১৯ ডিসেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

মূলপর্ব নিশ্চিত করতে চায় চ্যাম্পিয়ন স্পেন

  • ইউরো বাছাই ফুটবল, আজ রাতে এস্তোনিয়ার বিপক্ষে খেলছেন না রেকর্ড গড়া রুনি, মাঠে নামছে ইব্রার সুইডেন,;###;রাশিয়া, ছিটকে গেলেন মানদুকিচ

স্পোর্টস রিপোর্টার ॥ মূলপর্ব নিশ্চিত করার লক্ষ্যে আজ রাতে ইউরো বাছাই ফুটবলে মাঠে নামছে স্পেন। ঘরের মাঠে আসরের বর্তমান চ্যাম্পিয়নদের প্রতিপক্ষ লুক্সেমবার্গ। ‘সি’ গ্রুপের এই ম্যাচটিতে জয় পেলেই আগামী বছর ফ্রান্সে অনুষ্ঠিত চূড়ান্ত আসরে খেলা নিশ্চিত হবে ভিসেন্টে ডেল বস্কের দলের। মূলপর্ব খেলা আগেই নিশ্চিত করেছে ইংল্যান্ড। এরপরও জয়ের ধারবাহিকতা ধরে রাখার লক্ষ্যে আজ রাতে মাঠে নামছে ইংলিশরা। তবে ঘরের মাঠে এস্তোনিয়ার বিরুদ্ধে ম্যাচটিতে দলটির অধিনায়ক ওয়েন রুনির খেলা নিয়ে ধোয়াশা সৃষ্টি হয়েছে। আজ রাতের অন্যান্য ম্যাচে মুখোমুখি হচ্ছে মেসিডোনিয়া-ইউক্রেন, সেøাভাকিয়া-বেলারুশ, সেøাভেনিয়া-লিথুনিয়া, সুইজারল্যান্ড-সান ম্যারিনো, মলদোভা-রাশিয়া, লিচেনস্টেইন-সুইডেন ও মন্টেনিগ্রো-অস্ট্রিয়া। গোঁড়ালির ইনজুরির কারণে সেন্ট জর্জেস পার্কে ইংল্যান্ডের অনুশীলনে টানা দু’দিন অনুপস্থিত ছিলেন ম্যানচেস্টার ইউনাইটেডের তারকা রুনি। গত রবিবার ইংলিশ প্রিমিয়ার লীগে আর্সেনালের কাছে ৩-০ গোলে হারের ম্যাচে রুনি ইনজুরি আক্রান্ত হন। এ কারণেই বিখ্যাত ওয়েম্বলি স্টেডিয়ামে ম্যাচটি খেলা নিয়ে সংশয় দেখা দেয়। শেষ পর্যন্ত রুনি খেলবেন না এটা নিশ্চিত হয়েছে। তবে চলতি সপ্তাহে তিনি ইংল্যান্ডের সঙ্গেই থাকবেন। আগামী সোমবার লিথুনিয়ার বিরুদ্ধে বাছাইপর্বের শেষ ম্যাচে তিনি দলের সঙ্গে যাবেন কিনা তা এখনও নিশ্চিত নয়। সর্বশেষ ম্যাচে ইংল্যান্ডের ফুটবল ইতিহাসের সবচেয়ে বেশি গোলের রেকর্ড গড়েন রুনি। ছাড়িয়ে যান পূর্বসূরি স্যার ববি চার্লটনকে। সুইজারল্যান্ডের বিরুদ্ধে ওই খেলায় ২-০ গোলের জয়ী ম্যাচে পেনাল্টিতে গোল করে রুনি চার্লটনের রেকর্ড ভাঙেন। আজকের ম্যাচে উপস্থিত হয়ে চার্লটনের হাত থেকে গোল্ডেন বুট নেয়ার কথা রুনির। তবে ৪৫ বছরের রেকর্ড ভাঙা রুনি মাঠে উপস্থিত থাকবেন কিনা সেটা এখনও নিশ্চিত হয়নি। ইতোমধ্যেই আগামী বছরের ফ্রান্সের টিকেট নিশ্চিত হয়ে গেছে ইংল্যান্ডের। গ্রুপ ‘ই’ তে এখন পর্যন্ত আট ম্যাচে রেকর্ড আটটিতেই জয় পেয়ে প্রথম দল হিসেবে ইউরো ২০১৬ বাছাইপর্বে বাধা পার করেছে ইংলিশরা।

এদিকে রুনির মতো বাছাইপর্ব থেকে ছিটকে পড়েছেন মিডফিল্ডার মারিও মানদুকিচও। হ্যামস্ট্রিং ইনজুরির কারণে ক্রোয়েশিয়ার হয়ে বাছাইপর্বের শেষ দুই ম্যাচে খেলতে পারবেন না তিনি। এখনও চূড়ান্ত পর্ব নিশ্চিত হয়নি ক্রোয়েশিয়ানদের। তার সঙ্গে যোগ হয়েছে দলের অন্যতম সেরা তারকার অনুপস্থিতি। আগামী শনিবার ঘরের মাঠে বুলগেরিয়ার বিরুদ্ধে খেলবে ক্রোয়েশিয়া। তিনদিন পর বাছাইপর্বের শেষ ম্যাচে মাল্টার মুখোমুখি হবে তারা। প্লেঅফ বাধা দূর করতে দুই ম্যাচেই জয় ছাড়া ভিন্ন কিছু ভাবছে না ক্রোয়েশিয়া। গ্রুপ ‘এইচ’ থেকে আট ম্যাচ শেষে চার জয়, দুই ড্র ও দুই হারে ১৪ পয়েন্ট নিয়ে তৃতীয় স্থানে ক্রোয়েশিয়া। সমান ম্যাচে ১৬ পয়েন্টে দুইয়ে নরওয়ে ও শীর্ষে থাকা ইতালির সংগ্রহ ১৮ পয়েন্ট। গ্রুপের শীর্ষ দুই দল সরাসরি চূড়ান্ত পর্বে খেলার সুযোগ পাবে। আগের ম্যাচে ভাগ্যক্রমে জয় পেয়ে মূলপর্বে খেলার সুবাস পাচ্ছে স্পেন। ৮ সেপ্টেম্বর অনুষ্ঠিত ম্যাচটিতে সাবেক বিশ্বচ্যাম্পিয়নরা ১-০ গোলে হারায় মেসিডোনিয়াকে। আত্মঘাতী গোলের সৌজন্যে পাওয়া জয়ে ফ্রান্সের পথে আছে ভিসেন্টে ডেল বস্কের দল। আজ মূলপর্ব নিশ্চিত করার মিশন তাদের। গত মাসে অনুষ্ঠিত সর্বশেষ ম্যাচে বেলারুশ ২-০ গোলে লুক্সেমবার্গকে হারায়। স্লেভাকিয়া ও ইউক্রেনের মধ্যকার ম্যাচ গোলশূন্য ড্র হয়। বর্তমানে ‘সি’ গ্রুপে আটটি করে ম্যাচ শেষে ২১ পয়েন্ট নিয়ে সবার শীর্ষে স্পেন। ১৯ পয়েন্ট নিয়ে দ্বিতীয় সেøাভাকিয়া। ১৬ পয়েন্ট নিয়ে তিনে ইউক্রেন।