২৬ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

ব্যাংকের দরবৃদ্ধির পরেও সূচকের পতন

অর্থনৈতিক রিপোর্টার ॥ সপ্তাহের শেষ কার্যদিবসে দেশের উভয় পুঁজিবাজারে সূচকের পতনে শেষ হয় লেনদেন। এদিন শুরুতে উর্ধমুখী প্রবণতা থাকলেও কিছুক্ষণ পর পড়তে শুরু করে সূচক। এর ফলে টানা ২য় দিনের মতো পতনে বিরাজ করে বাজার। তবে ব্যাংক খাতের তৃতীয় প্রান্তিক প্রতিবেদন প্রকাশের সময় ঘনিয়ে আসায় এ খাতের প্রতি বিনিয়োগকারীর আগ্রহ লক্ষ্য করা গেছে। এছাড়া অন্যান্য খাতের বেশিরভাগ কোম্পানির দরপতন ঘটেছে। তবে মিউচ্যুয়াল ফান্ডগুলোরও দর বেড়েছে দিনটিতে।

এদিকে বৃহস্পতিবার সূচকের পাশাপাশি কমেছে অধিকাংশ কোম্পানির শেয়ার দর। আর টাকার অংকে উভয় বাজারে আগের দিনের তুলনায় লেনদেন কিছুটা কমেছে।

বর্তমানে পুঁজিবাজারে প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীর সক্রিয়তা নেই। প্রাতিষ্ঠানিক ও বড় বিনিয়োগকারীর বিনিয়োগ নিষ্ক্রিয়তা প্রতিনিয়ত বাজারের সার্বিক লেনদেনে বাধা সৃষ্টি হচ্ছে। এরই ধারবাহিকতায় বৃহস্পতিবার বড় মূলধনী কোম্পানির শেয়ারে বেশ দর পতনে ঘটেছে। যার ফলে, সূচকের পতন অব্যাহত রয়েছে। প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীকে ফেরাতে সর্বপ্রথম বাজারের কাঠামোগত পরিবর্তন ও বিনিয়োগকৃত অর্থের নিরাপত্তা প্রদান করতে হবে। পাশাপাশি বাজার প্রতিবন্ধকতা সৃষ্টি করছে এমন ইস্যুর উন্নয়ন জরুরী। এর মাধ্যমে বিনিয়োগকারীর আস্থা সঙ্কট দূর করতে পারলেই বাজারে তারল্য সঙ্কট কেটে যাবে বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

সকালে সূচকের ইতিবাচক প্রবণতা দিয়ে শুরুর পরে দিনশেষে ডিএসইর সার্বিক সূচকটি আগের দিনের চেয়ে ১৯ পয়েন্ট কমে অবস্থান করছে ৪ হাজার ৭৮১ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ৯ পয়েন্ট কমে অবস্থান করছে ১ হাজার ১৪৯ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ১১ পয়েন্ট কমে অবস্থান করে ১ হাজার ৮১৫ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ৩১৫টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১১৩টির, কমেছে ১৬১টির আর অপরিবর্তিত রয়েছে ৪১টি কোম্পানির শেয়ার দর; যা টাকায় লেনদেন হয়েছে ৩৬০ কোটি ৭৭ লাখ ৪৪ হাজার টাকা।

ডিএসইর লেনদেনের সেরা কোম্পানিগুলো : লাফার্জ সুরমা সিমেন্ট, বেক্সিমকো ফার্মা, গ্রামীণ ফোন, ট্রাস্ট ব্যাংক, সাইফ পাওয়ার টেক, মোজাফফর হোসেন স্পিনিং, ফার কেমিক্যাল, ইউনাইটেড পাওয়ার, অলিম্পিক ও প্রিমিয়ার সিমেন্ট।

দরবৃদ্ধির সেরা কোম্পানিগুলো : সানলাইফ ইন্স্যুরেন্স, ট্রাস্ট ব্যাংক, এলআর গ্লোবাল মিউচ্যুয়াল ফান্ড, আইসিবি এমপ্লয়ীজ মিউচ্যুয়াল ফান্ড, রিলায়েন্স ইন্স্যুরেন্স, আইএ্ফআইসি মিউচ্যুয়াল ফান্ড ও মুন্নু সিরামিক।

দর হারানোর সেরা কোম্পানিগুলো : বিচ হ্যাচারি, স্টান্ডার্ড সিরামিক, ফার কেমিক্যাল, অলিম্পিক এক্সেসরিজ, ওয়েস্টার্ন মেরিন শিপইয়ার্ড, ট্রাস্ট ব্যাংক মিউচ্যুয়াল ফান্ড, অলটেক্স, সি এ্যান্ড এ টেক্সটাইল, কন্টিনেন্টাল ইন্স্যুরেন্স ও সিঙ্গার বিডি।