলেছে, তারা বুধবারের রায়ের বিরুদ্ধে সুপ্রীমকোর্টে চ্যালেঞ্জ করবে। প্রায় ৮০ বছরের মধ্যে ব্রাজিলীয় সরকারের বিরুদ্ধে টিসিইউয়ের প্রথম রায় এটি। এই রায় আইন বাধ্যতামূলক নয়। তবে ক্রমবর্ধমান প্রতিকূল অবস্থায় কংগ্রেসের অপ্রিয় বামপন্থী নেতার বিরুদ্ধে অভিশংসন প্রক্রিয়ার জন্য বিতর্কে এটি ব্যবহার করতে পারে বিরোধী আইনপ্রণেতারা। কংগ্রেসে এই রায় ঘোষণার পর বিরোধী নেতারা একে অপরকে জড়িয়ে ধরে উল্লাস প্রকাশ করেন। তবে এটি পরিষ্কার নয় যে, তারা কত দ্রুত এই পদক্ষেপ নেবেন বা প্রেসিডেন্টকে ইমপিচ করার মতো তাদের ব্যাপক সমর্থন আছে কিনা। নিম্নকক্ষের বিরোধী দল পিএসডিবির নেতা কার্লোস সাম্পাও বলেন, তারা যে রাজস্ব হিসেবে অদলবদল করেছে, তা প্রমাণ হলে সেটি হবে, যা প্রশাসনিক অপরাধ এবং এজন্য প্রেসিডেন্ট রুসেফকে অভিশংসন ভোটের সম্মুখীন করা উচিত।

ইয়েমেনে বিয়ে বাড়িতে বোমায় নিহত ১৩

ইয়েমেনে বিদ্রোহী নিয়ন্ত্রিত একটি শহরে বিয়ের উৎসবে এক বোমা বিস্ফোরণে অন্তত ১৩ জন নিহত ও আরও ৩৮ জন আহত হয়েছে। বৃহস্পতিবার এক মেডিক্যাল সূত্র এ কথা জানায়। খবর এএফপির

সানবান শহরের একটি বাড়িকে লক্ষ্য করে এই ভয়াবহ বোমা হামলাটি চালানো হয়েছে। শহরটি ধামার প্রদেশে অবস্থিত। প্রদেশটি ইয়েমেনের রাজধানী সানা থেকে প্রায় ১০০ কিলোমিটার (৬০ মাইল) দূরে অবস্থিত। প্রত্যক্ষদর্শী ও চিকিৎসাকর্মীরা এ কথা জানান। মেডিক্যাল সূত্রটি বোমার উৎস সম্পর্কে নির্দিষ্টভাবে কিছু জানাতে পারেনি। তবে সরকার সমর্থিত সৌদি নেতৃত্বাধীন জোট মার্চ মাস থেকে ইয়েমেনের প্রেসিডেন্ট আব্দ রাব্বু মানসুর হাদির পক্ষে ইরান সমর্থিত শিয়া হুতি বিদ্রোহীদের ওপর হামলা শুরু করে। জোট বাহিনীর বিরুদ্ধে বেসামরিক মানুষের ওপর বেশ কয়েকটি ভয়াবহ হামলার অভিযোগ রয়েছে।