২৬ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

কোয়ার্টার ফাইনালে রাদওয়ানস্কা-এ্যাঞ্জেলিক কারবার

কোয়ার্টার ফাইনালে রাদওয়ানস্কা-এ্যাঞ্জেলিক কারবার
  • চায়না ওপেন থেকে ওজনিয়াকি, পেনেত্তা ও ভিঞ্চির বিদায়

স্পোর্টস রিপোর্টার ॥ চায়না ওপেনের কোয়ার্টার ফাইনালের টিকেট নিশ্চিত করলেন এ্যাগ্নিয়েস্কা রাদওয়ানস্কা, এ্যাঞ্জেলিক কারবার, সারা ইরানির মতো তারকারা। বুধবার তৃতীয় পর্বে আমেরিকার মেডিসন কিসনের বিপক্ষে খেলতে নামেন পোল্যান্ডের এই টেনিস তারকা। প্রথম সেটে ৬-৩ গেমে জিতে প্রতিপক্ষের বিপক্ষে এগিয়ে যান তিনি। কিন্তু এরপর চোটের কারণে অবসর নিয়ে নেন মেডিসন কিসন। এর ফলে সহজেই টুর্নামেন্টের শেষ আটে জায়গা করে নেন পোলিশ তারকা। এছাড়া ইতালির সারা ইরানি জার্মানির আন্দ্রেয়া পেটকোভিচকে, এ্যাঞ্জেলিক কারবার ডেনমার্কের ক্যারোলিন ওজনিয়াকিকে হারিয়ে পরের রাউন্ডে জায়গা করে নেন। তবে তৃতীয় পর্ব থেকেই ছিটকে পড়েছেন ইউএস ওপেনের দুই ফাইনালিস্ট ফ্লাভিয়া পেনেত্তা, রবার্টা ভিঞ্চি এবং স্পেনের কার্লা সুয়ারেজ নাভারো। এর ফলে বছরের শেষটা বাজেভাবেই কাটলো তাদের।

গত মাসেই প্যানপ্যাসিপিক ওপেনের শিরোপা জিতেছিলেন এ্যাগ্নিয়েস্কা রাদওয়ানস্কা। সেইসঙ্গে দীর্ঘ এক বছরেরও বেশি সময়ের শিরোপা-খরা কাটিয়ে স্বরূপে ফেরার ইঙ্গিত দেন তিনি। যে কারণে চায়না ওপেনেও ফেবারিটের তকমাটা গায়ে মাখানো তার। এখন পর্যন্ত পারফরমেন্সের ধারাবাহিকতা ঠিকই ধরে রেখেছেন এই পোলিশ তারকা। তবে টুর্নামেন্টের তৃতীয় পর্বে মেডিসন কিসনের বিপক্ষে জয়টা এভাবে চাননি তিনি। বরং প্রতিপক্ষের বিপক্ষে পুরো ম্যাচ খেলেই জয় ছিনিয়ে আনার লক্ষ্য ছিল তার। যদিওবা চোট তো আর বলে কয়ে আসে না। তাই মেডিসন কিসনের দ্রুতই সুস্থতা কামনা করেছেন তিনি। এ বিষয়ে ম্যাচ শেষে সংবাদ সম্মেলনে টেনিস র‌্যাঙ্কিংয়ের ৮ নাম্বারে থাকা এই তারকা বলেন, ‘অবশ্যই এভাবে আমি ম্যাচ জিততে চাইনি। তবে বছরের শেষদিকে ইনজুরির কারণে অনেকেরই ছিটকে পড়ার ঘটনাটা সবারই জানা। আশাকরি সে খুব দ্রুতই চোট কাটিয়ে কোর্টে ফিরবে।’

গত এক দশক ধরেই টেনিসের আলোচিত নাম রাদওয়ানস্কা। কিন্তু দুর্ভাগ্য এই পোলিশ তারকার। এখন পর্যন্ত কোন মেজর শিরোপা জিততে পারেননি তিনি। ২০১২ সালে উইম্বলডনের ফাইনালে উঠলেও শেষ পর্যন্ত স্বপ্ন-ভঙ্গ হয় তার। তবে হাল ছাড়েননি ২৬ বছর বয়সী এই খেলোয়াড়। চায়না ওপেনে জিততে এখন দৃঢ়প্রতিজ্ঞাবদ্ধ তিনি। কেননা এ মাসের শেষ দিকেই যে সিঙ্গাপুরে অনুষ্ঠিত হবে ডব্লিউটিএ ফাইনালস। সেখানে পারফর্ম করবে বিশ্ব টেনিস র‌্যাঙ্কিংয়ের শীর্ষ আট খেলোয়াড়। তাই বছরের শেষ টুর্নামেন্টে কোর্টে নামার আগে চায়না ওপেনের শিরোপা জেতাটা খুবই জরুরী। কোয়ার্টার ফাইনালে রাদওয়ানস্কার প্রতিপক্ষ এখন এ্যাঞ্জেলিক কারবার। জার্মানির এই টেনিস তারকা তৃতীয় পর্বে ড্যানিশ কন্যা ওজনিয়াকিকে পরাজিত করেন। বুধবার তিনি ৬-২ এবং ৬-৩ গেমে পরাজিত করেন টেনিস র‌্যাঙ্কিংয়ের সাবেক নাম্বার ওয়ান তারকা ক্যারোলিন ওজনিয়াকিকে।

তবে তৃতীয় রাউন্ডে ইতালির তিন তারকাই মাঠে নেমেছিলেন। কিন্তু সারা ইরানি জয় পেলেও কোয়ার্টার ফাইনালে উঠতে ব্যর্থ হয়েছেন ফ্লাভিয়া পেনেত্তা এবং রবার্টা ভিঞ্চি। গত দুই সপ্তাহ আগেই এই দুই ইতালিয়ান প্রথমবারের মতো ইউএস ওপেনের ফাইনালে উঠার গৌরব অর্জন করেন। যেখানে শেষ পর্যন্ত ভিঞ্চিকে হারিয়ে স্বপ্নের গ্র্যান্ডসøাম জিতেন পেনেত্তা। কিন্তু পারফরমেন্সের সেই ধারাবাহিকতা চায়না ওপেনে ধরে রাখতে পারলেন না তারা। দু’জনই হেরেছেন আবার অখ্যাত দুই খেলোয়াড়ের কাছে। ইউএস ওপেনের রানার-আপ রবার্টা ভিঞ্চিকে হারান আমেরিকার অবাছাই বেথানি মাট্টেক স্যান্ডস। কঠিন লড়াইয়ে তিনি ৬-১, ৩-৬ এবং ৬-২ গেমে হারান ১৫তম বাছাই ভিঞ্চিকে। আর বছরের শেষ গ্র্যান্ডসøামের চ্যাম্পিয়ন পেনেত্তার হারটাও তিন গেমের কঠিন লড়াইয়ের পর। রাশিয়ার এ্যানাস্তাসিয়া পাভলিউচেঙ্কোভা এদিন ৩-৬, ৬-৪ এবং ৬-৩ গেমে পরাজিত করেন তৃতীয় বাছাই পেনেত্তাকে। আর সারা ইরানি ৩-৬, ৬-৩ এবং ৬-১ গেমে আন্দ্রেয়া পেটকোভিচকে হারিয়ে কোয়ার্টার ফাইনালের টিকেট নিশ্চিত করেন।