২৩ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

সংস্থাসমূহের সঙ্গে কৃষি মন্ত্রণালয়ের কর্মসম্পাদন সমঝোতা স্মারক স্বাক্ষর

অর্থনৈতিক রিপোর্টার ॥ কৃষিমন্ত্রী মতিয়া চৌধুরী বলেছেন, সরকারের রূপকল্প যথাযথভাবে বাস্তবায়নের স্বার্থে এদেশের প্রতিষ্ঠানসমূহের জন্য সরকারী কর্মসম্পাদন ব্যবস্থাপনা পদ্ধতি প্রবর্তনের সিদ্ধান্ত হয়েছে। এর মাধ্যমে সরকারী প্রতিষ্ঠানসমূহের দক্ষতা ও দায়বদ্ধতা বৃদ্ধি পাবে এবং নিবিড় পরিবীক্ষণের মাধ্যমে সরকার ঘোষিত নীতি ও কর্মসূচীর যথাযথ বাস্তবায়ন ত্বরান্বিত করা সম্ভব হবে।

বৃহস্পতিবার কৃষি মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে মন্ত্রণালয়ের আওতাধীন দফতর ও সংস্থার সঙ্গে ২০১৫-১৬ অর্থবছরের বার্ষিক কর্মসম্পাদন সমঝোতা স্মারক স্বাক্ষর অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন। তিনি আরও বলেন, এই সমঝোতা স্মারক স্বাক্ষরের মাধ্যমে সরকারী কার্যক্রম সম্পাদনে সর্বোচ্চ স্বচ্ছতা, গতিশীলতা, দায়বদ্ধতা এবং সমন্বয়ের মাধ্যমে গণমুখী কর্মসম্পাদন ব্যবস্থাপনা পদ্ধতি গড়ে উঠবে, যার ফলে সরকারের নতুন চ্যালেঞ্জ তথা টেকসই উন্নয়ন লক্ষ্য (এসডিজি) অর্জনে কৃষি মন্ত্রণালয় যোগ্য অংশীদারিত্বের প্রমাণ দিতে সক্ষম হবে।

কৃষি মন্ত্রণালয়ের সচিব শ্যামল কান্তি ঘোষের সভাপতিত্বে অনুষ্ঠিত সমঝোতা স্মারক স্বাক্ষর অনুষ্ঠানে কৃষি মন্ত্রণালয়ের উর্ধতন কর্মকর্তারা এবং আওতাধীন দফতর ও সংস্থার প্রধানসহ অন্যান্য কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

এয়ারলাইন্স যাত্রীদের জন্য বর্ধিত আবগারি শুল্ক ৪ জুন থেকে পরিশোধ্য

বিমান বাংলাদেশ এয়ারলাইন্স তাঁদের যাত্রীদের জন্য বর্ধিত আবগারি শুল্ক গত ৪ জুন থেকে পরিশোধ্য। সংস্থার এক বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, এসআরও নং-১২৯-আইন/২০১৫/৩১৪-আবগারি অনুযায়ী এয়ারলাইন্সে ভ্রমণকারী যাত্রীদের দেয় ‘আবগারি শুল্ক’ গন্তব্যভেদে নিম্নরূপ বৃদ্ধি পেয়েছে যা ৪ জুন, ২০১৫ থেকে কার্যকর হয়েছে :

সকল ক্ষেত্রে সিংগল জার্নি বাবদ বাংলাদেশের অভ্যন্তরে ২০০ টাকা বাড়ানোর ফলে বর্তমানে শুল্ক দিতে ৫০০ টাকা। সার্ক দেশসমূহ ২০০ টাকা বাড়ানোর ফলে বর্তমানে শুল্ক দিতে ৫০০ টাকা। এশীয় দেশসমূহ ৫০০ টাকা বাড়ানোর ফলে বর্তমানে শুল্ক দিতে ১০০০ টাকা। অন্যান্য দেশসমূহে ৫০০ টাকা বাড়ানোর ফলে বর্তমানে শুল্ক দিতে ১৫০০ টাকা।

যে সকল যাত্রী ইতোমধ্যে বর্ধিত শুল্ক পরিশোধ ছাড়াই টিকেট ক্রয় করেছেন, তাদের জন্য দেয় অর্থ যাত্রা শুরুর আগে বিমানবন্দরে গ্রহণ করা হবে। বিজ্ঞপ্তি